• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

বর্ষায় চুল পড়া কমাতে নিজেই বানিয়ে নিন হেয়ার মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৩, ২০২৪, ০২:০২ পিএম
বর্ষায় চুল পড়া কমাতে নিজেই বানিয়ে নিন হেয়ার মাস্ক
ছবি: সংগৃহীত

বর্ষার মৌসুমে চুলের সমস্যা বেড়ে যায়। বৃষ্টির পানি, স্যাঁতসেঁতে আবহাওয়া, মাথায় ঘাম, চুল ঠিকমতো না শুকানো ইত্যাদির কারণে ছত্রাকের বাসা বাঁধতে সুবিধা হয়। এগুলোই মাথার ত্বকে চুলের গোড়ায় ইনফেকশন, খুশকি, চুল পড়াসহ নানা ধরনের সমস্যা বেড়ে যায়। চুল হয়ে পড়ে রুক্ষ। অন্যান্য ঋতুতে দিনে যেখানে ৫০ থেকে ৬০টি চুল পরা স্বাভাবিক, বর্ষাকালে তার দ্বিগুণ চুল পড়ে। চুল পড়ার সমস্যায় জর্জরিত অনেকেই। 

তাই এসময় দরকার চুলের জন্য বিশেষ যত্নের। চুল ঝরা কমাতে ব্যবহার করতে পারেন মেথি। মেথিতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, কে ও সি। এ ছাড়া মেথিতে থাকে ফলিক অ্যাসিড, পটাসয়াম, ক্যালশিয়াম, আয়রন ও প্রোটিন। এসব উপাদার চুলের জন্য খুবই কার্যকর। চলুন জেনে নেই কেন মেথি ব্যবহার করবে?

  • মেথির মধ্যে রয়েছে লেসিথিন নামক একটি উপাদান, যা চুল এবং মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। ফলে মাথার ত্বক শুষ্ক হয়ে চুল ঝরে পড়ার পরিমাণ কমায়।
  • মেথির অ্যান্টি ফাঙ্গাল এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল উপাদান খুশকির হাত থেকে চুলকে রক্ষা করে। মাথার ত্বক শুষ্ক হয়ে চুলকানি বা র‌্যাশের সমস্যা হলেও তা কমিয়ে দিতে পারে মেথি।

কীভাবে ব্যবহার করবেন-

একটি পাত্রে পানি নিন। তারপর এতে মেথি, তিসির বীজ, কারিপাতা দিয়ে ৩০-৪০ মিনিট ফুটিয়ে নিন। মিশ্রণটি ঘন হয়ে শুকিয়ে এলে নামিয়ে রাখুন। ঠান্ডা করে ছাঁকনিতে ছেঁকে চুলের গোড়ায় লাগিয়ে ২০-২৫ মিনিট অপেক্ষা করার পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ দিন যদি এই মাস্ক ব্যবহার করেন, তাহলে চুল পড়া বন্ধ হবে।

Link copied!