• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

ছেলেশিশুকে ব্যাড টাচ সম্পর্কে জানাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৪:৩৫ পিএম
ছেলেশিশুকে ব্যাড টাচ সম্পর্কে জানাবেন যেভাবে
ছবি: সংগৃহীত

শিশুদের ওপর যৌন নির্যাতনের সংখ্যা উদ্বেগজনকহারে বেড়ে চলেছে। বেশিরভাগ ক্ষেত্রেই এ ধরনের নির্যাতনের শিকার হচ্ছে দশ বছরের কম বয়সী শিশুরা। মেয়েরা যেমন যৌন নির্যাতনের শিকার হোন একই সঙ্গে ছেলে শিশুরাও এরকম নির্যাতনের শিকার হয়। এই শিশুরায় যখন বড় তাদেরই কেউ কেউ আবার নির্যাতকের ভূমিকা পালন করে। তাই শিশু অবস্থাতেই মেয়ে শিশুকে যেমন গুড টাচ ও ব্যাড টাচ সম্পর্কে শেখানো উচিত তেমনি ছেলে শিশুকেও শেখানো উচিত। কারণ সে যেমন নির্যাতনের শিকার হওয়ার সম্ভাবনা থাকে একই সঙ্গে সেও বড় হয়ে নির্যাতক হতে পারেন। তাই আপনার ছেলেশিশু বড় হয়ে যেন অন্য কারও অস্বস্থির কারণ না হয় সে জন্যও তাকে শিক্ষা দেন। মেয়েদের সম্মান করতে শেখান। চলুন জেনে নেই, ছেলেশিশুকে গুড টচ ও ব্যাড টাচ শেখাবেন যেভাবে-

  • মেয়ে ও ছেলেশিশুকে ছোটবেলা থেকেই তার শরীর সম্পর্কে ধারণা দেওয়ার ব্যাপারে জোর দেন বিশেষজ্ঞরা। সে জন্য প্রত্যেক শিশুকেই ছেলে ও মেয়ে উভয়ের শরীরের প্রতিটি অঙ্গ চেনাতে ও অঙ্গের নাম শেখাতে বলা হয়। অর্থাৎ আপনি আপনার ছেলে শিশুকে তার শরীর সম্পর্কে ধারণা দেন। তাকে তার ব্যক্তিগত অঙ্গ সম্পর্কে ধারণা দেন এবং এসব অংশে যেন কেউ স্পর্শ করতে না পারে সেটা বুঝিয়ে বলুন। একই সঙ্গে এটাও বলতে হবে যে সে যেন অন্য কারও ব্যক্তিগত অংশে স্পর্শ না করে। কোনও মেয়ের শরীরের কোথাও মেয়ের অনুমতি ছাড়া স্পর্শ করা যাবে না। এমনকি তার সঙ্গে এমন সম্পর্ক গড়ে তুলতে হবে যাতে সে যদি কোথাও অনিরাপদ বোধ করবে, সঙ্গে সঙ্গে সে তার অভিভাবককে তা জানাবে।
  • ছেলেসন্তানের যেকোনো প্রশ্নের উত্তর দিতে হবে বিজ্ঞানসম্মতভাবে। কোন প্রশ্নের উত্তর আপনি না জানলেও সেটা জেনে সঠিকটাই তাকে বলতে হবে। ভুল বা মিথ্যা তথ্য শিশুকে ভুল পথে নিয়ে যেতে পারে। কিংবা অন্য কোনো অনিরাপদ উৎস থেকে সে যেন ভুল তথ্য পেয়ে না যায়, সেটা খেয়াল রাখতে হবে।
  • শিশু অবস্থাতেই আপনার ছেলেকে শেখান ছেলে বা মেয়ে কেউই কারও ছোট বা অসম্মানের নয়।  নারী-পুরুষের মধ্যে সমতার বিষয়টি সন্তানদের মধ্যে বুনে দেওয়ার চেষ্টা করেন। তারা যেমন মাকে শ্রদ্ধা করে, তেমনি করে অন্য নারীদেরও সম্মান করতে হবে। এক্ষেত্রে মহীয়সী নারীদের জীবনী তাদের শুনাতে পারেন। নারীদের অগ্রগতি তাদের সামনে তুলে ধরেন।
  • ছোটবেলা থেকেই প্রতিটি শিশুকে নিজের ব্যক্তিগত বলয়ের সুরক্ষার পাশাপাশি অন্যের বলয়কে সম্মান করা শেখাতে হবে। আর এটা যত ছোটবেলা থেকে করা যায়, ততই মঙ্গল।
  • কেন অনুমতি ছাড়া অন্যের শরীর স্পর্শ করা যাবে না সেটা ছেলে সন্তানকে বুঝিয়ে দেওয়ার পাশাপাশি তার শরীরের কোন অঙ্গ তার অনুমতি ছাড়া অন্য কেউ স্পর্শ করতে পারবে না সেটাও শেখাতে হবে।
Link copied!