• ঢাকা
  • সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

যেভাবে বুঝবেন ডিম পচা নাকি ভালো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২৪, ০৬:২৭ পিএম
যেভাবে বুঝবেন ডিম পচা নাকি ভালো
ছবি : সংগৃহীত

বাজার থেকে ডিম এনে ফ্রিজে তুলে রাখলেন। তারপর পুডিং বা পিঠা বানানেরা জন্য একসঙ্গে অনেকগুলো ডিম ভেঙ্গে রাখলেন। এর মধ্যে আরেকটা ডিম থেকে দুর্গন্ধ বের হচ্ছে। গন্ধেই বুঝা যাচ্ছে ডিমটি পচা। এই একটা ডিমের জন্য এখন বাকি ডিম গুলোও ফেলে দিতে হবে। তাই ডিম ফাটানোর আগেই বুঝে নিন ডিমটি ভালো নাকি পচা। চলুন দেখে নেই, ডিম দেখে যেভাবে বুঝবেন ডিমটি ভালো না পচা-  

পানিতে ডুবিয়ে পরীক্ষা
ডিম ভালো না পচা বুঝার জন্য একটি পাত্রে পানি নিয়ে তাতে ডিমগুলো আস্তে করে ছেড়ে দিন। যে ডিমগুলো পুরোপুরি ডুবে যাবে সে ডিম গুলো ভালো। আর যদি ডিম গুলো ডুবে থাকলেও সোজা হয়ে দাঁড়িয়ে থাকবে (ভাসবে ভাসবে ভাব), তাহলে বুঝবেন ডিমটি ভালো থাকলেও টাটকা নয়। আর নষ্ট ডিম ভেসে উঠবে।

ঝাঁকিয়ে পরীক্ষা
অনেকে ডিম ঝাঁকিয়ে পরীক্ষা করে নেন। এক্ষেত্রে হাতে একটি ডিম নিয়ে ডিমটি কানের কাছে নিয়ে ঝাঁকান। যদি ‘ঢকঢক’ শব্দ শুনতে পান, তাহলে নষ্ট। ভালো ডিম ঝাঁকালে শব্দ পাওয়া যাবে না।

সেদ্ধ করে পরীক্ষা
যদি সেদ্ধ ডিমের খোসা ছাড়ানোর পর সাদা অংশটা অনেকটা নীলচে বা স্বাভাবিক রং থাকবে না তখন বুঝে নেবেন ডিমটি ভালো না।

আলোর সামনে ধরুন
আলোর সামনে ধরলেও ডিম ভালো আছে কি না তা পরীক্ষা করা যায়। যদি ডিমের ভেতর রিংয়ের মতো আকার দেখতে পান, তবে বুঝতে হবে ডিমে পচন ধরতে শুরু হয়েছে। ডিমের ভিতর কালচে দাগ দেখতে পেলেও সতর্ক হোন। আলোতে নষ্ট ডিমের ভেতরে জমাটবাঁধা অংশ বা দাগ দেখা যাবে।

Link copied!