• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

ত্বকের যত্নে রসুন, যেভাবে ব্যবহার করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৩:৫২ পিএম
ত্বকের যত্নে রসুন, যেভাবে ব্যবহার করবেন
ছবি: সংগৃহীত

খাবারের স্বাদ বাড়াতে ব্যবহার করা হয় রসুন। শরীরের জন্য অত্যন্ত উপকারী রসুন শুধু খাবারের স্বাদ বাড়ায় না, ত্বকের জন্যও উপকারী।  রসুনে রয়েছে ভিটামিন বি-৬, সি, জিঙ্ক, সেলেনিয়াম, কপার। ব্রণসহ ত্বকের বিভিন্ন ধরনের সমস্যার সমাধান করতে কাজে আসে এইসব উপাদান। রসুনে অ্যালিসিন নামক উপাদান ত্বক মসৃণ করে, ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতেও সাহায্য করে। ত্বকের যত্নে রসুর যেভাবে ব্যবহার করবেন চলুন জেনে নেই-

ব্রণ ও ত্বকের দাগ ছোপ দূর করতে
রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-সেপটিক উপাদান ব্রণ থেকে ত্বককে দূরে রাখে। ব্রণর ওপর রসুন লাগালে তা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ব্রণ বাড়তেও দেয় না রসুন। নারকেল তেল কিংবা অলিভ অয়েলে রসুন ফুটিয়ে নিয়ে লাগাতে পারেন ত্বকে। ব্রণ কিংবা দাগ-ছোপ এতে সেরে যাবে। না ফুটিয়ে রসুন থেঁতোও করে নেওয়া যায়। তা সরাসরি মিশিয়ে নিতে পারেন তেলের সঙ্গে। তারপর ত্বকে লাগান। তিন থেকে চার মিনিট মতো রেখে ভালো করে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। কিছুক্ষণ পর নরম তোয়ালে দিয়ে মুখ মুছে নিন।

ব্রণের দাগ ওঠাতে 
ত্বক থেকে ব্রণ চলে গেলেও রেখে যায় এর ছাপ। এতে ত্বকের সৌন্দর্য কমে যায়। কয়েক কোয়া রসুন থেঁতো করে দাগের ওপর লাগিয়ে দিন। এক সপ্তাহ ব্যবহারে ব্রণের দাগ হালকা হবে।

বলিরেখা দূর করতে
রসুনের সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ
স্থূলতাসহ নানা কারণে টান পড়ে ত্বক ফেটে দাগ হয়ে যায়। রসুনের রস ও জলপাইয়ের তেল গরম করে দাগে মালিশ করতে হবে। কয়েক দিন ব্যবহার করলেই এর সুফল পাওয়া যাবে। নিয়মিত ব্যবহারে মিলিয়ে যাবে দাগ।

Link copied!