• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৫ আশ্বিন ১৪৩১, ৭ রবিউস সানি ১৪৪৬

টানা বৃষ্টিতে কাপড়ের স্যাঁতসেঁতে ভাব ও দুর্গন্ধ দূর করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৪, ০৩:২৯ পিএম
টানা বৃষ্টিতে কাপড়ের স্যাঁতসেঁতে ভাব ও দুর্গন্ধ দূর করবেন যেভাবে
ছবি : সংগৃহীত

গত কয়েকদিন ধরে একটান বৃষ্টি হচ্ছে। যারা বাইরে যাচ্ছেন বৃষ্টিতে ছাতা মাথায় দিয়ে তারা যে শুকনো অবস্থায় বাসায় ফিরতে পারছেন তা না। এভাবে ভিজে কাপড় দিনের পর ‍দিন রেখে দিলে কাপর স্যাঁতস্যাতে হয় এমনকি দুর্গন্ধও ছড়ায়। আবার রোগ জীবাণুর ভয়ও থাকে। দুর্গন্ধ অস্বস্থির কারণও হয়। এমন অবস্থায় কাপড়েরর স্যাঁতস্যাতে ভাব ও দুর্গন্ধ দূর করা দরকার। কীভাবে কাপড়ের দুর্গন্ধ দূর করবেন জেনে নিন-  

  • টানা বৃষ্টির কারণে রোদের দেখা পাওয়া মুশকিল। তাই অনেকে কাপড় না ধুয়ে জমিয়ে রাখে, রোদের অপেক্ষা করে। রোদ আসলে কাপড় কাচবেন বলে বদ্ধ জায়গায় রেখে দিলে কাপড়ে দুর্গন্ধ হয় এবং সময়ের সঙ্গে সঙ্গে দুর্গন্ধ প্রকট হয়।  যত বেশি পোশাক একসঙ্গে এক জায়গায় জমা করা হয়, সব পোশাকের গন্ধ মিলে দুর্গন্ধ আরও খারাপ হতে থাকে। পরে কাপড় ধুলেও দুর্গন্ধ দূর হয় না। তার সঙ্গে জীবাণুর সংক্রমণ হয়। তাই প্রতিদিনের কাপড় প্রতিদিন ধুয়ে ফেলা ভালো। প্রতিদিন নিয়মিত পরিধেয়গুলো ধুয়ে ফেলা বৃষ্টির মৌসুমে অপ্রীতিকর গন্ধ অপসারণে অনেকটা সহায়ক হয়।
  • তবে কাপড় যদি না ধুয়ে রেখে দিতেই হয় তাহলে কাপড়গুলোর পরস্পরের মাঝে অল্প জায়গা ফাঁকা রেখে ঝুলিয়ে রাখতে পারেন। এতে করে কাপড়ের মধ্যে বাতাস পাবে ফলে দুর্গন্ধ কম হবে।
  • বৃষ্টির দিনে কাপড় জমিয়ে রেখে ধুলে বা নানান কারণে দুর্গন্ধ হতে পারে। যা ধোয়ার পরও যায় না। তাই প্রতিদিন কাপড় ধোয়ার মাধ্যমে সতেজ গন্ধ দেওয়ার ক্ষেত্রে শুধু ওয়াশিং পাউডার যথেষ্ট নাও হতে পারে। এ ক্ষেত্রে ডিটারজেন্টের সঙ্গে পানিতে কিছুটা ভিনেগার বা বেকিং সোডা মিশিয়ে নেওয়া যেতে পারে। ভিনেগার এবং বেকিং সোডা উভয়ই কাপড়ে তাদের নিজস্ব কোনো গন্ধ ছড়ায় না। ফলে এটি খারাপ গন্ধকে দূর করে কাপড়ের সুগন্ধ নিশ্চিত করতে পারে। দুর্গন্ধ দূর করার পাশাপাশি কাপড়কে অযাচিত দাগ ছোপ দূর করে। আবার ভিনেগারে ব্যাকটেরিয়া-বিরোধী বৈশিষ্ট্যও রয়েছে। লেবুর রসও দিতে পারেন।
  • সূর্যের প্রাকৃতিক অতিবেগুনী রশ্মি কাপড়ের অপ্রীতিকর গন্ধ থেকে মুক্তির জন্য সবেচেয়ে ভালো উপায়। কিন্তু টানা বৃষ্টির কারণে রোদের দেখা না পাওয়া গেলেও কাপড়গুলোর সর্বোচ্চ শুষ্কতা নিশ্চিতকরণে ঘরের ভেতরে সহায়ক পরিবেশ তৈরি করতে হবে। এর জন্য অনেকেই ঘরের ভেতরে দড়ি টাঙিয়ে কাপড়গুলো চলন্ত ফ্যানের নিচে ঝুলিয়ে রাখেন। এটি বেশ ভালো একটি উপায়। তবে এ ক্ষেত্রে যে ঘরটিতে বেশ ভালো বায়ু চলাচল রয়েছে, সে ঘরকে দড়ি টাঙানোর জন্য বেছে নেওয়া উচিত। এতে করে কাপড় শুকানোর প্রক্রিয়া অপেক্ষাকৃত দ্রুত হতে পারে।
  • শুকনো কাপড়ের জন্য শুকনো জায়গা নিশ্চিত করুন। কাপড় গুলো বাইরে ঝুলিয়ে রাখলে বাতাসের আদ্রতার সংস্পর্শে স্যাঁতস্যাতে ভাব চলে আসে। তাই কাপড় ঝুলিয়ে না রেখে ভাজ করে ওয়ারড্রোব বা আলমারিতে গুছিয়ে রাখুন।
  • ওয়ারড্রোব বা ড্রেসারে দীর্ঘদিন বাদে পরিধানের জন্য নির্ধারিত পোশাকগুলো সুন্দরভাবে ভাঁজ করে রাখা হয়। কিন্তু দৈনন্দিন পরিধানের কাপড়গুলো সাধারণত বাইরে হ্যাঙ্গার বা আলনাতেই থাকে। এগুলো খুব দ্রুত আর্দ্রতাপূর্ণ বাতাসের সান্নিধ্যে আসে। এ ক্ষেত্রে কাপড়গুলো একটার ওপর আরেকটা না রেখে আলাদাভাবে দুয়েক ভাঁজ দিয়ে পরিপাটি করে রাখা উচিত। সম্ভব হলে প্রতিদিনের কাপড়গুলোর জন্যও আলাদা ওয়ারড্রোব রাখার চেষ্টা করা উচিত। এ অবস্থায় আর্দ্রতা শোষণ করার জন্য আলমারি বা ওয়ারড্রোবে সিলিকন পাউচ, চক বা বেকিং সোডাসহ একটি ছোট কাপ রাখা যায়। এগুলো ডিহিউমিডিফায়ার বা আর্দ্রতা শোষক হিসেবে কাপড় থেকে দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে।
Link copied!