• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ত্বকের দাগ ছোপ দূর করে ডাবের পানি, যেভাবে ব্যবহার করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০১:৪২ পিএম
ত্বকের দাগ ছোপ দূর করে ডাবের পানি, যেভাবে ব্যবহার করবেন
ছবি : সংগৃহীত

বাইরের সৌন্দর্যচর্চার পাশাপাশি শরীরের ভেতরেরও যত্নে প্রয়োজন সুষম ও পুষ্টিকর খাবার। আর এক্ষেত্রে ডাব একটি গুরুত্বপূর্ন উপাদান। ডাবের পানিতে রয়েছে এসেনশিয়াল মিনারেলস, ভিটামিনস, সোডিয়াম এবং পটাসিয়াম। এ ছাড়া এতে অ্যান্টি মাইক্রোভাল এবং অ্যান্টি ফাংগাল  প্রপার্টিস রয়েছে, যা ব্রনের হাত থেকে স্কিনকে বাঁচায় এবং স্কিনের দাগ-ছোপ হালকা করতে সাহায্য করে। এ ছাড়া ডাবের পানিতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন ‘সি’ স্কিনের সানবার্ন দূর করে এবং স্কিন টোন লাইট করে। তাই তো ত্বকের সমস্যাতে ডাবের পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

  • ডাবের পানি পেট পরিষ্কার রাখে। তাই ব্রণ বা কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে।
  • ডাবের পানিতে রয়েছে প্রচুর ভিটামিন এ এবং সি, যা ত্বকের জন্য ভীষণ উপকারী এবং চুলের গোড়া মজবুত রাখতে সাহায্য করে।
  • নিয়মিত ডাবের পানি খেলে খাবার ভালোভাবে হজম হয়। তাই শরীরের ভেতরে হজম না হওয়া খাবার মেদ হিসেবে জমার সুযোগই পায় না। আবার এই লো-ফ্যাটযুক্ত স্বাস্থ্যকর পানীয় পটাশিয়ামের উৎস, যা শরীরের ফ্যাট বার্ন করে পেশি গঠনে সহায়তা করে। তাই আপনি যদি বেশি করে ডাবের পানি পান করেন, তাহলে মেটাবলিজম বেড়ে যাবে আর ওজন থাকবে স্বাভাবিকভাবে নিয়ন্ত্রণে।
  • ডাবের পানি শরীরের পানিশূন্যতা দূর করে। ডাবের পানিতে থাকা ইলেকট্রোলাইট ও অ্যান্টি-অক্সিডেন্ট পানিশূন্যতা দূর করে।
  • ডাবের পানিতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেস এবং ফ্রি র‌্যাডিক্যাল থেকে আমাদের রক্ষা করে।  নিয়মিত ডাবের পানি খেলে চোখের নিচের কালো দাগ দূর হয়। সেই সঙ্গে চোখের ফোলা ভাব কমায়। ভিটামিন বি কমপ্লেক্স থাকায় ঠোঁট ফাটা ও ঠোঁটের কালচে ভাব দূর করে।
  • ডাবের পানিতে প্রচুর ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম রয়েছে। তাই ডাবের পানি নখের ভঙ্গুরতা দূর করতে সাহায্য করে। নখের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

যেভাবে ব্যবহার করবেন

ক্লিনজার: ডাবের পানি স্কিন ক্লিনজার হিসেবে ব্যবহার করা যায়। এটি স্কিনকে হাইড্রেট করে এবং স্কিনের ময়লা দূর করে। এক্ষেত্রে ক্লিনজার হিসেবে ব্যবহারের জন্য একটি বাটিতে দুই টেবিল চামচ ডাবের পানি নিন। এর মধ্যে একটি কটন বল চুবিয়ে নিয়ে স্কিনে হালকা হাতে রাব করে নিন।

স্ক্রাবার হিসেবে: একটি বাটিতে একটু চালের গুঁড়া নিয়ে এর মধ্যে হাফ চা চামচ মধু এবং ১ চা চামচ ডাবের পানি মিশিয়ে নিন। এটি পুরো মুখে ২ মিনিট সার্কুলার মোশনে ম্যাসাজ করে নিন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।

ত্বকের ইনফেকশন দূর করতে: ডাবের পানি দিয়ে ত্বক ধুয়ে নিন। আঙুলের ব্যবহার করে আস্তে আস্তে ত্বকে ম্যাসাজ করুন। ডাবের পানিতে কাপড় ভিজিয়ে মুখ মুছে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন ত্বক।

Link copied!