• ঢাকা
  • শুক্রবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

বর্ষায় কীভাবে যত্ন নিলে বই ভাল থাকবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৮, ২০২৪, ০৩:১৫ পিএম
বর্ষায়  কীভাবে যত্ন নিলে বই ভাল থাকবে
ছবি: সংগৃহীত

প্রিয় বইগুলো বর্ষার স্যাঁতসেঁতে আবহাওয়ায় নষ্ট হয়ে যাচ্ছে? ঘুণ ধরছে? এসময় প্রয়োজন বইয়ের বাড়তি যত্ন।  চলুন জেনে নেওয়া যাক বর্ষার সময় বইয়ের যত্নে কীভাবে নেবেন-

বই রোদে দিন
বর্ষাকালে চারিদিক স্যাঁতসেঁতে হয়ে থাকে। কাগজও বর্ষাকালে একটু স্যাঁতসেঁতে হয়ে থাকে। এই ড্যাম্পের হাত থেকে বইগুলো বাঁচাতে রোদে দেওয়া জরুরি। ছাদে অথবা বারান্দায় মাদুর বিছিয়ে বইগুলি রোদে দিন। তবে খেয়াল রাখতে হবে, বৃষ্টি হবে বলে মনে হলেই বইগুলো তুলে নিন। রোদে দিলে বইয়ে ঘুণ ধরার আশঙ্কাও থাকবে না।

বুকমার্ক ব্যবহার করুন
কাগজ বর্ষাকালে একটু স্যাঁতসেঁতে হয়ে থাকে। তাই এই মরশুমে বিশেষ করে হলেও সারা বছরেই আবার পড়া শুরু করার জন্য বইয়ের পাতা ভাঁজ করে রাখার অভ্যাস ছাড়তে হবে, বদলে বুকমার্ক ব্যবহার করা যায়। না হলে বই সহজেই ছিঁড়ে যাবে।

পোকা যাতে না ধরে সেদিকে খেয়াল রাখুন
বর্ষাকালে বইয়ে নানা পোকামাকড়ের উৎপাত হয়। উই ধরার আশঙ্কাও বেশি। বইগুলি পোকামাকড় থেকে বাঁচাতে বইয়ের মধ্যে নিমপাতা রাখতে পারেন। কিংবা বইয়ের আলমারিতে ন্যাপথলিন রাখতে পারেন। এতে বইয়ে পোকা ধরার ঝুঁকি কমবে। স্যাঁতসেঁতে গন্ধও দূর হবে।

মলাট করুন
বই ভালো রাখার আরেকটি উপায় হয় মলাট দিয়ে রাখা। বই আলমারিতে রাখার আগে ভালো করে মলাট করে নিন। এতে বেশ অনেক দিন পর্যন্ত ভালো থাকবে বই।

নিয়মিত পরিষ্কার করুন
বই ভাল রাখতে মাঝেমাঝে আলমারি থেকে নামিয়ে ভালোভাবে পরিষ্কার করুন। আলো-বাতাস আছে এমন জায়গায় বইগুলি রাখুন। 

Link copied!