• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

সাদা জুতা পরিষ্কার করবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৬:১৯ পিএম
সাদা জুতা পরিষ্কার করবেন যেভাবে
ছবি: সংগৃহীত

রকমারি পোশাকের সঙ্গে সাদা জুতা অনায়েসে মানিয়ে যায়। যার কারণে সাদা জুতার দিকে ঝুকে অনেকেই। তবে সাদা যেমন দেখতে সুন্দর তেমনি ঝামেলাও অনেক। এক বার পরলেই, সাদা জুতো নোংরা লাগে। সব জুতাই নোংরা হয় তবে সাদা জুতার ক্ষেত্রে তা স্পষ্ট বুঝা যায়। তার উপর বৃষ্টির দিনে কাদা পানির দাগ জুতা থেকে সহজেই ‍উঠতে চায় না। এক্ষেত্রে জেনে নিন সাদা জুতা পরিষ্কার করার কিছু কৌশল।

প্রথমে জুতো পরিষ্কার করার ব্রাশ দিতে হালকা ঘষে ধুলো-ময়লা ঝেরে ফেলুন। তার পর হালকা গরম পানিতে তরল বা গুঁড়ো সাবান মিশিয়ে একটি দাঁত মাজার ব্রাশের সাহায্যে ময়লা লাগা অংশটা হালকা করে ঘষে নিন। এতেই ময়লা উঠে যাবে। তার পর একটি ভিজে কাপড়ের সাহায্যে সাবান জল ও ময়লা মুছে দিন।

ক্লিনজিং জেল একদম জাদুর মতো কাজ করতে পারে। বিশেষ করে সাদা স্নিকার্স হলে ক্লিনজিং জেলের কোনো বিকল্পই নেই।

লেবু পানি দিয়েও জুতোর দাগ তোলা যায়। একটি বাটিতে পানি নিয়ে তাতে পাতিলেবুর রস মিশিয়ে মিশ্রণটিতে কাপড় ডুবিয়ে জুতোর দাগ মুছে নিতে পারেন। এতে জুতার ময়লা পরিষ্কার হয় দ্রুত।

জুতো পরিষ্কার সাফাই করার অন্যতম প্রধান উপাদান হল বেকিং সোডা। জুতোর কোনও অংশ নোংরা হয়ে গেলে জুতোর ওই অংশে বেকিং সোডা লাগিয়ে নিতে হবে। এর পর এটি শুকোতে দিতে হবে। শুকিয়ে গেলে একটি পরিষ্কার কাপড় দিয়ে জুতোর ওই অংশটা মুছে নিতে হবে। এতে সাদা জুতো চকচকে হয়ে যাবে, একদম নতুনের মতো।

Link copied!