• ঢাকা
  • শুক্রবার, ২৫ অক্টোবর, ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬

কোলাজেন সাপ্লিমেন্ট ছাড়াই ত্বকের বয়স ধরে রাখুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২৪, ০৭:৪১ পিএম
কোলাজেন সাপ্লিমেন্ট ছাড়াই ত্বকের বয়স ধরে রাখুন
ছবি: সংগৃহীত

কোলাজেন হলো এক ধরনের প্রোটিন। যা প্রত্যেকের শরীরে প্রাকৃতিকভাবেই তৈরি হয়। অল্প বয়সে কোলাজেন উত্পাদন বেশি থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে কোলাজেনের উৎপাদন কমে যায়। যার ফলে ত্বক বুড়িয়ে যায় এবং উজ্জ্বলতাও নষ্ট হয়। তাই বয়স বাড়লেই অনেকে কোলাজেন সাপ্লিমেন্ট গ্রহণ করেন। কিন্তু এমন উপায় রয়েছে, যার খেলে আর কোলাজেন সাপ্লিমেন্টের দরকার হবে না। বরং প্রাকৃতিকভাবেই শরীর কোলাজেন উত্পাদন স্বাভাবিক রাখবে।

বিশেষজ্ঞরা জানান, বয়সের কারণে এবং কিছু বদভ্যাস যেমন অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মানসিক চাপ, ঘুমের অভাব প্রভৃতি কারণে সময়ের আগেই কোলাজেন উৎপাদন কমে যেতে পারে। যার কারণে দ্রুত চেহারায় বয়সের ছাপ পড়ে। ত্বক পানিশূন্য হয়ে যায়। বলিরেখা পড়ে। তাই ৩০ পেরুলেই অনেকে অ্যান্টিএজিং ক্রিম বা কোলাজেন সমৃদ্ধ ক্রিম মাখেন। অনেকে ব্যয়বহুল কোলাজেন সাপ্লিমেন্টও গ্রহণ করেন। যা দিয়ে খুব একটা কাজ হয় না বললেই চলে।

কোলাজেন ক্রিম বা সাপ্লিমেন্ট গ্রহণ না করে ঘরেই অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর এক পানীয় বানিয়ে নিন। এই পানীয় নিয়মিত খান। বয়স বাড়লেও কোলাজেনের সঠিক উৎপাদন বজায় থাকবে।

বিটরুট, আমলকি আর গাজর এই তিনটি উপকরণ দিয়ে অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ পানীয় তৈরি করে নিন। যা বানানো খুবই সহজ। বিটরুট ভালোভাবে ধুয়ে কয়েক টুকরো করে নিন। গাজরের অর্ধেক ধুয়ে টুকরো করে নিন। দুই-তিনটি আমলকির বীজ ছাড়িয়ে আলাদা করে নিন। এবার ব্লেন্ডারে এই তিনটি উপকরণ মিশিয়ে নিন। সামান্য পানি ব্যবহার করুন। মিহি মিশণ তৈরি হলে ছেঁকে পান করুন। প্রতিদিন সকালে নাস্তার আগে কিংবা নাস্তা করার ঘণ্টাখানেক পরে এটি পান করুন। ত্বকের জেল্লা দ্বিগুণ বেড়ে যাবে।

বিশেষজ্ঞরা জানান, প্রাকৃতিকভাবে শরীরে কোলাজেনের উৎপাদন বাড়াতে ভিটামিন সি প্রয়োজন। আমলকি হচ্ছে ভিটামিন সি এর অন্যতম উত্স। এছাড়াও এতে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। যা ত্বকের কোষ পুনর্গঠন করে। বিটকে হচ্ছে সুপারফুড। বিটরুটে রয়েছে বিটালাইন নামক ফাইটোনিউট্রিয়েন্টস। এটি ত্বককে ডিটক্সিফাই করার ক্ষমতা রাখে। আর গাজরে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন ও ভিটামিন-এ থাকে। যা ত্বক কুঁচকে যাওয়া রোধ করে।

Link copied!