• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

নাগার স্বাদে সয়লাব স্ট্রিটফুড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৪:৪২ পিএম
নাগার স্বাদে সয়লাব স্ট্রিটফুড
ছবি: সংগৃহীত

অনেকেই ঝাল খাবার খেতে পছন্দ করেন। জিভের তৃপ্তি যেন ঝাল না খেলে মিটেই না। নাগা মরিচের ঝাল হলে তো কথাই নেই। কোথায়, কোন খাবার পাওয়া যায় আর তাতে নাগা মরিচের স্বাদ আছে কিনা তাই খোঁজ রাখনে ভোজনপ্রেমিরা। নাগা মরিচের ব্যাপক জনপ্রিয়তার জন্যই এখন রাজধানীর স্ট্রিটফুডেও নাগা মরিচের ব্যবহার বেড়েছে। তীব্র ঝাল খেতে যারা আগ্রহী তারাই ভিড় করছেন সেই সব স্ট্রিটফুডের দোকানগুলোতে।

নাগা মরিচকে বোম্বাই মরিচও বলা হয়। এটি স্বাদ আর গন্ধের জন্য বেশি জনপ্রিয়। বাংলাদেশ ও ভারতের উত্তর পূর্বাঞ্চলে এর ফলন বেশি হয়। বাংলাদেশের সিলেট ও মৌলভীবাজারে বাণিজ্যিকভাবে এর চাষ হয়। যা এখন পুরো দেশজুড়ে জনপ্রিয় হয়ে উঠেছে। আগে বাড়িতে বাড়িতে নাগা মরিচ খেতে দেখা যেত। কিন্তু এখন তা বিশেষ খাবারের বিশেষ স্বাদ আনতে ব্যবহার হচ্ছে। রাজধানীর বিভিন্ন রাস্তায় নাগা মরিচের ব্যবহার করে বিশেষ খাবার তৈরির দোকান বসেছে। যা ইতোমধ্যে নাগাপ্রেমীদের মনও জয় করেছে। যারা এখনও এসব স্ট্রিটফুডের সন্ধান জানেন না, চলুন একনজর ঘুরে আসি কোথায়, কী কী খাবার পাওয়া যাচ্ছে। যাতে নাগার স্বাদ যুক্ত রয়েছে।

নাগা ফুচকা

নাগা ফুচকা এখন রাজধানীর অনেকে এলাকাতেই পাওয়া যায়। গলির সামনেই হয়তো ফুচকাওয়ালা বসেছেন। তিনিও ফুচকায় ঝালের তারকা লাগাতে নাগা মিশিয়ে দিচ্ছেন। তবে জনপ্রিয় হয়ে উঠেছে খিলগাঁও এলাকা, মিরপুর ১০–এর নাগা ফুচকা। সেখানকার সিগনেচার স্ট্রিটফুড এটি। মিরপুর গার্লস আইডিয়াল স্কুলের সামনে ফুচকার অনেক দোকান বসে। ঝাল-টকের অসাধারণ সমন্বয়ে সেখানে ফুঁচকা বিক্রি হয়। আবার খিলগাঁও তালতলা মার্কেটেও পাওয়া যায় নাগা ফুচকা। তবে প্রায় প্রতিটি এলাকাতেই নাগা ফুচকা জনপ্রিয়। এসব নাগা ফুচকার প্রতি বাটিরু দাম পড়বে ২০ টাকা।

নাগা ঝালমুড়ি

বাঙালির কাছে জনপ্রিয় খাবার ঝালমুড়ি। আর এর সঙ্গে নাগা মরিচ মিশে গেলে তো কথাই নেই। মিরপুর ১২ ডি-ব্লকে নাগা ঝালমুড়ি বেশ জনপ্রিয়। নাগা মরিচ, টকঝাল মসলা, বুট, ঘুগনি, কাসুন্দিসহ আরও নানা উপকরণে তৈরি হয় এই ঝাল মুড়ি। মুড়ি আর নাগা মরিচ থাকে সমানে সমান। তাই নাগাপ্রেমীদের জন্য সেরা খাবার হতে পারে এটি। এছাড়াও রাজধানীর অন্যান্য এলাকাতেও নাগা ঝালমুড়ি পাওয়া যায়। তবে আপনাকে ঝালমুড়ির মামার কাছ থেকে নাগা মরিচ চেয়ে নিতে হবে। এরপরই মুড়িতে নাগা মরিচের স্বাদ পাওয়া যাবে।

নাগা মোমো

মোহাম্মদপুরে গেলে লাল টুকটুকে নাগা মোমো পাওয়া যাবে। মোহাম্মদপুরের নুরজাহান রোডের এফ আই মোমোস পয়েন্ট নামের একটি ছোট্ট ফুডকার্ট রয়েছে। সেখানেই রয়েছে নাগা মোমো। মোমোর পুরে মাংসের সঙ্গে থাকে বোম্বাই বা নাগা মরিচের স্বাদ। সঙ্গে থাকে পুদিনা, তেঁতুল ও মরিচের সস। ৬ পিস করে দেওয়া হয়। যার দাম পড়বে ১৭০ টাকা।

নাগা মিটবক্স

বর্তমান সময়ের জনপ্রিয় একটি খাবার মিচবক্স। স্ট্রিটফুডেও এখন মিটবক্সের ভ্যারিয়েশন পাওয়া যায়। সেই মিটবক্সে নাগার স্বাদও যুক্ত হয়েছে। সসেজ, মাংসের টুকরা, ফ্রেঞ্চ ফ্রাইসহ বিভিন্ন ধরনের সস আর মেয়োনিজ দিয়ে তৈরি হয় মিটবক্সে নাগা মরিচও দেওয়া হয়। মিরপুর ডিওএইচএস শপিং কমপ্লেক্স সংলগ্ন সাগুফতা বাইটস নামের ফুডকার্টে নাগা মিটবক্সটি বেশ জনপ্রিয়। নাগা সস পাওয়া যায়। যা নাগা মিটবক্সে ব্যবহার করা হয়। নাগা এই মিটবক্সটির দাম পড়বে ১২০ টাকা।

Link copied!