• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

বন্যায় উদ্ধারকারীদের যেভাবে সতর্ক থাকতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০৫:৫৬ পিএম
বন্যায় উদ্ধারকারীদের যেভাবে সতর্ক থাকতে হবে
ছবি: সংগৃহীত

বন্যার সময় দুর্গতদের উদ্ধারে ঝাঁপিয়ে পড়েন উদ্ধারকারীরা। এই সময় উদ্ধারকারীদের  দায়িত্ব পালন অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তবে সেই উদ্ধারকাজও বেশ ঝুঁকিপূর্ণ থাকে। বন্যা পরিস্থিতিতে ত্রাণ বিতরণ ও উদ্ধার অভিযান পরিচালনার সময় জীবনের ঝুঁকি নিয়ে রাত দিন অক্লান্ত পরিশ্রম করে যান উদ্ধারকারীরা। কখনও কখনও প্রাকৃতিক দুর্গোযের শিকার হয়ে উদ্ধারকারীদের জীবনও হুমকির মুখে পড়ে যায়। তাই বন্যা বা অন্যান্য প্রাকৃতিক দুর্গোযের সময় উদ্ধার কাজ পরিচালনার সময় অবশ্যই সতর্ক থাকতে হবে এবং সঠিক পদক্ষেপ নিতে হবে।  উদ্ধারকারীদের যেসব বিষয়গুলোতে সতর্ক থাকা উচিত তা জেনে নিন।

পূর্ব প্রস্তুতি এবং প্রশিক্ষণ

উদ্ধার অভিযান শুরু করার আগে আবহাওয়ার পূর্বাভাস ও বন্যার প্রকৃতি সম্পর্কে তথ্য সংগ্রহ করে প্রস্তুতি নেওয়া উচিত। এছাড়াও উদ্ধারকারীদের পর্যাপ্ত প্রশিক্ষণ এবং প্রস্তুতি থাকা অত্যন্ত জরুরি। উদ্ধারকারী দলকে আগেই বন্যাকবলিত এলাকায় কাজ করার কৌশল এবং উদ্ধার সরঞ্জাম ব্যবহারের ওপর প্রশিক্ষণ দিতে হবে। যেমন উদ্ধার নৌকা, লাইফ জ্যাকেট, রশি এবং অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জাম ব্যবহার সম্পর্কে দক্ষতা অর্জন করা জরুরি।

জীবন রক্ষাকারী সরঞ্জামের ব্যবহার

উদ্ধারকাজের সময় জীবন রক্ষাকারী সরঞ্জাম যেমন লাইফ জ্যাকেট, হেলমেট, এবং রশি ব্যবহার করতে হবে। এই সরঞ্জামগুলো দুর্ঘটনার ঝুঁকি কমাতে এবং উদ্ধারকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে সহায়ক। বন্যাকবলিত এলাকায় কাজ করার সময় শক্তিশালী রশি ব্যবহার করে নিজেকে নিরাপদ রাখা অত্যন্ত জরুরি। এছাড়া নৌকা চালানোর সময় যথাযথ নিয়ম মেনে চলা উচিত।

বিপদসংকেত এবং যোগাযোগ ব্যবস্থা

উদ্ধার অভিযানের সময় উদ্ধারকারীদের মধ্যে সঠিক যোগাযোগ ব্যবস্থা থাকা প্রয়োজন। উদ্ধারকারীদের রেডিও বা মোবাইল ফোনের মাধ্যমে একে অপরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখতে হবে। এছাড়া বিপদসংকেত দেওয়ার ব্যবস্থা রাখা উচিত। যাতে কোনো  উদ্ধারকারী বিপদে পড়লে দ্রুত সহায়তা পেতে পারে। উদ্ধারকারীদের সতর্ক থাকতে হবে যেন তারা কখনোই একা না থাকে। সবসময় দলবদ্ধভাবে কাজ করতে হবে।

পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো

উদ্ধারকারীদের বন্যাকবলিত এলাকার পরিবেশ সম্পর্কে সচেতন থাকতে হবে। বন্যার পানি সাধারণত ময়লা এবং বিভিন্ন সংক্রমণের বাহক হতে পারে। তাই সঠিক সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করতে হবে। যেমন_ জলরোধী পোশাক এবং গ্লাভস পরা। এছাড়া পানির স্রোতের গতিবিধি এবং গভীরতা সম্পর্কে সচেতন থাকতে হবে। অনেক সময় বন্যার পানি ক্ষতিগ্রস্ত স্থাপনাগুলোর চারপাশে গর্ত তৈরি করে। যা উদ্ধারকারীদের জন্য বিপজ্জনক হতে পারে।

স্বাস্থ্য সুরক্ষা

উদ্ধার অভিযানের সময় শারীরিক ও মানসিক স্বাস্থ্য সুরক্ষা অত্যন্ত জরুরি। উদ্ধারকারীদের পানিবাহিত রোগ যেমন ডায়রিয়া, কলেরা, টাইফয়েড ইত্যাদি থেকে রক্ষা পেতে বিশুদ্ধ পানি পান করতে হবে। সঠিক স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। উদ্ধার কাজের আগে এবং পরে হাত ভালো করে ধুতে হবে। খাবারের আগে স্যানিটাইজার ব্যবহার করতে হবে। মানসিক চাপ মোকাবিলার জন্য দলের সদস্যদের মধ্যে নিয়মিত মনোবল বাড়ানোর উদ্যোগ নিতে হবে।

রাতের উদ্ধার কার্যক্রম

রাতে উদ্ধার কাজ করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ হতে পারে। অন্ধকারে পানির স্রোত, বিদ্যুৎপৃষ্ঠ স্থাপনাগুলো এবং ডুবে থাকা ধ্বংসাবশেষ চিহ্নিত করা কঠিন হতে পারে। তাই রাতে উদ্ধার কাজ করার সময় শক্তিশালী টর্চলাইট এবং অন্যান্য আলোকসজ্জা ব্যবস্থা ব্যবহার করতে হবে। তবে সম্ভব হলে দিনেই উদ্ধার কাজ করার পরিকল্পনা করা উচিত।

বৈদ্যুতিক তার-গ্যাস লাইন থেকে দূরে থাকা

বন্যার সময় বৈদ্যুতিক তার বা গ্যাস লাইন ভেঙে পড়ে থাকতে পারে। যা উদ্ধারকারীদের জন্য মারাত্মক বিপদ হতে পারে। উদ্ধার কাজের সময় এ ধরনের জায়গা থেকে দূরে থাকতে হবে এবং স্থানীয় কর্তৃপক্ষকে জানিয়ে বৈদ্যুতিক বা গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে হবে।

স্থানীয়দের সহযোগিতা

উদ্ধার অভিযানে স্থানীয় অধিবাসীদের সহায়তা নিতে হবে। স্থানীয়রা এলাকার পরিস্থিতি সম্পর্কে ভালো জানেন। যা উদ্ধার কাজকে সহজ ও দ্রুত করতে পারে। স্থানীয়দের সঙ্গে  সমন্বয় করে কাজ করলে দুর্ঘটনার ঝুঁকি কমানো সম্ভব।

নিরাপদ স্থান চিহ্নিত করা

উদ্ধার অভিযানের সময় উদ্ধারকারীদের জন্য নিরাপদ স্থান চিহ্নিত করা জরুরি। উদ্ধারকৃত ব্যক্তিদের প্রথমে কোথায় নিয়ে যাওয়া হবে এবং কোন পথে উদ্ধার কাজ পরিচালিত হবে তা আগে থেকেই পরিকল্পনা করতে হবে।

দ্রুত সিদ্ধান্ত গ্রহণ

বন্যায় উদ্ধারকারীদের সময়মতো দ্রুত এবং সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। কোনো জটিল পরিস্থিতিতে পূর্বপ্রশিক্ষণ অনুযায়ী পদক্ষেপ নেওয়া উচিত এবং প্রয়োজনীয় পরিস্থিতিতে উদ্ধার কাজ স্থগিত রাখাও বুদ্ধিমানের কাজ হতে পারে।

Link copied!