• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

যেসব কারণে পরীক্ষার রেজাল্ট খারাপ হয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৪, ০৯:০৯ পিএম
যেসব কারণে পরীক্ষার রেজাল্ট খারাপ হয়
ছবি: সংগৃহীত

ছাত্রজীবন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সময় শৃঙ্খলাবদ্ধ হওয়া জরুরি। পরীক্ষায় ভালো ফলাফল করা জরুরি। পরীক্ষায় ভালো ফলাফল হলে  ক্যারিয়ার গড়া যাবে সহজেই। তাইতো সারাবছর পড়াশোনা করতে হয়। পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে হয়। বইয়ে মুখ গুঁজে থাকলেই পরীক্ষার ফলাফল ভালো হয় না। এর পাশাপাশি আরও কিছু বিষয়ও গুরুত্বপূর্ণ।

ছাত্রজীবনে কিছু অভ্যাসের কারণে পরীক্ষার ফলাফল খারাপ হতে পারে। এসব অভ্যাস ত্যাগ না করলে সারাবছর লেখাপড়া করেও ভালো রেজাল্ট করা সম্ভব নয়।

  • মনোযোগ আর আগ্রহ না থাকলে পড়াশোনা আয়ত্ত করা সম্ভব নয়। যখনই যে বিষয়ে পড়া হবে তা নিয়ে আগ্রহ থাকতে হবে। আগ্রহ থাকলেই বিষয়টি মনে রাখা যাবে। মনোযোগ বসানো যাবে। পরীক্ষার রেজাল্টও ভালো হবে।
  • অনেকেই পড়াশোনার সময় খুব অগোছালো থাকেন। বই খাতা চারদিকে ছড়িয়ে ছিটিয়ে রাখেন। এতে মনও অশান্ত হয়ে থাকে। পড়ায় মন বসে না। তাই পরীক্ষায় কোনো পড়া মনেও থাকে না। ভালোভাবে পড়াশোনা করতে এবং তা মনে রাখতে গোছানো হতে হবে।
  • পড়তে বসে অন্য কাজ করা যাবে না। মাল্টিটাস্কিংয়ের ক্ষমতা অন্য সময় প্রয়োগ করুন। পড়াশোনার সময় শুধু পড়াশোনাই করুন। নয়তো পড়ায় মন বসবে না। হিতে বিপরীত হবে। পড়াশোনার সময় অন্য কাজে মন দিলে কোনোটাই ভালোভাবে হবে না।
  • অনেকেই পরীক্ষার আগে বই নিয়ে বসেন। রাত দিন এক করে পড়াশোনা করেন। কিন্তু সারাবছর পড়াশোনা করেন না। পরীক্ষার আগে সারা ক্ষণ বই-খাতায় মুখ গুঁজে থাকেন। তাই পাঠ্য বইয়ের পড়া শুধু মুখস্ত হয় কিন্ত তা আয়ত্ত হয় না।
  • নিজের লক্ষ্য ঠিক রাখতে হবে। সেই অনুযায়ী এগুতে হবে। শুধুমাত্র অন্যের কথার ভয়ে পড়াশোনা করলে চলবে না। এটা নিজের জন্যই করতে হবে। নিজের দক্ষতায় লক্ষ্য অর্জন করতে হবে। নয়তো পরীক্ষার রেজাল্ট কখনোই ভালো হবে না।
  • পরীক্ষার আগে পর্যাপ্ত ঘুম প্রয়োজন। অনেকেই ঘুম বাদ দিয়ে পরীক্ষার আগে সারাক্ষণই পড়াশোনা করতে থাকেন। এতে শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েন। মানসিক অস্থিরতাও বাড়ে। যার ফলে পরীক্ষায় সব প্রশ্নের উত্তর লিখতেও পারেন না। তাই  পরীক্ষার রেজাল্টও ভালো হয় না।
Link copied!