• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ত্বকে উজ্জ্বলতা বাড়াতে ঘরে বানান অ্যালোভেরা ক্রিম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০২:০৩ পিএম
ত্বকে উজ্জ্বলতা বাড়াতে ঘরে বানান অ্যালোভেরা ক্রিম
ছবি: সংগৃহীত

ত্বকের যত্নে বিভিন্ন ব্র্যান্ডের প্রসাধনী বাজারে পাওয়া যায়। চড়া মূল্যে এসব প্রসাধনী প্রতিনিয়তই কিনছেন ক্রেতারা। তবুও যেন ত্বকের জেল্লা ফিরে না। অনেকের ত্বক সেনসিটিভ হয়। বাজারের ক্রিম বা প্রসাধনী ব্যবহার করলে তাদের ত্বকে বিভিন্ন সমস্যা হয়। তাই ঘরোয়া উপায়েই ত্বকের যত্ন নেওয়া ভালো। ঘরোয়াভাবে ত্বকের যত্নে ফেসিয়াল, মাস্ক তো ব্যবহার করেন। এবার ঘরেই ত্বকের জেল্লা ফেরানোর ক্রিম বানিয়ে নিন। খুব সহজেই ত্বকের জন্য ক্রিম বানানো যাবে। যার মূল উপাদান হবে অ্যালোভেরা জেল।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে এবং টানা টান ভাব ঠিক রাখতে অ্যালোভেরার জুড়ি নেই। এর সঙ্গে কেশর মিলিয়ে ক্রিম বানিয়ে নিলে আপনার ত্বক নিয়ে আর চিন্তাই থাকবে না। তাই ঘরেই অ্যালোভেরা ও কেশর দিয়ে ক্রিম বানানোর সহজ উপায় জেনে নিন।

অ্যালোভেরা ত্বকের জন্য খুবই উপকারী। যা ত্বকের আর্দ্রতা ধরে রাখে। এতে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে যা ত্বকের টক্সিন বের করে। এর অ্যান্টিইনফ্ল্যামেটরি গুণ ত্বকের প্রদাহ কমিয়ে সুরক্ষা স্তর তৈরি করে। অন্যদিকে কেশরও ত্বকের জেল্লা বাড়ায়।

যেভাবে বানানো যাবে ক্রিম

সামান্য কুসুম গরম পানিতে কেশর ১ চিমটি পরিমাণ মিশিয়ে রাখুন। অন্যদিকে পরিমাণ মতো অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ আমন্ড অয়েল এবং ২টি ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। এবার এতে কেশর ভেজানো পানি ও ১ টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। আরও কিছুক্ষণ ব্লেন্ড করুন। ব্লেন্ড করার পর ক্রিমের মতো ঘন মিশ্রণ হবে। এটি কাচের পাত্রে ভরে রাখুন।

যেভাবে ব্যবহার করবেন

রাতে শোওয়ার আগে অ্যালোভেরা ক্রিম ব্যবহার করবেন। প্রতিদিন ব্যবহার করা জরুরি। ক্রিম ব্যবহারে আগে ফেসওয়াশ দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিন। ক্রিম মুখে লাগিয়ে ধীরে ধীরে ম্যাসাজ করুন। নিয়মিত এই ক্রিম ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়বে। বলিরেখা কমে যাবে। ত্বকে বয়সের ছাপ পড়বে না। দাগছোপ কমে আসবে। এই ক্রিম টানা ২ সপ্তাহ ব্যবহার করুন। এর বেশি ব্যবহার করা যাবে না।

যারা এই ক্রিম ব্যবহার করবেন না

গর্ভবতী নারীরা এবং স্তন্যপানকারী নারী কেশর ব্যবহার করা ঠিক হবে না। এছাড়াও যাদের উচ্চ রক্তচাপ রয়েছে, যাদের ত্বক সংবেদনশীল তারাও  এই ক্রিম ব্যবহার করবেন না। এক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।

Link copied!