• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬

বিবাহিত পুরুষ বেশিদিন বেঁচে থাকেন, বলছে গবেষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৪, ২০২৪, ০৬:০৪ পিএম
বিবাহিত পুরুষ বেশিদিন বেঁচে থাকেন, বলছে গবেষণা
ছবি: সংগৃহীত

মানুষের গড় আয়ু দিন দিন কমেই যাচ্ছে। এক্ষেত্রে পুরুষের তুলনায় নারীরা বেশিদিন বাঁচে বলেও জানা বিভিন্ন সমীক্ষায় উঠে এসেছে। তবে এবার অন্যরকম এক তথ্য দিলেন গবেষকরা। সম্প্রতি এক গবেষণায় জানা যায়, বিবাহিত বা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী পুরুষরা নারীদের চেয়েও বেশিদিন বেঁচে থাকেন। তাদের গড় আয়ু তুলনামূলক বেশি হয়।

সম্প্রতি ডেনমার্কের বিএমজে ওপেন জার্নালে এক সমীক্ষা প্রকাশিত হয়। যেখানে প্রায় ১৯৯ দেশের পুরুষ ও নারীর জীবনকালের তথ্যাদি পরীক্ষা করা হয়। প্রায় ২০০ বছর ধরে বেচে থাকা পুরুষ ও নারীদের তথ্য সংগ্রহ করা হয়।

সমীক্ষায় দেখা গেছে, বিবাহিত পুরুষরা নারীদের তুলনায় বেশিদিন বেঁচে থাকে। এছাড়াও যাদের বিশ্ববিদ্যালয়ের ডিগ্রী রয়েছে এমন পুরুষও নারীদের চেয়ে বেশিদিন বাঁচে।

সমীক্ষার বিশ্লেষণে আরও দেখা যায়, ১৯৭০ সালের পর থেকে উন্নত দেশগুলোতে পুরুষদের আয়ু কমেছে। নারীদের তুলনায় পুরুষদের বেঁচে থাকার সংখ্যা কমেছে।

গবেষকরা জানান, নারী-পুরুষের মধ্যে আয়ুষ্কালের এই পার্থক্যের উত্থান ও পতন হয় সাধারণত  ধূমপানসহ জীবনধারার বিভিন্ন কর্মকাণ্ডের কারণে। পুরুষদের আয়ু নারীদের আয়ুষ্কালের চেয়ে কম এবং পুরুষদের মৃত্যুর হার সাধারণত সব বয়সেই বেশি হয়। কিন্তু বিবাহিত ও উচ্চ শিক্ষিত পুরুষদের ক্ষেত্রে সমীকরণটা ভিন্ন। এমন পুরুষদের আয়ু নারীদের চেয়েও বেশি হয়।

গবেষকদের মতে, ২৫-৫০ শতাংশ পুরুষ নারীদের চেয়ে বেশি আয়ু পান। আর সেই পুরুষদের বেশিরভাগই বিবাহিত ও উচ্চ শিক্ষিত ডিগ্রিধারী।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

Link copied!