• ঢাকা
  • সোমবার, ০৮ জুলাই, ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ১ মুহররম ১৪৪৫

নতুন প্রেমের সম্পর্কে ভুলেও যেসব শেয়ার করবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৪, ২০২৪, ০৪:০৪ পিএম
নতুন প্রেমের সম্পর্কে ভুলেও যেসব শেয়ার করবেন না
ছবি: সংগৃহীত

নতুন প্রেম হয়েছে। সবেমাত্র একজন আরেকজনকে জানছেন। রাত জেগে কথা বলছেন। কাজের ফাঁকে খবর নিচ্ছেন। ভালো লাগা, খারাপ লাগার বিষয়গুলোও বলছেন। এমনকি ব্যক্তিগত বিষয় নিয়েও দিব্যি কথা হচ্ছে। নতুন সঙ্গীর সঙ্গে দীর্ঘ আলাপচারিতায় অনেক বিষয়েই কথা বলছেন। কখনও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। আবার কখনো মজার বিষয় নিয়েই চলছে খুঁনসুঁটি। প্রেমের সম্পর্কে এমন মুহূর্তগুলোই উপভোগ করা হয়। যা ধীরে ধীরে স্মৃতির পাতায় যোগ হয়। যা ভাবতেই ভালো লাগে। প্রেমে যত কথার আদানপ্রদান হবে, একে অপরকে চেনা ততই সহজ হবে। তাই কথা বলা নিয়ে কোনো বারণ নেই। তবে নতুন সঙ্গীর কাছে প্রথমেই নিজেকে উজার করে দিয়ে সব বলাতেই হতে পারে বিপত্তি। বরং সম্পর্ককে আরও সময় দেওয়া উচিত। উপযুক্ত সময়ের জন্য অপেক্ষা করা উচিত। দীর্ঘ দিন পথ চললে এক সময় একে-অপরের ব্যক্তিগত পরিসরে প্রবেশ করতেই হবে। কিন্তু প্রেমের শুরুতেই সেই গন্ডি পার না করাই শ্রেয়। তাই কিছু বিষয়ে নতুন সঙ্গীর সঙ্গে প্রেমের শুরুতেই শেয়ার করবেন না। সেই বিষয়গুলো হচ্ছে_

যেকোনো পাসওয়ার্ড

নতুন সঙ্গীর বিশ্বাস অর্জন করতে অনেকেই নিজের সোশ্যাল মিডিয়ার পাসওয়ার্ড দিয়ে দেন। ফেসবুক, ইনস্টাগ্রাম কিংবা অন্যান্য সমাজমাধ্যমের পাসওয়ার্ড একান্ত নিজের কাছেই থাকা ভালো। এছাড়াও মোবাইল ফোনের পাসওয়ার্ড, এটিএম কার্ডের পিন নম্বর এই সবই ব্যক্তিগত। তাই প্রেমের শুরুতেই এই ব্যক্তিগত বিষয়ে সঙ্গীকে জানাবেন না। আপনি নিজেও এমনটা করবেন না। সঙ্গীর একান্ত এই বিষয়গুলোর গোপনীয়তা রক্ষা করা আপনারও দায়িত্ব। এতে প্রেম দীর্ঘস্থায়ী হবে।

আর্থিক সক্ষমতা

নতুন সম্পর্কে জড়িয়েই সঙ্গীর সঙ্গে অর্থনৈতিক বিষয় নিয়ে আলাপে যাবেন না। কোথায় কী  সঞ্চয় রয়েছে, কোথায় বিনিয়োগ করেছেন এমন তথ্য সঙ্গীকে জানাবেন না। এসব একান্তই ব্যক্তিগত বিষয়।

ভয় বা নিরাপত্তাহীনতা

নতুন সঙ্গীকে খুব ভালোলেগেছে। একদম যেমনটা আপনি চেয়েছেন তেমনটাই পেয়েছেন। সঙ্গীর সঙ্গে চিন্তাভাবনা মিলেও যাচ্ছে। তাকে হারানোর কথা চিন্তাও করতে পারেন না। সঙ্গীর প্রতি অতিরিক্ত দুর্বল হয়ে পড়েছেন। এসব বিষয় নিজের মধ্যেই চেপে রাখুন। প্রেমের শুরুতেই  সঙ্গীকে এসব জানাতে যাবেন না। বরং সাধারণ সম্পর্কের মতোই এগিয়ে যান। সঙ্গীকে নিয়ে নিরাপত্তাহীনতায় ভুগলে তা বলবেন না। আগে নিজেদের বোঝাপড়াটা ঠিক করুন। এরপর সম্পর্ক পুরোনো হলে আপনার জীবনে তার গুরুত্বের কথা প্রকাশ করুন।

পারিবারিক কথা

সবার বাড়িতেই কমবেশি ঝামেলা বা সমস্যা থাকে। নতুন সঙ্গীর সঙ্গে দীর্ঘ আলাপে এসব ঝামেলার কথা শেয়ার করতে যাবেন না। পরিবারের বিষয়গুলো আপনার ব্যক্তিগত বিষয়। পরিবারিক কোন্দল কিংবা সমস্যার কথা নতুন সঙ্গীকে জানালে শুরুতেই আপনার পরিবার নিয়ে নেতিবাচক ধারণা হতে পারে। যা পরবর্তী সময়ে আপনার প্রেমের সম্পর্কের উপরও প্রভাব ফেলবে। নতুন সঙ্গীর চিন্তাভাবনায় কোনোভাবেই নেতিবাচক বিষয় ঢুকানো যাবে না। আপনার পরিবারের সম্মান আপনাকেই রাখতে হবে।

কর্মস্থলের জটিলতা

ব্যক্তিজীবন বা কর্মজীবন দুটো ক্ষেত্রেই সমস্যা লেগেই থাকে। কর্মস্থলে কোনো বিষয়ে সমস্যা হচ্ছে, কোনো সহকর্মীর সঙ্গে ঝামেলা হচ্ছে, কাজের চাপ বেড়ে যাচ্ছে-এমন অনেককিছুই হতে পারে। নতুন সঙ্গীর সঙ্গে এসব বিষয়ও শেয়ার করবেন না। কর্মক্ষেত্রে সুবিধা-অসুবিধা হতেই পারে। আবার তা সমাধানও হয়ে যায়। নতুন মানুষটির সঙ্গে এসব শেয়ার করলে সে নেতিবাচক চিন্তা করতে পারে। যা প্রেমের সম্পর্কেও প্রভাব ফেলতে পারে।

Link copied!