• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

কোন অনুষ্ঠানে কেমন সালোয়ার-কামিজ পরবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২১, ২০২৪, ০৬:০৮ পিএম
কোন অনুষ্ঠানে কেমন সালোয়ার-কামিজ পরবেন
ছবি: সংগৃহীত

নারীরা পার্টি বা অনুষ্ঠানে শাড়ি পরতেই বেশি পছন্দ করেন। তবে শাড়ি অনেকে নারীর কাছে ঝামেলা মনে হতে পারে। তা ছাড়া অবিবাহিত মেয়েরা শাড়ির পরিবর্তে সালোয়ার-কামিজকেই বেশি প্রাধান্য দেন। বর্তমান সময়ে সালোয়ার কামিজের ভ্যারিয়েশনের কারণে এটি আরও গ্রহণযোগ্যতা পেয়েছে। সালোয়ার কামিজের বৈচিত্র্য, আরামদায়কতা এবং ঐতিহ্যবাহী নকশার জন্য এটি অনেকেরই প্রিয় পোশাক। অনুষ্ঠানভেদে সেলোয়ার কামিজের ধরন, রঙ, এবং নকশায় কিছুটা পরিবর্তন আসে। কোন অনুষ্ঠানে কোন সালোয়ার কামিজ পরলে ভালো লাগবে তা কিছু বিষয়ের উপর নির্ভর করে। যেমন অনুষ্ঠানটি কোথায় অনুষ্ঠিত হচ্ছে, কোন সময়ে অনুষ্ঠিত হবে এবং কেমন অতিথিরা উপস্থিত থাকবেন এমন কিছু বিষয় বিবেচনায় রাখা জরুরি। কেননা পোশাক নির্বাচনে আপনার ব্যক্তিত্ব ফুটে উঠবে।

অনুষ্ঠানের ধরন বুঝুন

বিয়ে বা বড় পার্টিতে ভারী এবং জাঁকজমকপূর্ণ সালোয়ার কামিজ বেছে নিন। সিল্ক, বেনারসি কিংবা ব্রোকেডের মতো ভারী কাপড়ের কামিজ দারুণ লাগবে। এর সঙ্গে চমকপ্রদ এমব্রয়ডারি, জারদৌসি কাজ, বা পাথরের নকশাযুক্ত থাকলে তা অনুষ্ঠানের মানের সঙ্গে মানানসই হবে। গাঢ় রং যেমন লাল, মেরুন, নেভি ব্লু বা গাঢ় সবুজ সেলোয়ার কামিজ পরলেও আপনাকে আকর্ষণীয় দেখাবে।

বন্ধুবান্ধব বা পরিবারের সদস্যদের সঙ্গে ছোটখাটো পার্টি বা গেট-টুগেদারে হালকা কাজের সেলোয়ার কামিজ পরুন। জর্জেট, ক্রেপ বা কটনের মতো হালকা কাপড়ের সেলোয়ার কামিজ পরা যায়। রঙের ক্ষেত্রে হালকা প্যাস্টেল শেড যেমন পীচ, মিষ্টি গোলাপি, হালকা নীল বা বেবি পিঙ্ক বেছে নিতে পারেন।

ধর্মীয় অনুষ্ঠানে সালোয়ার কামিজ বেছে নেওয়ার সময় ঐতিহ্যবাহী নকশা ও রঙ বেছে নিন। হালকা রং যেমন সাদা, ক্রিম, বা হালকা হলুদ রঙের সেলোয়ার কামিজ ভালো মানাবে। মসলিন বা কটনের মতো আরামদায়ক কাপড়ের কামিজও পরতে পারেন।

অনুষ্ঠানের সময়

দিনের বেলা অনুষ্ঠান হলে সালোয়ার কামিজের জন্য হালকা রং এবং হালকা কাপড় বেছে নিন। লিনেন, কটন বা জর্জেটের সেলোয়ার কামিজ দিনব্যাপী স্বস্তি দেবে। রঙের ক্ষেত্রে প্যাস্টেল শেড, হালকা ফুলেল নকশা, কিংবা ছোট্ট এমব্রয়ডারির কাজ দিনের অনুষ্ঠানের জন্য মানানসই।

রাতের অনুষ্ঠানে সেলোয়ার কামিজ বেছে নেওয়ার ক্ষেত্রে একটু গাঢ় রং ও ভারী কাপড়ের দিকে ঝুঁকতে পারেন। সিল্ক, ভেলভেট বা সাটিনের মতো কাপড় এই সময়ের জন্য উপযুক্ত। রঙের ক্ষেত্রে গাঢ় রং যেমন ব্ল্যাক, মেরুন, কিংবা গাঢ় নীল সারা রাত আপনাকে নজরকাড়া লুক দেবে।

অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা

ফর্মাল অনুষ্ঠান যেমন অফিসের কোনো পার্টি, কনফারেন্স, বা সামাজিক কোনো অনুষ্ঠানে ফরমাল লুকের জন্য সেলোয়ার কামিজ বেছে নিতে পারেন। এখানে সুতি বা সিল্কের মতো সোজা কাটের কামিজ এবং সিম্পল এমব্রয়ডারি বা প্রিন্টের কাজে মানানসই হয়। রঙের ক্ষেত্রে ন্যুড টোন বা সলিড কালার ফর্মাল লুকের জন্য আদর্শ।

ইনফরমাল অনুষ্ঠানের জন্য বন্ধুর জন্মদিন, কিট্টি পার্টি বা ঘরোয়া কোনো আড্ডায় সালোয়ার কামিজের  নকশা একটু হালকা এবং সিম্পল হতে পারে। হালকা রঙের কটন, জর্জেট বা ক্রেপের কামিজ ইনফর্মাল অনুষ্ঠানেও আরামদায়ক এবং আকর্ষণীয় হয়।

নিজের ব্যক্তিত্ব প্রকাশে

সালোয়ার কামিজের মাধ্যমে নিজের ব্যক্তিত্ব প্রকাশ করা যায়। যদি আপনি একটু স্টাইলিশ লুক পছন্দ করেন তবে আধুনিক নকশার কামিজ বেছে নিতে পারেন। যেগুলোতে কাটআউট, হাই-লো হেমলাইন, বা আনকনভেনশনাল স্লিভের ডিজাইন থাকে। অন্যদিকে, আপনি যদি ঐতিহ্যবাহী নকশায় বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন, তবে হ্যান্ডলুম, ব্লক প্রিন্ট, বা হ্যান্ড এমব্রয়ডারির মতো ট্র্যাডিশনাল ডিজাইনের কামিজ পরতে পারেন।

Link copied!