• ঢাকা
  • শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

শহরে সবচেয়ে ভালো শাঁখা পাবেন যেখানে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৬:০০ পিএম
শহরে সবচেয়ে ভালো শাঁখা পাবেন যেখানে
ছবি : সংগৃহীত

অল্প কিছুদিন বাকি পূজার। এরই মধ্যে পূজার কেনাকাটা শুরু হয়ে গেছে। জামা-কাপড় ও শাড়ির পাশাপাশি হিন্দু নারীরা খুঁজে ভালো শাখা। সাধারণত বাঙালি হিন্দু বিবাহিত নারীদের বিবাহিত জীবনের চিহ্ন এই শাঁখা। স্বামীর মঙ্গলের জন্য হাতে এই অলংকার পরে থাকেন। এর সঙ্গে তারা আরও পরেন নোয়া ও পলা। শাঁখা মূলত বানানো হয় সামুদ্রিক শঙ্খ থেকেই। কিন্তু ঢাকায় কোথায় পাবেন সবচেয়ে ভালো শাখা?  

ঢাকায় সবচেয়ে ভালো শাঁখা পাবেন শাঁখারীবাজারে। রাজধানীর পুরান ঢাকার ইসলামপুর ও নবাবপুরের রোডের সংযোগস্থলে অবস্থিত শাঁখারীবাজার। এখানে অসংখ্য একক ও পারিবারিক কারিগর রয়েছেন, যারা বংশপরম্পরায় বছরের পর বছর ধরে এই শিল্পের সঙ্গে জড়িত। একসময় ঢাকায় তৈরি এ শিল্পকর্মের নামডাক ছিল দুনিয়াজোড়া। এখনো সে ঐতিহ্য ধরে রেখেছে। সতেরো শতকে মোগল শাসনামলে খাজনাবিহীন লাখেরাজ জমি প্রদান করে বিক্রমপুর থেকে ঢাকায় নিয়ে আসা হয় দক্ষিণ ভারত থেকে আগত শঙ্খবণিক আর কারিগরদের। স্থাপিত হয় শাঁখারীপট্টি বা বাজার।

দাম কেমন
শাঁখারীবাজারে গলির শুরু থেকেই চোখে পড়ে শাঁখা-পলার দোকান। এখানে বিভিন্ন নকশার শাঁখা মিলবে। বাঁধানো এবং বাঁধানো ছাড়া। বাঁধানো ছাড়া যেগুলো, সেগুলোর দাম জোড়া তিন শ থেকে শুরু। আর গোল্ড প্লেটে বাঁধানো শাখা চাইলে গুনতে হবে হাজার টাকা। মিলবে খাঁটি সোনায় বাঁধানো শাঁখাও। শুরু চার হাজার থেকে, দাম ওঠে হাজার দশেক অব্দি। শাঁখার নকশাতেও মিলবে ভিন্নতা।

শাঁখার রকমসকম
শাঁখারীবাজারে গেলে দেখা মেলে নানান ধরণের শাঁখার। যেমন- বেকি, কঙ্কন, বেণি, শঙ্খপাতা, ধানছড়া, দড়িবান, বাজগিট্টু, চিত্তরঞ্জন, পানবোট, সতীলক্ষ্মী, জলফাঁস, হাইসাদার, দানাদার, লতাবলা, তারপেঁচ, মোটালতা, নাগরী বয়লা এরকম বহু নাম। হস্তীমুখী, মকরমুখী বা ময়ূরমুখী নকশার শাঁখা সনাতনী সাজের সঙ্গে বেশ মানানসই।

আর কী কী পাওয়া যায় শাঁখারীবাজারে
শাঁখা ছাড়াও হিন্দু সম্প্রদায়ের নানা ধরনের অনুষঙ্গ, যেমন পলা, সিঁদুর, আলতাও পাওয়া যায়। এছাড়া বিয়ের সব উপকরণও পাওয়া যায় এই বাজারে। এমনকি ঐতিহ্যবাহী সব বাদ্যযন্ত্র তৈরির প্রতিষ্ঠানও মিলে যাবে এই এলাকায়। রয়েছে সারি সারি টিপের দোকান। চোখে পড়বে ঘুড়ি বেচাকেনাও। 

Link copied!