• ঢাকা
  • শনিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

বাড়িতে শখের অর্কিডগুলোর যত্ন নেবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২৪, ০৬:২৫ পিএম
বাড়িতে শখের অর্কিডগুলোর যত্ন নেবেন যেভাবে
ছবি: সংগৃহীত

ফ্যালেনপসিস, সিমবিডিয়াম, লেডি’স স্লিপার, ডেনড্রোবিয়াম ইত্যাদি বিভিন্ন রকম অর্কিড পাবেন নার্সারিতে। পছন্দমতো কিনে এনে বাড়িতেই বড় করে তুলুন। ফুল দীর্ঘস্থায়ী হয় এবং এই গাছ অল্প যত্নে বেড়ে উঠে বলে এর জনপ্রিয়তা বিশ্বব্যাপী। তবে এর প্রয়োজন হয় সঠিক যত্নের। তাই বাড়িতে শখের অর্কিড গুলোর যত্ন নেবেন যেভাবে জেনে নিন-

আলো
অর্কিডের যত্নে প্রথমেই যা মনে রাখা দরকার, তা হল আলো। ভালরকম সূর্যালোক লাগবে অর্কিডের বৃদ্ধির জন্য। বাড়িতে এনে প্রথমেই এমন জায়গায় রাখুন, যেখানে ভাল আলো আসে। তবে কয়েক প্রজাতির অর্কিড কৃত্রিম আলোতেও ভাল থাকে। কোন অর্কিডে কেমন আলো প্রয়োজন তা গাছ কেনার সময়েই জেনে নেবেন।

পানি
অর্কিড পরগাছা জাতীয় গাছ। এরা অন্যগাছের উপর আশ্রয় নিয়ে সহজেই জীবন ধারণ করে থাকে। বেশিরভাগ অর্কিড বাতাস থেকেই নিজেদের খাদ্য সংগ্রহ করে থাকে। তাই অর্কিযে পানি দেওয়ার সময় তার শিকর খেয়াল রাখবেন। শিকড় যতক্ষণ সবুজ থাকবে বুঝবেন আলো, বাতাস ও পানি ঠিকমতোই পাচ্ছে। কিন্তু পানি কম দিলে শিকড় সাদাটে হতে শুরু করবে। যদি শিকড়ে বাদামি ছোপ ধরে যায়, তা হলে বুঝতে হবে বেশি পানি দিচ্ছেন। গাছের গোড়া পচে যাচ্ছে। তাই পানি দেওয়ার ক্ষেত্রে খেয়াল রাখবেন। কোন ভাবেই অতিরিক্ত পানি দেওয়া যাবে না।

পানি অপসারণ
অর্কিড বেশি পানি সহ্য করতে পারে না। ফুটন্ত অর্কিডের টব বা পাত্রে কোনভাবেই অতিরিক্ত পানি জমতে দেয়া যাবে না। অতিরিক্ত পানি যাতে খুব সহজেই বেরিয়ে যায়, সেদিকে লক্ষ্য রাখুন। এমনকি অর্কিডের পাতা বা ফুলে পানি জমলে তা সঙ্গে সঙ্গে মুছে দিন।

উপযুক্ত খাবার
উপযুক্ত খাবার অর্কিডের গাছ ও ফুলের জন্য অপরিহার্য। যা অর্কিডের জীবনকাল ও লাবণ্য বাড়িয়ে দেয়। মাসে অন্তত একবার অর্কিডের গাছে খাবার দিন। সুপার শপ বা অনলাইন শপে খাবার পেতে পারেন।

ছত্রাকের আক্রমণ প্রতিরোধ করতে হবে
অর্কিডের পাতা যদি কালো হয়ে যেতে শুরু করে তা হলে বুঝতে হবে গাছে পোকা বা ছত্রাকের সংক্রমণ হয়েছে। পাতা সাদাটে হয়ে গেলে বুঝবেন বেশি চড়া রোদে রাখছেন। অর্কিড সুস্থ ও তাজা থাকলে তাতে রঙের খেলা চলবে।  যদি অর্কিডে ছত্রাক আক্রমণ করে তাহলে বাজারে প্রচলিত বিভিন্ন ছত্রাকনাশক প্যাকেটের নির্দেশনা অনুযায়ী ব্যবহার করুন।

Link copied!