• ঢাকা
  • বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬

পূজায় শিশুর পোশাক কেমন হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০২৪, ০৫:৪৮ পিএম
পূজায় শিশুর পোশাক কেমন হবে
ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে সনাতন ধর্মাম্বলীদের মহা উৎসব দুর্গাপূজা। ইতোমধ্যেই শুরু হয়েছে উৎসবের কেনাকাটা। উৎসবের দিনে পরিবারের সবাই নতুন পোশাক পরবে। ষষ্ঠী থেকে দশমীর উৎসব পর্যন্ত নতুন পোশাক তো পরতেই হবে। নতুন পোশাকে নেচে গেয়ে দেবী দুর্গাকে বরণ করতে আগ্রহ কম থাকে না ছোটদেরও। বরং বড়দের তুলনায় ছোটদের আগ্রহটা বেশিই। দুর্গাপূজার উৎসব ঘিরে ছোটদের আনন্দ আর বিস্ময় চোখে পড়ার মতো। ঢাকের বাদ‍্যি, রঙিন জামাকাপড় পরে এক ঝাঁক প্রজাপতির মতো দৌড়ে বেড়াবে ছোট শিশুরা। তাই পূজার উৎসবে ছোটদের জন্য থাকে বিশেষ আয়োজন।

ইতোমধ্যে বাজার জুড়ে ছোটদের নতুন পোশাকে ছেয়ে গেছে। ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে ছোটরাও এখন পোশাক পরতে পছন্দ করে। আগের সময়ে বাবা-মা যে পোশাকই কিনে দিতেন, তাই পরে পূজার উৎসব উদযাপান করতো ছোটরা। কিন্তু এখন তাদের নিজস্ব পছন্দ রয়েছে। আর সেই পছন্দ অনুযায়ী অনুষ্ঠানের পোশাক কিনছে। রঙিন, জমকালো পোশাক পোশাকই ছিল ছোটদের স্টাইল। কিন্তু এখন তো হালকা রং আর ডিজাইনের পোশাক পরেও ছোটরা উৎসব উদযাপন করছে। ছোটরা এখন সেই পোশাকই পরছে যাতে আরাম পাওয়া যাবে এবং স্বাচ্ছন্দ্যবোধ করবে।

শিশুদের পছন্দকে গুরুত্ব দিয়েই এবার পূজার কালেকশনে যুক্ত হয়েছে আরামদায়ক পোশাক। সুতির হালকা রঙের পোশাক থাকছে সব বয়সী শিশুদের জন্যই। জমকালো পোশাকও রাখা হয়েছে। তবে তা বয়সে বড় বাচ্চাদের জন্যই বেশি থাকছে। গরমের কথা মাথায় রেখে ছোট শিশুদের জন্য আরামদায়ক কাপড়, হালকা রং আর হালকা ডিজাইনের ওপর জোর দিয়েছে ফ্যাশন হাউজগুলো।

বাচ্চার পূজার সাজে সারল‍্য আর শৈশবটুকু বজায় রাখা জরুরি। তাই পোশাক কেনার আগে এই বিষয় মনে রাখতে হবে। ছোটদের পছন্দ বাঘমামা, খোকাবাবু, হাট্টিমাটিম টিম, কিংবা কোনো ছড়া গান। এমন সব চিত্র  পোশাকের মোটিফে জায়গা করে নিয়েছে। তাছাড়া বাঙালির পূজায় বাঙালিয়ানার ছোঁয়া না থাকলে কি হয়। পশ্চিমি ধাঁচকে দূরে রেখে ঘরোয়া সাজে সাজতে পারে ছোটরা। ফ্রক, শার্ট-প্যান্ট, পাঞ্জাবি, শাড়ি, ধুতি এই সব পুরনো পোশাকেই নতুনত্বের ছোয়া এনে দিয়েছে। বাঙালির ঐতিহ্য আর রীতিনীতির সঙ্গে পরিচয় করে দিতেই ছোটদের পূজার কালেকশনে  এসব পোশাক রাখা হয়েছে।

আপনার ছোট্ট পরীর জন্য শাড়িও কিনতে পারেন পূজা উপলক্ষে। এখন বাজারে সুতি, কাতান ফ্যাব্রিকের কাস্টমাইজ শাড়ি পাওয়া যায়। ৩ বছরের বেশি বয়সী শিশুরা এসব শাড়ি স্বাচ্ছন্দ্যেই পরতে পারে। মায়ের সঙ্গে মিল রেখে ছোট্ট মেয়েরা একই ধরণের শাড়ি পরতে পারে। আবার বাবার সঙ্গে মিলিয়ে ফতুয়া আর ধুতি কালেকশনও রয়েছে এবারের পূজার কালেকশনে।

পূজার উৎসবে শিশুদের সাজে অভিনবত্ব ও সাবেকিয়ানার পাশাপাশি স্বাচ্ছন্দ্যের বিষয়টি ভুলে গেলে চলবে না। বড়দের মতো শিশুদেরও সাজতে পারেন। তবে পোশাক সামলাতে গিয়ে যেন ছোটদের কষ্ট না হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। নয়তো পোশাক সামলাতে গিয়ে পূজার  আনন্দটাই নষ্ট হয়ে যাবে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের মার্কেটগুলোতে পূজার কালেকশন পাওয়া যাচ্ছে। আবার ফ্যাশন হাউজগুলোও তাদের বিশেষত্ব আর নতুনত্ব নিয়ে হাজির হয়েছে। এছাড়া অনলাইনভিত্তিক বিভিন্ন পেইজেও পূজার পোশাক পাওয়া যাচ্ছে। ছোট থেকে বড় সবাই ঘরে বসেও কেনাকাটা সেরে নিতে পারেন অনায়াসেই।

Link copied!