• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬
ট্রেন্ড

পুরোনো দশকের মেকআপের প্রেমে জেন-জি‍‍’রা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৪, ০৬:২৪ পিএম
পুরোনো দশকের মেকআপের প্রেমে জেন-জি‍‍’রা
ছবি: সংগৃহীত

ফ্যাশন ও সৌন্দর্য্যের দুনিয়ায় বদল আসতেই থাকে। যুগ বদলে যায়, সৌন্দর্যের ধারাও পাল্টে যায়। ফ্যাশনে, মেকআপে আর চালচলনে সবকিছুতেই নতুন হাওয়া লাগে। তরুণ-তরুণীরা সেই হাওয়া গায়ে মেখেই নতুনের সঙ্গে তাল মেলায়। কখনও একেবারে নতুন স্টাইলে নিজেদের উপস্থাপন করে। আবার কখনও পুরোনো স্টাইলকেই নতুনভাবে নিয়ে আসে। এবারও এর ব্যতিক্রম হয়নি। ডিজিটাল যুগে এসেও আশির দশকের মেকআপের ট্রেন্ড শুরু করেছে নতুন প্রজন্ম।

নতুন প্রজন্ম মানেই জেন-জি। যাদের চিন্তাভাবনা আর ব্যক্তিত্বের প্রশংসা চলছে বিশ্বজুড়ে। যারা নতুনকে গ্রহণ করতে ভালোবাসে। আর পুরোনোকে শুধতে নিতে চায়। তবে মেকআপের স্টাইলে এই ধারণাটা একদমই পাল্টে দিয়েছে তারা। সম্প্রতি সময়ে জেন জিরা পুরোনো দশকের মেকআপের স্টাইলকেই বেশি পছন্দ করছে। সৌন্দর্য দুনিয়ায় নিত্যনতুন ট্রেন্ডের আনাগোনা হলেও, বর্তমান সময়ে আশির দশকের বিখ্যাত কিছু মেকআপ ট্রেন্ড বেশ সাড়া জাগিয়েছে।

জেন-জি প্রজন্মের তরুণীরা নিজেকে সুন্দর দেখানোর পাশাপাশি ব্যক্তিত্ব আর নিজস্বতাও তুলে ধরতে চায়। তাই ফ্যাশন কিংবা সৌন্দর্য দুনিয়ায় তাদের মেকআপ ট্রেন্ডকেই বেশি গুরুত্ব দেওয়া হয়। সেই সুবাদে জেন জি প্রজন্মের মেকআপ ট্রেন্ডে দেখা গেছে আশির দশকের ছাপ। ওই সময়ের তরুণীরা যেভাবে মেকআপ করতেন এবং নিজেদের উপস্থাপন করতেন, সেই স্টাইলকেই প্রাধান্য দিচ্ছে জেন জি প্রজন্মের তরুণী। চলুন ট্রেন্ডে থাকা সেই মেকআপের ধরণগুলো জেনে আসি।

গথ লিপ

সৌন্দর্য দুনিয়ায় সত্তর ও আশির দশকের কিছু বিশেষত্ব রয়েছে। ওই সময় মেটাল ব্যান্ডের স্বর্ণযুগ শুরু হয়। বিশেষ করে আশির দশকে মেটালপ্রাণিত গথ মেকআপের আবির্ভাব হয়। ওই সময়ের বিখ্যাত  সংগীতশিল্পী ও মডেল গ্রেস জোনস এই মেকআপ জনপ্রিয় করেন। আর এখন জেন-জি তরুণী এ ধারায় গা ভাসাচ্ছেন। তবে প্রথমে রিয়ানা, জুলিয়া, অলিভিয়া রড্রিগোর মতো সেলিব্রেটিরা এই স্টাইল শুরু করে। যা এখন ট্রেন্ডের অংশ হয়ে গেছে। ভ্যাম্পি স্টাইলে গাঢ় শেডের সমন্বয়ে  ঠোঁট এঁকে এই মেকআপ করা হয়। বিশেষ করে মেরুন, লাল, কালো, বেরি ইত্যাদি শেডের সমন্বয়ে ঠোঁট রাঙাতে পছন্দ করছে জেন জিরা।

গ্ল্যামারস ব্লাশ

এ বছর মেকআপ ট্রেন্ডে বোল্ড ব্লাশ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ব্লাশঅন প্রয়োগের নতুন অনেক পদ্ধতি এসেছে। যেমন পিঙ্ক ফ্লাশ, সানসেট ব্লাশ, বয়ফ্রেন্ড ফ্লাশ। আশির দশকের তরণীদের ব্লাশের প্রতি দুর্বলতা ছিল। যা এখন আবারও দেখা যাচ্ছে।

নীল চোখ লাল ঠোঁট

ষাঠের দশকে চোখের মেকআপে বিশেষ রং ব্যবহারের ট্রেন্ড শুরু হয়। ওই সময় শুরু হওয়া এই ট্রেন্ড বিখ্যাত হয় আশির দশকে। চোখে প্যাস্টেল নীল আইশ্যাডো ব্যবহার বেশি হতো। হলিউড সিনেমায় অভিনেত্রীরা এই ধরণের মেকআপ বেশি করতেন। নীল আইশ্যাডো সঙ্গে ম্যাচ করা হতো ক্ল্যাসিক লাল লিপস্টিক। যা বেশ গ্ল্যামারি লুক দেয়। ওই স্টাইলই আবারও নতুন করে জেন-জিদের কাছে জনপ্রিয় হচ্ছে। এখন নীল আইশ্যাডো ও লাল লিপস্টিক ট্রেন্ড চলছে। যা আগামী কয়েক বছর মাতিয়ে রাখবে বলে ধারণা বিশেষজ্ঞদের।

রোমান্টিক মেকআপ

সংগীতশিল্পী চ্যাপেল রোয়ানের গান যেমন সবার পছন্দ। তেমনই তার মেকআপ আর স্টাইলের ভক্তও অনেকে। বিশেষ করে জেন জি প্রজন্মের ভক্তদের কাছে এইট্টিজ সিন্থ-পপ তার মিউজিক স্টাইল ও মেকআপের জন্যও বেশ সুপরিচিত। এই গায়িকা মুখে বোল্ড শেড ব্যবহার করেন। যা আশির দশকের জনপ্রিয় স্টাইল। এই স্টাইলই এখন জেন জি-দের কাছে খুব পছন্দ। চ্যাপেলের এই মেকআপ স্টাইলকে রোমান্টিক মেকআপের নাম দেওয়া হয়েছ। কারণ মনের মতো রং দিয়ে নিজেকে সাজানো যায় এই স্টাইলে। যার প্রেমে পড়েছে নতুন প্রজন্ম জেন-জিরা।

Link copied!