• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

ঠকার আগে জেনে নিন, ভালো ইলিশ চেনার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৪:৪৯ পিএম
ঠকার আগে জেনে নিন, ভালো ইলিশ চেনার উপায়
ছবি: সংগৃহীত

বাঙালি জীবনের পরতে পরতে ছড়িয়ে আছে ইলিশ। দক্ষিণ এশিয়ার বাংলাদেশ, ভারত, নেপাল ও শ্রীলঙ্কার প্রায় ৩০ কোটি মানুষ ইলিশ মাছ খায়। স্যামন ও টুনার পরই পৃথিবীর সবচেয়ে বেশি মানুষের মাছ হচ্ছে ইলিশ। ইলিশ সরষে, ইলিশের তেল-ঝোল, ইলিশ দিয়ে কচুর শাক ছাড়াও নানা স্বাদের খাবারের আইটেম। তবে, ইলিশ যদি খাঁটি না হয় তবে মাছের কোনও পদই ভালো লাগবে না। এই টাটকা মাছ চিনবেন কীভাবে? টাটকা মাছ কিনতে গিয়ে অনেকে বাসি-পঁচা মাছ বেশি দাম দিয়ে কিনে আনেন। তাই ইলিশ কেনার আগে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। কিছু বিষয় খেয়াল রাখলে ঠকবেন না এবং সতেজ ও মানসম্মত ইলিশ মাছ কিনতে পারবেন। চলুন দেখে নেই, ভালো ইলিশ চেনার উপায়-

  • ইলিশ মাছ কেনার সময় তার রং খেয়াল করুন। ইলিশ মাছের গায়ে উজ্জ্বল রুপালি রং থাকে। তাই ইলিশ মাছ কেনার আগে শরীরে রূপোলি ভাব আছে কিনা দেখে নিন। ইলিশ মাছ যত বেশি উজ্জ্বল এবং রূপোলি ভাব থাকে সেই মাছ তত বেশি সুস্বাদু হবে।
  • ভালো ইলিশের চোখ পরিষ্কার ও উজ্জ্বল থাকে। তাই কেনার আগে দেখে নিন।
  • ইলিশ মাছ টাটকা কিনা বুঝতে হলে হাতে ধরে দেখতে হবে। ইলিশ মাছ শক্ত হলে বুঝবেন সেটি টাটকা। হাতে নেওয়ার পর যদি মাছটা মাথা বা লেজার দিক বেঁকে যায়, বুঝবেন সেই মাছ পুরনো।
  • ইলিশ কেনার আগে অবশ্যই মাছের কানকো ভালো করে দেখে নেওয়া উচিত। টাটকা ইলিশের কানকো হয় টকটকে লাল রঙের। আর হিমায়িত বাসি ইলিশ হলে কানকো হবে বাদামি বা কালচে রঙের।
  • মাছ কেনার আগে মাছটির গন্ধ শুকে দেখবেন।  সতেজ ইলিশ থেকে সামান্য লবণের মতো সমুদ্রের গন্ধ পাওয়া যায়। শুধু তাজা ও ভালো ইলিশ থেকেই প্রত্যাশিত গন্ধ পাওয়া যায়। তাজা না হলে ইলিশ তার সুঘ্রাণ হারিয়ে ফেলে।
  • যে ইলিশ মাছের মুখ সরু তার স্বাদ ভালো হয়। অর্থাৎ মাছের মাথা যত সরু তার স্বাদ তত বেশি। এজন্যে বাজারে সরু মাথার ইলিশ কিনবেন।

নদীর ইলিশ চিনবেন যেভাবে
পদ্মা-মেঘনা অর্থাৎ নদীতে যেসব ইলিশ পাওয়া যায় তা হয় অনেকটা গোলাকার। অর্থাৎ মাছের পেটের অংশ হয় মোটা আর চওড়া। কিন্তু সমুদ্রের ইলিশের পেটের দিকটা সরু হয়। দেখতে অনেকটা লম্বাটে। তাই যে ইলিশ মাছের মাথা এবং লেজ সরু থাকে এবং পেট মোটা হয় সেটা নিবেন। কারণ সমুদ্রের চেয়ে নদীর ইলিশ খেতে সুস্বাদু। আবার নদীর ইলিশের রং সাগরের ইলিশের চেয়ে বেশি চকচকে। আর মাঝ বরাবর একটি হালকা লাল রঙের দাগ থাকে।

Link copied!