• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

নিরাপদ ঈদযাত্রার প্রস্তুতি যেভাবে নেবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২৪, ০৩:২৬ পিএম
নিরাপদ ঈদযাত্রার প্রস্তুতি যেভাবে নেবেন
ছবি: সংগৃহীত

চলে আসছে পবিত্র ঈদুল ফিতর। প্রতিবছরই ঈদে অনেকদিনের ছুটি মেলে। এবারও ব্যতিক্রম নয়। লম্বা ছুটি শুরু হতেই বাড়ি ছুটছে সাধারণ মানুষ। পরিবারের সঙ্গে ঈদ উদ্‌যাপনে উত্তেজনাও কম নয়। তাই তো নাড়ির টানে গ্রামের বাড়ি ফিরে যাচ্ছেন অনেকে। অনেকে আবার ঈদের ছুটিতে শহরের বাইরে কিংবা দেশের বাইরে কোথাও ঘুরতে যাবেন। মোটামুটি ঈদ নিয়ে সবারই কমবেশি পরিকল্পনা থাকে। এবারও যারা ঘুরতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন তারা সবকিছুই পরিকল্পনা করে নিন। সঠিক পরিকল্পনা না থাকলে প্রত্যাশিত ভ্রমণটি  নষ্ট হতে পারে। তাই ঈদের ছুটিতে ভ্রমণে যাওয়ার আগের প্রস্তুতির কিছু দরকারি তথ্য জেনে নিন। যা আপনার ভ্রমণকে আরও নিরাপদ করবে।

গন্তব্য ঠিক করুন

কোথায় যাবেন তা আগে ঠিক করে নিন। গন্তব্য ঠিক থাকলে প্রস্তুতি নিতেও সুবিধা হয়। এতে সহজেই বাজেট নির্ধারণ করতে পারবেন। গরমের মধ্যে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করলে অত্যাধিক পরিশ্রম হবে এমন জায়গা এড়িয়ে যান। পাহাড় ও ঘন বনাঞ্চলের স্থলে গরমে ঘুরতে না যাওয়াই ভালো। বরং সাগর, নদী, হাওড়ে ঘুরে আসতে পারেন। খোলামেলা জায়গায় ঘুরে আনন্দ পাবেন।

তথ্য জানুন

যেখানে ঘুরতে যাবেন সেই স্থান সম্পর্কে বিস্তারিত ধারণা নিয়ে নিন। স্থানীয় বা পরিচিত কেউ যদি আগে সেখানে ঘুরে আসে তাহলে তার কাছ থেকে যাবতীয় তথ্য নিতে পারেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও  ভ্রমণ বিষয়ক বিভিন্ন স্থানের তথ্য পাওয়া যায়। সেখানেও বিস্তারিত জেনে নিতে পারেন।

পরিবহন ঠিক করুন

ঈদে গ্রামের বাড়ি যাওয়ার সময় পরিবহন ঠিক করা বেশ ঝামেলার কাজ। শহরের বাইরে ঘুরতে যেতেও পরিবহন ঠিক করতে হয়। যারা পাবলিক পরিবহনগুলোতে যাতায়াত করেন তাদের বেশ ভোগান্তি পোহাতে হয়। পরিবহনগুলোর সিট বুকিং করা এবং সময়মতো পৌছানো রীতিমতো চিন্তার কারণ হয়ে উঠে। তাই যেখানে যাবেন সেখানের পরিবহন আগেই ঠিক করে রাখুন। টিকেট ছাড়ার সঙ্গে সঙ্গেই সিট বুক করার ব্যবস্থা করুন। যারা গ্রামের বাড়ি ঈদ করতে যাচ্ছেন না, বরং কোথাও ঘুরতে যাবেন তারা ঈদের দিন দিবাগত রাত বা পরদিন রওনা হয়ে ঘুরতে যান। মাইক্রোবাস ভাড়া করেও যেতে পারেন। পরিবহন ব্যবস্থা ভালো না হলে নিরাপদ যাত্রা সম্ভব হবে না।

থাকা-খাওয়ার পরিকল্পনা

ঈদে ঘুরতে যাওয়ার আগে থাকা খাওয়ার ব্যবস্থাও করে নিন আগেই। আবাসিক হোটেল ঠিক করুন। সেখানে আশেপাশে খাবারের হোটেল আছে কিনা তা দেখে নিন। বাজেট অনুযায়ী একটি উপযুক্ত লোকেশনে থাকার ব্যবস্থা করুন। খেয়াল রাখুন, সেখান থেকে যেন পর্যটন স্থানগুলোতে যাওয়া সহজ হয়। বিষয়টি বাজেটের উপরও গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। ট্রাভেল ব্লগগুলোর মাধ্যমে থাকার উপযুক্ত স্থান এবং খাবার খরচের ব্যাপারে জেনে নেওয়া সহজ হয়।

ব্যাগ গুছিয়ে নিন

কোথাও যাওয়ার আগে প্রয়োজনীয় সবকিছু সঙ্গে নেওয়া জরুরি। তাই ব্যাগ আগেই গুছিয়ে রাখুন। কোথায় যাচ্ছেন, কতদিন থাকবেন তার উপর নির্ভর করে ব্যাগ গুছিয়ে নিন। বাড়িতে ঈদ করতে গেলে ব্যাগটা বড় নিন। তবে ঘুরতে যাওয়ার পরিকল্পনা থাকলে ব্যাগ যত ছোট হবে ততই ভালো।

আত্মীয়দের জানিয়ে রাখুন

কোথাও ঘুরতে গেলে পরিবার এবং কাছের আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবকে জানিয়ে যান। রওনা দেওয়ার আগে গন্তব্যে থাকা কাউকে জানিয়ে যেতে পারেন। গভীর রাতে পৌছালে গাড়ির ব্যবস্থা রাখুন। গ্রামের বাড়ি বাস বা ট্রেন ষ্টেশন থেকে দূরে হতে পারে। তাই গাড়ির ব্যবস্থা আগেই করে রাখুন।

ওষুধপত্র সঙ্গে রাখুন

যাত্রাপথে নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ওষুধ সঙ্গে থাকে ব্যাগেই রাখুন। প্রাথমিক চিকিৎসার জন্য ফার্স্ট এইড কিট সঙ্গে রাখুন। জ্বর, বমি, মাথা ব্যথা, পেট খারাপের ওষুধ সঙ্গে নিন। মশা নিরোধক ওষুধ নিতেও ভুলবেন না। ছোট বাচ্চা থাকলে বাড়তি সতর্কতা নিতে হবে।

খাবার-পানীয়

প্রচণ্ড গরমে ভ্রমণ করলে অবশ্যই প্রয়োজনীয় খাবার ও পানীয় সঙ্গে রাখুন। বিশুদ্ধ পানি পান করুন। রোদের মধ্যে ঘন্টাখানেক বাইরে থাকলে পানি বা জুসের বোতল সঙ্গে নিন। বাইরে যেখানে খাবেন সেখানে খাবারের মান কেমন তা দেখে নিন। এই সময় অ্যালার্জিজাতীয় খাবার একদমই খাবেন না। খোসা ছাড়িয়ে ফল খাবেন। এতে ব্যাকটেরিয়া থেকে মুক্ত থাকা যাবে।

পর্যাপ্ত ঘুম

ভ্রমণের জন্য শরীরে যথেষ্ট শক্তির প্রয়োজন হয়। তাই ভ্রমণে বের হওয়ার আগেই পর্যাপ্ত ঘুমিয়ে নিন। এছাড়াও ভ্রমণ পথ নিরাপদ হলে পরিবহনেই ঘুমিয়ে নিতে পারেন। কিন্তু এই সময় সতর্ক থাকতে হয়। তাই যথাসম্ভব ভ্রমণপথে না ঘুমানোই ভালো।

প্রয়োজনীয় কাগজপত্র

দেশের ভেতরে কিংবা দেশের বাইরে ঘুরতে যাওয়ার আগে প্রয়োজনীয় কাগজ সঙ্গে নিন। ভ্রমণকালে জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখুন। প্রয়োজনীয় কাগজের স্ক্যান কপি অনলাইনে তথা ড্রপবক্স, গুগল ড্রাইভ, ওয়ান ড্রাইভ অথবা অফলাইনে মোবাইলের ফাইল ম্যানেজারে সংরক্ষণ করুন। যেন প্রয়োজনে তা বের করে নেওয়া যায়।

দুর্ঘটনা এড়াতে সতর্ক থাকুন

গন্তব্যের ব্যাপারে বিস্তারিত জেনে নিন। আবহাওয়া এবং আইনশৃঙ্খলার অবস্থা সম্পর্কে জানুন। নিকটস্থ থানা, হাসপাতাল ও অ্যাম্বুলেন্সের নাম্বার, আবাসিক হোটেল, এবং ভ্রমণকারীর যে ব্যাংকে অ্যাকাউন্ট আছে তার শাখা লোকেশন ও যোগাযোগ নাম্বার সবকিছুই  মোবাইলে সংরক্ষণ রাখুন। যেখানে যাচ্ছেন সেখানে কোনো ঝামেলা চলছে কি না, তা জেনে নিন। মোবাইল ফোনে ইন্টারনেট প্যাকেজ কিনে নিতে ভুলবেন না।

Link copied!