• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ভালো চা পাতা চিনবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৪:১০ পিএম
ভালো চা পাতা চিনবেন যেভাবে
ছবি: সংগৃহীত

সকালে বা সন্ধ্যায় এক কাপ চা মনে প্রশান্তি এনে দেয় চা প্রেমীদের। এমনকি যারা চা খেতে খুব একটা পছন্দ করেন না তারাও ভালো চা পাতা পেলে চায়ের স্বাদ নিতে ভুলেন না। আর যারা দুধ-চিনি ছাড়া চা খান তাদের জন্য তো ভালো মানের চা পাতা আবশ্যক। আর বাজারে নানান ব্র্যান্ডের বিভিন্ন নামে বিক্রি হওয়া চা পাতার মধ্যে ভালো চা পাতাই বা কোনটা! চিনবেন কীভাবে? যারা চা প্রেমী তারা সেই চা পাতা দিয়ে বানানো চায়ে চুমুক দিয়েই বুঝে যায় কোনটা আসল চা পাতার চা আর কোনটা নকল। তবে যারা পাতা দেখে বুঝতে পারেন না চা পাতা আসল নাকি নকল তাদের জন্য এই টিপসগুলো দেওয়া হলো। তাহলে জেনে নিন ভালো চা পাতা চেনার পদ্ধতি-

  • একটি টিস্যু পেপারে ২ চা চামচ চা পাতা নিয়ে তাতে কয়েক ফোঁটা পানি দিয়ে কিছুক্ষণ রোদে রাখুন। তারপর টিস্যু পেপার থেকে চাপাতা তুলে ফেলুন। এবার যদি চাপাতায় ভেজাল থাকে তাহলে  টিস্যু পেপারে দাগের চিহ্ন দেখতে পাবেন। তেলের দাগ বা চিহ্ন না থাকলে চাপাতায় ভেজাল নেই।
  • একটি কাচের পাত্রে চায়ের গুঁড়ো নিন। এ বার ছোট চুম্বক নিয়ে ধীরে ধীরে চায়ের উপর ঘোরাতে থাকুন। চা খাঁটি হলে চুম্বকে কিছু লাগবে না। কিন্তু গুঁড়ো চায়ে লৌহচূর্ণ মেশানো থাকলে, তা চুম্বকের গায়ে আটকে যাবে। তখন বুঝবেন ভেজাল মেশানো আছে।
  • ভালো চা পাতার নিজস্ব ঘ্রাণ রয়েছে, কড়া ঘ্রাণ। সহজেই অন্য চা পাতা থেকে আলাদা করতে পারবেন। চা পাতা যত ভালো থাকবে তার গন্ধ তত ভালো থাকবে।
  • এক গ্লাস ঠাণ্ডা পানিতে ১ থেকে ২ চা চামচ চাপাতা দিয়ে ১ মিনিট রেখে দিন। পানিতে কিছুক্ষণের মধ্যেই রং বের হলে বুঝবেন ভেজাল আছে। আসল চাপাতার রং এত তাড়াতাড়ি ছড়ায় না।
Link copied!