• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

মুখের লোম তুলুন ঘরোয়া প্যাকে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ০৫:০৬ পিএম
মুখের লোম তুলুন ঘরোয়া প্যাকে
ছবি: সংগৃহীত

ত্বকের পরিচর্যা করা অত্যন্ত জরুরি। ত্বকের বয়স ধরে রাখতে পরিচর্যার বিকল্প নেই। ত্বকে ব্রণের সমস্যা, রুক্ষতা, ব্ল্যাকহেডস জমতেই থাকে। সেই সঙ্গে মুখের ত্বকের অবাঞ্চিত লোম থাকলেও সৌন্দর্য যেন ফিকে হয়ে যায়। সাধারণত নারীদের হরমোনের তারতম্য হলে মুখে লোম ভরে যায়। অনেক নারী গোঁফের রেখাও স্পষ্ট দেখা যায়। যার নিচে ঢাকা পড়ে মুখের জেল্লাও।

সাধারণত নারীদের শরীরে অতিরিক্ত মাত্রায় অ্যান্ড্রোজেনের ক্ষরণ হলে অবাঞ্চিত লোমের সমস্যা দেখা যায়। আর মুখ ভর্তি লোম থাকলেই হীনমন্যতায় ভোগেন অনেক নারী। অন্যদিকে মুখের লোমের কারণে মেকআপ করাও কষ্ট হয়ে যায়। তাই অবাঞ্চিত লোম তুলতে পার্লারে ছুটে যান। তবে তা সময়সাপেক্ষ ও কষ্টদায়ক। তাই বাড়িতেই ফেসিয়াল করে মুখের অবাঞ্চিত লোম তুলে ফেলুন সহজেই।

চন্দনের ফেসপ্যাক

রূপচর্চায় চন্দনের ব্যবহার বহু যুগ ধরেই। ব্রণ, ফুসকুড়ির সমস্যায় চন্দন বেটে লাগানো হতো। মুখের লোম তুলতে সেই চন্দনই কাজে লাগবে। যা ত্বকের স্বাস্থ্যও ভালো রাখবে। চন্দনের গুঁড়ো, বেসন, কমলা লেবুর খোসার গুঁড়ো, লেবুর রস এবং গোলাপ জল ভালোভাবে মিশিয়ে নিয়ে মুখে লাগান। ফেসপ্যাক শুকিয়ে গেলে অল্প পানি নিয়ে মুখে স্ক্রাব করুন। এইভাবে সার্কুলার মোশনে ম্যাসাজ করতে থাকুন। এরপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন এই ফেসপ্যাক লাগালেই মুখের লোম দূর হবে।

 চিনির পেস্ট​

চিনির পেস্ট দিয়ে সহজেই মুখের অবাঞ্চিত লোম দূর করতে পারেন। চিনি, গ্লিসারিন এবং লেবুর রস লাগবে এই প্যাকটি বানাতে। প্রথমে একটি পাত্রে চিনি ও লেবুর রস গরম করুন। চিনি সম্পূর্ণ গলে গেলে কুসুম গরম অবস্থায় কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। এই মিশ্রণ ঠোঁটের উপর ও থুতনিতে লাগিয়ে নিন। ১০ মিনিট অপেক্ষা করুন। এরপর স্ক্রাব করে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন করলেই উপকার পাবেন।

 ওটস ও কালো জিরে​

ওটস ও কালো জিরার প্যাকও লাগাতে পারেন। ১০ মিনিট মতো স্কিমড মিল্কে কালো জিরে ভিজিয়ে রাখুন। নরম হয়ে এতে ওটসের গুঁড়ো ও মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট সারা মুখে মাখুন।  শুকিয়ে এলে কুসুম গরম পানিতে ধুয়ে নিন। সেনসিটিভ ত্বকে এই প্যাক ব্যবহারের আগে প্যাচ টেস্ট করে নিন। নয়তো কালো জিরের কারণে ত্বকে হালকা জ্বালাভাব হতে পারে।

​হলুদ ও বেসনের প্যাক

হলুদ ও বেসনের ফেসপ্যাক ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এটি ত্বকের লোম দূর করতেও সাহায্য করে। ২ টেবিল চামচ হলুদ গুঁড়ো, বেসন এবং কাঁচা দুধে কয়েক ফোঁটা গোলাপ জল মিশিয়ে নিন। এটি মুখে লাগান। ২০ মিনিট রেখে স্ক্রাব করে নিন। এরপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তাতেই অবাঞ্চিত লোম দূর হবে।

Link copied!