• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

শখের গোলাপ গাছ শুকিয়ে যাচ্ছে? যত্নে যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩, ২০২৪, ০৮:৩৯ পিএম
শখের গোলাপ গাছ শুকিয়ে যাচ্ছে? যত্নে যা করবেন
ছবি: সংগৃহীত

ফুল কার না পছন্দ। ফুলের সুবাস নিলে মনটাই ভরে যায়। আর গোলাপ ফুল হলে তো কথাই নেই। অনন্য সৌন্দর্যের কারণে একে ফুলের রাজা বলা হয়। প্রেম নিবেদন থেকে শুরু করে প্রিয়জনকে সংবর্দনা জানাতে গোলাপের ব্যবহার হয়। গোলাপের পাপড়িও ফেলা যায় না। রূপটান ধরে রাখতে এর জুড়ি নেই। তাই অধিকাংশ নারী পুরুষের পছন্দের ফুল হচ্ছে গোলাপ।

শখের গোলাপ গাছ অনেকেই বাড়ির বারান্দা কিংবা ছাদে লাগিয়ে নিচ্ছেন। সাদা, লাল, গোলাপি, হলুদসহ কত রঙের গোলাপ পাওয়া যায়। পছন্দের রঙের  গোলাপ গাছ দিয়ে বারান্দার শোভা বাড়িয়ে নিচ্ছেন অনেকেই।

বারান্দা কিংবা ছাদে গোলাপ গাছ রাখলে এর বিশেষ যত্ন নিতে হবে। বিশেষ করে গরমের সময় গোলাপ গাছে যত্ন বেশি প্রয়োজন হয়। কেননা দেশি গোলাপ সব  ঋতুতে ফোটে। কিন্তু বিদেশি গোলাপ কেবল শীতকালেই ফোটে। তাই গরমে অবশ্যই বাগানে দেশি গোলাপ গাছই লাগাতে হবে। আবার প্রচণ্ড গরমে গোলাপ ফুল শুকিয়ে যেতে পারে। তাই কয়েকটি জিনিস খেয়াল রাখতে হবে। যেমন_

·        গোলাপ গাছে কখনই খুব বেশি উচ্চতা থেকে পানি দেওয়া যাবে না। এতে গাছের গোড়ায় চাপ পড়ে। গাছের শিকড় নড়ে যায়। গাছ নষ্ট হয়ে যায়।

·        টবে মাটি দিয়ে পুরো ভর্তি করা যাবে না। মাটি দেওয়ার পরও টবে জায়গা থাকতে হবে। যেন পানি ও সার দেওয়া যায়।

·        গরমে ফুল যদি বড় না হয় তবে এর সঙ্গে কম্পোস্ট এবং সার যোগ করা বন্ধ করা যাবে না।

·        কড়া রোদে গোলাপ গাছ রাখা যাবে না। সকাল বা সন্ধ্যার সূর্যের আলো পায় এমন জায়গায় রাখুন। তবে গাছে যেন সরাসরি রোদ না লাগে সেদিকে খেয়াল রাখুন।

·        গোলাপ গাছে মাসে একবার নিমের তেল স্প্রে করে নিন। পোকামাকড় আক্রমণ করবে না। গাছ ভর্তি গোলাপ ফুল ফুটবে।

Link copied!