• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

নিজেকে উপস্থাপনে পুরুষরা যেভাবে প্রস্তুত হবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২৪, ০৬:৪৫ পিএম
নিজেকে উপস্থাপনে পুরুষরা যেভাবে প্রস্তুত হবেন
ছবি: সংগৃহীত

যেকোনো ক্ষেত্রেই নিজেকে উপস্থাপন করা জানতে হয়। জীবনযাত্রায় মানুষের রূপ একেক ক্ষেত্রে একেক রকম। বাড়িতে পরিবারের সঙ্গে, বন্ধুদের সঙ্গে, অফিসে সহকর্মীদের সঙ্গে কিংবা কোনো পার্টিতে যোগ দিতে মানুষের উপস্থাপন হয় ভিন্ন। পোশাক, চলাফেরা, কথাবার্তা সবকিছুই একেক জায়গায় একেক রকম। সবকিছুই ব্যালেন্স করেই চলতে হয়। এই সামঞ্জস্য করতে না পারলেই ঘটে বিপত্তি।

 সমাজে অনেক জায়গায় যেতে হয়, অনেক মানুষের সঙ্গেই মিশতে হয়। প্রতিটি জায়গার পরিবেশ-পরিসর, আদবকায়দা আলাদা। তাই চলাফেরা, কথাবার্তায় আত্মবিশ্বাস হতে হয়। থাকতে হয় পরিচ্ছন্ন। উপযুক্ত পোশাক পরতে হয়। নিজেকে প্রস্তুত করতে হয়। এতেই আত্মবিশ্বাস বাড়বে। আর যেকোনো পরিবেশে আপনি হয়ে উঠবেন আর্কষণের কেন্দ্রবিন্দু।

নারীরা নিজেকে একটু গুছিয়ে রাখে। কিন্তু পুরুষরা একটু অগোছালো হোন। পুরুষদের বাইরের পরিবেশে বেশি থাকতে হয়। তাই নিজেকে উপস্থাপন করার কায়দাটা পুরুষদেরই বেশি জানতে হয়। চলুন এই বিষয়ে কিছু ধারণা নেওয়া যাক।

·      যেখানেই যাবেন, আগে গোসল সেরে নিন। যত ঝামেলাই থাকুক নিয়মিত গোসল করুন। অধিকাংশ পুরুষই তাড়াহুড়ো করে গোসল করেন। এটা ঠিক নয়। বরং সাবান, শ্যাম্পু দিয়ে ভালোভাবে গোসল করা জরুরি। এতে গায়ের  দুর্গন্ধ থাকবে না। ত্বকের উপরের মৃত কোষ দূর হবে।

·      প্রথম দেখাতেই মুখের দিকে তাকান সবাই। তাই মুখের প্রতিও থাকতে হবে যত্নশীল। নিয়মিত গোসলের পাশাপাশি ফেশ ওয়াশ দিয়ে মুখ ধোয়ার কথা ভুলে গেলে চলবে না। এরপর মুখের ত্বকে ময়শ্চারাইজ়ারও ব্যবহার করতে হবে। বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার আবশ্যক। এগুলো প্রতিদিনের অভ্যাসে রাখতে হবে।

·      দাঁতের যত্নের কথা ভুলে যাবেন না। অন্যের সঙ্গে কথা বলার সময় মুখ থেকে দুর্গন্ধ এলে আপনিও বিব্রত হবেন। তাই নিয়মিত দুই বেলা দাঁত মাজুন। ধূমপানের অভ্যাস থাকলে বা ঘন ঘন চা পান করলে ‘মাউথ ফ্রেশনার’ ব্যবহার করুন। কোনও কিছু খাওয়ার পর অবশ্যই কুলকুচি করুন।

·      অফিসেই যাচ্ছেন কিংবা কোনো ইন্টারভিউতে, অথবা কোথাও বেড়াতে যাচ্ছেন সবাই সেখানে আপনার পোশাক চলাফেরার পাশাপাশি হাত পায়ের দিকেও নজর যেতে পারে। তাই খেয়াল করুন হাতে নখ বড় আছে কিনা, নখে ময়লা জমে আছে কিনা। এমনটা হলে অন্যের কাছে আপনার ভাবমূর্তি নষ্ট হবে। তাই কিছুদিন পরপরই হাত ও পায়ের নখ কেটে নেওয়া জরুরি।

·      নিজেকে উপস্থাপনের ক্ষেত্রে অত্যন্ত জরুরি হচ্ছে পোশাক। সঠিক জায়গায় সঠিক পোশাক পরুন। পোশাক দেখে আপনার রুচি সম্পর্কে ধারণা করা যাবে। কর্পোরেট সংস্থায় ইন্টারভিউ দেবেন? পরিচ্ছন্ন একরঙা শার্ট প্যান্টের মধ্যে গুঁজে পরুন। ভুলেও জিন্‌স প্যান্ট পরবেন না। আর বন্ধুদের আড্ডা কিংবা ডেটিংয়ে যেতে ক্যাজুয়েল পোশাকই পরুন। সঠিক ধারণা রেখেই নিজের জন্য পোশাক বাছুন।

·      চুল পরিপাটি না হলেও সব ভেস্তে যাবে। পোশাকের সঙ্গে মিলিয়েই চুলের সেট আপ করুন। অফিসে গেলে চুলের সজ্জা এক রকম হয়, আবার স্কুলশিক্ষকের হলে তার চুলের ধরণ হবে আরেক রকম। তাই চুলের ছাঁট সঠিক রাখুন। চুলের যত্ন নিতেও ভুলবেন না। নিয়মিত শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন।

·      অফিস বা ইন্ডারভিউ, যেখানেই যাচ্ছেন দাড়ি-গোঁফ ছেটে নিন। পরিষ্কার করে না কামালেও হালকা রাখুন। দাড়ি-গোঁফ একটু বড় রাখতে যারা পছন্দ করেন তাদের নিয়মিত পরিষ্কারের কথা ভুলে গেলে চলবে না। পাশাপাশি প্রয়োজনমতো মানানসইভাবে ছেঁটে নিন।

·      মানুষের সঙ্গে মেলামেশার জন্য আদবকায়দাও জানতে হবে। কোথায়, কার সঙ্গে কেমন ব্যবহার করবেন তা জানতে হবে। যে সমাজের নিয়মকানুন যেমন আপনাকে তেমনভাবেই চলতে হবে। নয়তো নিজেকে ভুল উপস্থাপন করবেন। তাই যেকোনো পরিস্থিতিতে নিজের বুদ্ধিমত্তার পরিচয় দিন।

Link copied!