• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

হেয়ার জেল চুলের যে ক্ষতি করে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৩, ২০২৪, ০৩:০১ পিএম
হেয়ার জেল চুলের যে ক্ষতি করে
ছবি: সংগৃহীত

চুলের স্টাইল পুরো লুকই পাল্টে দেয়। চুল বড় কিংবা ছোট হোক, পরিপাটি হওয়া জরুরি। পরিপাটি চুলে ব্যক্তিত্বও ফুটে উঠে। নারী পুরুষ উভয়ই চুলের যত্নে এবং চুল পরিপাটি রাখতে বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে হেয়ার জেল। হেয়ার জেল লাগিয়ে চুলে যেকোনো স্টাইল করা যায়। স্টাইলিংয়ের দিক থেকে এটি অত্যন্ত উপকারী। কিন্তু চুলের স্বাস্থ্যের কথা চিন্তা করলে হেয়ার জেল ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

চলতি শতাদ্বির প্রথম দুই দশকে হেয়ার জেলের ব্যবহার বেড়েছে। ছেলেদের হেয়ার স্টাইলে এর ব্যাপক ব্যবহার বাড়ে। বলা যায়, কম সময়ের মধ্যেই এটি বিউটি ট্রেন্ড হয়ে যায়। পার্লারে বা হেয়ার সেলুনে চুলের স্টাইলিং করতে হেয়ার জেল লাগানো হয়। কিন্তু হেয়ার জেল ব্যবহারে চুল হারানো মানুষের সংখ্যাও বাড়তে থাকে। বিশেষ করে যারা অতিরিক্ত হেয়ার জেল ব্যবহার করে তারাই চুল নিয়ে বিপাকে পড়েছেন। হেয়ার জেল ব্যবহারে চুলে যেসব ক্ষতি হয়_

·         বাজারে বিভিন্ন ব্র্যান্ডের হেয়ার জেল পাওয়া যায়। তাতে অনেক ক্ষতিকারক রাসায়নিক উপাদান থাকে। এগুলো চুলকে রুক্ষ ও শুষ্ক করে। এই রাসায়নিকের জন্য চুলের গোড়া দুর্বল হয়ে যায়। চুল পড়া শুরু হয়।

·         হেয়ার জেল ব্যবহারে মাথার ত্বকও শুষ্ক হয়ে যায়। অধিকাংশ হেয়ার জেলে অ্যালকোহল ও প্রোপিলিন গ্লাইকল রয়েছে। যা মাথার ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। অ্যালকোহল ত্বককে শুষ্ক করে। আর প্রোপিলিন গ্লাইকল মাথার ত্বকের প্রোটিনকে ভেঙে দেয়। এতে সেলুলার ক্ষতিগ্রস্ত হয়। মাথার ত্বকের স্বাভাবিক আর্দ্রতা হারিয়ে যায়। এতে চুলে ফ্রিজি ভাব দেখা দেয়।

·         হেয়ার জেল ব্যবহারে মাথার ত্বকের সিবাম উৎপাদন বাধাগ্রস্ত হয়। যার কারণে মাথার ত্বক শুষ্ক হয়ে যায়। মাথায় সাদা ফ্লেকস দেখা দেয়। মাথার ত্বকের স্বাভাবিক বাস্তুসংস্থানের কার্যক্রমে বিঘ্ন ঘটে। এতে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাস আক্রমণ করে। ফাঙ্গাসের কারণে চুলে খুশকি দেখা দেয়। আবার  ব্যাকটেরিয়া সংক্রমণও হয়। যা থেকে মাথার ত্বকে ব্রণ হতে পারে।

·         যারা প্রতিদিনই হেয়ার জেল ব্যবহার করছে তাদের চুল বিবর্ণ হয়ে যায়। চুল পাকতে শুরু করে। কারণ হেয়ার জেলের রাসায়নিকগুলো মাথার ত্বকে পিএইচের ভারসাম্য নষ্ট করে। চুল নিস্তেজ ও বিবর্ণ হয়ে যায়। চুল পেকে যায়।

Link copied!