• ঢাকা
  • রবিবার, ০৬ অক্টোবর, ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬

পূজার আগেই পুরোনো গয়না নতুন করুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২, ২০২৪, ১২:৫৫ পিএম
পূজার আগেই পুরোনো গয়না নতুন করুন
ছবি: সংগৃহীত

দুর্গাপূজার মহালয়া শুরু হয়ে গেছে। ৬দিন পরই ষষ্ঠীর মাধ্যমেই শুরু হবে মূল আনুষ্ঠানিকতা। পূজার উত্সবে সেজে উঠতে সব প্রস্তুতি ইতোমধ্যেই শেষ করেছে অনেকে। পছন্দের কাঞ্জিভরম থেকে শুরু করে ভারী সিল্কের শাড়িতে সেজে উঠতে চলছে প্রস্তুতি। শাড়ির সঙ্গে মানানসই গয়নাও লাগবে। অনেকে নতুন গয়না গড়িয়েছে পুজো উপলক্ষে। আবার অনেকে পুরোনো গয়নাকেই ঝালাই করে নতুন বানিয়ে নিচ্ছে। আলমারিতে  তুলে রাখা সোনা বা রুপোর গয়না, কিংবা মুক্তো বা কস্টিউম জুয়েলারি দিয়েও সাজতে পারেন। তবে পুরনো দিনের সাবেকি গয়না পরতে হলে তার জৌলুস ফিরিয়ে নিতে হবে আগেই।  উৎসব শুরুর আগেই পুরনো গয়নার চাকচিক্য ফেরানোর উপায় জানুন।

·       সোনার গয়নার জৌলুস ফেরাতে একটা বাটিতে কুসুম গরম পানি এবং কয়েক ফোঁটা তরল ডিটারজেন্ট মিশিয়ে নিন। সোনার গয়নাগুলো বাটিতে ডুবিয়ে রাখুন। নরম টুথব্রাশ দিয়ে গয়না হালকা করে ঘষে নিন। চকচকে হয়ে উঠবে।

·       যারা সোনার গয়না কানে, হাতে এবং গলায় সবসময় পরে থাকেন, তাদের গয়না মলিন হয়ে যেতে থাকে। এসব গয়না চকচকে করতে পাত্রে কিছুটা সোডা এবং কয়েক ফোঁটা তরল সাবান মিশিয়ে নিন। একটি ছাঁকনিতে গয়নাগুলো রেখে ছাঁকনিটা ওই পানিতে ডুবিয়ে রাখুন। কয়েক মিনিট পর  ছাঁকনি তুলে পরিষ্কার পানিতে গয়না ধুয়ে নিন। এরপর সুতির নরম কাপড়ে মুছে নিলেই গয়না চকচকে করবে।

·       রূপার গয়না চকচকে করতে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করুন। একটি পাত্রে অ্যালুমিনিয়াম  ফয়েল রেখে এর উপর রূপার গয়না রাখুন। এবার ২ চামচ বেকিং সোডা মেশানো কুসুম গরম পানি এর উপর ঢেলে দিন। আধ ঘণ্টা ভিজিয়ে রাখার পর আলতো হাতে গয়নাগুলো পরিষ্কার করুন।

·       মুক্তার গয়নাকে সবসময় যত্ন করে রাখতে হবে। কুসুম গরম পানিতে কয়েক ফোঁটা শ্যাম্পু মিশিয়ে নিন। এবার মেকআপের ব্রাশ সেই মিশ্রণে ডুবিয়ে তা দিয়ে ধীরে ধীরে গয়না পরিষ্কার করুন। বেশি জোরে না ঘষে আলতো করে ঘষুন। নয়তো মুক্তোর গায়ে আঁচড়ের দাগ পড়বে।

·       নারীরা হিরের গয়না পরতে পছন্দ করে। পূজার উত্সবে পুরোনো হিরের গয়নাকে অল্প সময়েই পরিষ্কার করে নিতে পারেন। প্রথমে চার ৪ কাপ পানিতে এক চা চামচের সমান শ্যাম্পু গুলিয়ে নিন। মিশ্রণটি ভালো করে নাড়িয়ে নিন। ফেনা হলে হিরের গয়নাগুলো ২০ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর একটি নরম ব্রাশ দিয়ে হালকা ঘষে ময়লা তুলে নিন। এরপর পরিষ্কার পানিতে ধুয়ে নরম শুকনো কাপড় দিয়ে মুছে নিন। হিরের গয়না নতুনের মতোই চকচক করবে।

Link copied!