• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ওজন কমাতে ঝটপট বানিয়ে নিতে পারেন যেসব মজাদার স্ন্যাকস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ০৮:১৮ পিএম
ওজন কমাতে ঝটপট বানিয়ে নিতে পারেন যেসব মজাদার স্ন্যাকস
ছবি: সংগৃহীত

অতিরিক্ত মেদ কমানোর জন্য কঠিন ডায়েট রুটিন মেনে চলছেন? কিন্তু না বুঝে ছোটখাট দু’একটি খাবার খেয়ে ফেললেই কিন্তু আপনার দীর্ঘদিনের সব সাধনা পণ্ড। ওজন তো কমবেই না বরং বেড়ে যাবে। তাই খাদ্য তালিকায় এমন কিছু খাবার রাখুন যেগুলো ঝটপট তৈরি করা যায়। এসব খাবার মজাদার আবার একই সঙ্গে ওজন কমাবে।

ফ্রুট সালাদ
অল্প সময়ে পুষ্টগুণ বজায় রাখতে ঝটপট বানিয়ে নিন ফ্রুট সালাদ। এক্ষেত্রে যেসব ফল ওজন কমাতে কার্যকর যেমন- আনারস, কলা, আপেল,নাশপাতি, শসা, পেঁপে নিতে পারেন। ফ্রুট সালাদ বানাতে অনেক ফল লাগবে এমন না। দুই তিন ধরণের ফল দিয়েও বানাতে পারেন। ফ্রুট সালাদ বানাতে ফল ছোট ছোট করে কেটে নিন। স্বাদ বাড়ানোর জন্যে একটু লেবু চিপে দিতে পারেন। আর যোগ করতে পারেন চাট মসলা, গোলমরিচ, জিরা ইত্যাদি মসলা। খেতে যেমন সুস্বাদু হবে এটি ওজন কমাতেও কার্যকর।

দই-ফল
দই-চিড়া খেয়েছেন অনেকেই। এটি যেমন মজাদার তেমনি স্বাস্থ্যকরও। তবে ওজনের দিক খেয়াল রাখতে বানিয়ে নিন দই-ফল। ওজন কমাতে কার্যকরী এই খাবার বানাতেও সময় কম লাগে। এক্ষেত্রে যেকোনো পছন্দসই ফল কেটে নিয়ে টক দইয়ের ওপর ছড়িয়ে দিন। তবে বানিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা ঠান্ডা উপভোগ করতে পারেন মজাদার এ খাবার।

পনির
ডায়েটের সময় প্রোটিনের ভারসাম্য ঠিক রাখা খুব দরকার। এক্ষেত্রে পনির প্রোটিনের দারুণ উৎস। ফলে পনির ওজন কমাতে বেশ কার্যকর। পনিরের সঙ্গে ফ্ল্যাক্স সিড মিশিয়ে সামান্য দারুচিনি গুঁড়ো দিয়ে দিন।

আপেল চিপস
আপেল ছোট ছোট পাতলা স্লাইস করে কেটে নিন। ওপরে ছড়িয়ে দেন একটু দারুচিনির গুঁড়া। তারপর বেক করে নিন ওভেনে। চাইলে এয়ার ফ্রায়ারেও ফ্রাই করে নিতে পারেন। আর রোদে দিয়েও বানানো যায় এটি। আপেল চিপস খেতে অতি সুস্বাদু। তবে সময় কিছুটা বেশিই লাগে।

টমেটো ও মোজারেলা চিজ
টমেটোয় থাকে ভিটামিন সি, পটাসিয়াম এবং লাইকোপিন। মোজেরেলা চিজে থাকে প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন বি-১২। সব উপাদানই স্বাস্থ্যের জন্য উপকারী। এক কাপ টমেটো কুচির সঙ্গে ৬০ গ্রামের মতো চিজ মিশিয়ে খেতে পারেন। এতে ওজন বাড়ার ভয় নেই।

ছোলা–টমেটোর সালাদ
ছোলায় অনেক পুষ্টিগুণ রয়েছে। কিন্তু এতে ক্যালরি কম। আঁশযুক্ত খাবার হওয়ায় সহজেই পেট ভরে এতে। আবার ক্ষুধাও লাগে না অনেকক্ষণ। ওজন কমানোর জন্য এটি একটি সুপারফুড। ভেজানো বা সেদ্ধ ছোলার সঙ্গে টমেটো, পেঁয়াজ আর কাঁচা মরিচকুচি ও একটু চাটমসলা দিয়ে সহজেই বানাতে পারেন সুস্বাদু সালাদ। 

Link copied!