• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

মিনিমালিজম ট্রেন্ড, মেকআপে লাগবে না ফাউন্ডেশন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৭:৩৮ পিএম
মিনিমালিজম ট্রেন্ড, মেকআপে লাগবে না ফাউন্ডেশন
ছবি: সংগৃহীত

যুগের সঙ্গে তাল মিলিয়ে ফ্যাশন, মেকআপেও বদল এসেছে। একেক সময় একেক ট্রেন্ডে মেতে উঠেছে জেনারেশন। মেকআপের বেসিক দিকগুলোতেও এসেছে আমূল পরিবর্তন। কোনো কোনো প্রসাধনীর ব্যবহার বেড়েছে, আবার কোনোটার ব্যবহার কমেছে। মেকআপে ন্যাচারাল লুক আনতে প্রসাধনীর মানও উন্নত হয়েছে কয়েকগুণ। নতুন প্রজন্মরা নিজেদের ন্যাচারাল লুককে আরও আকর্ষণীয় করতে বিভিন্ন ট্রেন্ডেও মেতে উঠেছে। তেমনই বর্তমান সময়ের জনপ্রিয় হয়ে উঠেছে  মিনিমালিজম ট্রেন্ড। আর এই ট্রেন্ডে হারিয়ে যাচ্ছে ফাউন্ডেশনের কদর।

মেকআপের গুরুত্বপূর্ণ প্রসাধনী হলো ফাউন্ডেশন। ফাউন্ডেশন ছাড়া মেকআপ করা যেন অসম্ভব মনে হয়। কিন্তু সৌন্দর্যবিশ্বে এখন এই ধারণা পাল্টে গেছে। মেকআপের মিনিমাল ট্রেন্ডে বাদ পড়েছে ফাউন্ডেশনের ব্যবহার।

নামীদামি মেকআপ আর্টিস্টসহ সাধারণ মেকআপ ইন্থুজিয়াস্ট বা মেকআপপ্রেমীরা ইতোমধ্যেই ফাউন্ডেশনের ব্যবহার কমিয়ে দিয়েছেন। যার ঝলক দেখা যায় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

মিনিমাল মেকআপের এই রীতি সারা বিশ্বে পরিচয় করিয়েছেন সৌন্দর্যবিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব ফরাসি মেকআপ আর্টিস্ট ভায়োলেট সেরাত। তিনি বর্তমানে বিখ্যাত ফরাসি কসমেটিক ব্র্যান্ড গেরলার মেকআপ বিভাগের ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবে কাজ করছেন। এছাড়াও ভায়োলেট ফ্রান্স নামের মেকআপ ব্র্যান্ডের প্রতিষ্ঠাতা তিনি।

সম্প্রকি বিখ্যাত ফ্যাশন ও লাইফস্টাইল ম্যাগাজিন হারপার’স বাজারকে  সাক্ষাতকার দেন ভায়োলেট। সেই সাক্ষাতকারেই নতুন ট্রেন্ডের মেকআপের সঙ্গে পরিচয় করিয়ে দেন। তিনি জানিয়েছেন, কীভাবে ফাউন্ডেশন ছাড়া মেকআপ করা যায়। মেকআপের বেজে ফাউন্ডেশন না লাগিয়ে, বরং নিজের ন্যাচারাল ত্বককেই প্রাধান্য দেওয়ার কথা জানিয়েছেন এই বিখ্যাত মেকআপ আর্টিস্ট।

ভায়োলটে সাক্ষাতকারে বলেন, ‘আমাদের ফাউন্ডেশন ব্যবহার করার দরকার আছে কি না, তা জানতে হবে। সব নারীদের জানাতে চাই , তাদের এটি ব্যবহারের কোনো প্রয়োজন নেই। কারণ, নিজের ত্বকের চেয়ে সুন্দর আর কিছুই হতে পারে না।’

ভায়োলেট বলেন, “আপনি যদি সত্যিই ফাউন্ডেশন ব্যবহার করতে চান, তাহলে নিজেকে জিজ্ঞাসা করুন, কেন ব্যবহার করবেন। আপনার কি লালচে ভাব, হাইপারপিগমেন্টেশন বা চোখের নিচে কালো দাগ রয়েছে। যদি থাকে তাহলে শুধু ত্বকের ওই জায়গাতেই ফাউন্ডেশন ব্যবহার করুন। পুরো মুখে ফাউন্ডেশন লাগানোর প্রয়োজন নেই। ফাউন্ডেশন কনসিলারের চেয়েও ভালো কাজ করবে। ন্যাচারাল লুক তৈরির জন্য এটাই সবচেয়ে ভালো কভারেজ দেবে।“

ফাউন্ডেশন ব্যবহারের কৌশল জানিয়ে ভায়োলেট আরও বলেন, “যেখানে প্রয়োজন শুধু সেই জায়গায় ফাউন্ডেশন লাগিয়ে নিন। নাকটা ফাঁকা রাখুন। মুখের কেন্দ্র হিসেবে এটি একটি অপটিক্যাল ইল্যুশন বা চোখের বিভ্রম তৈরি করে। যাতে বোঝা যায়, আপনি মুখে কোনো ফাউন্ডেশনই ব্যবহার করেননি।

ফরাসি নারীরা ‘ওয়ান শট’ মেকআপ করতে বেশি পছন্দ করেন। তারা মেকআপের ক্ষেত্রে ঠোঁট, না হয় চোখ যেকোনো একটি অংশকে প্রাধান্য দেন। ঠোঁটে গাঢ় লিপস্টিক লাগালে মুখে আর কোনো প্রসাধনী বা ফাউন্ডেশন ব্যবহার করেন না। আবার চোখকে জমকালো লুক দিলে ঠোঁটে অংশকে হালকা রাখেন। যেমন ঠোঁটে লাল লিপস্টিক লাগালে ত্বকে কোনো রকমের ফাউন্ডেশন ব্যবহার করা হয় না। শুধুমাত্র কোনো লালচে ভাব বা ব্রণের দাগ থাকলেই সেই অংশ ফাউন্ডেশন দিয়ে ঢেকে দেওয়া হয়।

ভায়োলেট বলেন, “লাল বা অন্য যেকোনো গাঢ় লিপস্টিক ব্যবহার করলে ত্বক বেশ উজ্জ্বল দেখায়। তাই ফাউন্ডেশনের প্রয়োজন হয় না। কিন্তু চোখকেন্দ্রিক মেকআপে ফাউন্ডেশন ব্যবহার করা যেতে পারে। তবে ত্বকের সঠিক যত্নের প্রতি গুরুত্ব দিতে হবে। মেকআপের আগে হাইড্রেটিং সিরাম ব্যবহার করতে হবে। ত্বকের উজ্জ্বলতা স্বাভাবিকভাবেই বেড়ে যাবে।“

Link copied!