• ঢাকা
  • মঙ্গলবার, ০৮ অক্টোবর, ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৫ রবিউস সানি ১৪৪৬

নিজেই বানিয়ে নিন পূজার নাড়ু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৮, ২০২৪, ০২:৩৭ পিএম
নিজেই বানিয়ে নিন পূজার নাড়ু
ছবি : সংগৃহীত

পূজার সময় নাড়ৃ থাকবে না সেটা হতেই পারে না। তবে অনেকেই আছেন যারা নাড়ু বানাতে পারেন না। কিংবা চেষ্টা করেও বানাতে পারেন নি। আসলে নাড়ৃ বানানো কঠিন কিছু না। শুধু উপকরণগুলোর পরিমাণ ও ঠিকঠাক পদ্ধতি অনুসরণ করলেই নাড়ু হয়ে যাবে। চলুন আজকে নারকেল নাড়ু ও তিলের নাড়ৃ বানানোর পদ্ধতিটা দেখে নেই-

নারকেলের নাড়ু

নারকেল নাড়ুর জন্য লাগবে নারকেল, গুড়, ঘি ও কিশমিশ।

বানাবেন যেভাবে: প্রথমে চুলায় একটি পরিষ্কার প্যান বসিয়ে চুলার জ্বাল কমিয়ে দিয়ে তাতে তিন কাপ পরিমাণ নারকেল কুড়ানো দিতে হবে। চার থেকে পাঁচ মিনিট সময় নিয়ে নারকেল খুব ভালো করে ভেজে নিতে হবে। তবে অতিরিক্ত ভেঁজে বাদামি করে ফেলা যাবে না। শুধু পানিটাকে শুকিয়ে নিতে হবে। পানি শুকিয়ে গেলে তাতে এক কাপ গুড় দিয়ে দিতে হবে। গুড়ের পরিবর্তে চিনিও দিতে পারেন। গুড়কে খুব ভালো করে নারকেলের সঙ্গে মিশিয়ে নিতে হবে।

এভাবে অল্প আঁচে ছয় থেকে সাত মিনিট খুব ভালো করে নাড়তে হবে। গুড় নারকেলের সঙ্গে মিশে গেলে মিশ্রণটি নামিয়ে নিন নামানোর আগে এলাচি পাউডার অল্প পরিমাণে মিশিয়ে নিতে পারেন। এতে সুগন্ধ ছড়াবে। কিন্তু যদি এলাচির স্বাদ পছন্দ না হয়, তাহলে এটা বাদ দিলেও সমস্যা নেই।

এবার মিশ্রণটি হালকা গরম থাকতে থাকতেই হাতের তালুতে ঘি মাখিয়ে নিতে হবে। এরপর অল্প অল্প মিশ্রণ হাতে নিয়ে একটু গোল আকার করে এর ভেতর কিশমিশ দিয়ে গোল নাড়ুর আকার দিলেই হয়ে যাবে নারকেলের নাড়ৃ।

তিলের নাড়ু

তিলের নাড়ৃ বানাতে লাগবে খোসা ছাড়ানো তিল, গুড় ও পানি।

যেভাবে বানাবেন: খোসা ছাড়ানো সাদা তিল কিংবা কালো তিল—দুই ধরনের তিল দিয়েই বানানো যায় তিলের নাড়ু। প্রথমে তিন কাপ তিল নিন। এরপর একটি প্যানে তিল ভাজুন। তিল ভাজার সময় যখন সুন্দর ঘ্রাণ আসবে, তখন নামিয়ে ফেলুন। বেশি ভাজতে গেলে তিল পুড়ে তেতো হয়ে যাবে। এবার এক কাপ গুড় বা স্বাদ অনুযায়ী গুড় বা চিনি আর আধা কাপ পানি একসঙ্গে কড়াইয়ে জ্বাল দিন। গুড়ে আঠালো ও চ্যাটচ্যাটে ভাব এলে চুলা বন্ধ করে তিল দিয়ে দিতে হবে এরমধ্যে। তারপর ভালোভাবে গুড়ের সঙ্গে তিল মিশিয়ে গরম গরম থাকা অবস্থায় নাড়ু আকারে বানিয়ে ফেলুন।

Link copied!