• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

সুপারশপে নিষিদ্ধ পলিথিন, বিকল্প কী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২৪, ০৮:০৮ পিএম
সুপারশপে নিষিদ্ধ পলিথিন, বিকল্প কী
সূত্র: সংগৃহীত

পলিথিন বা প্লাস্টিক ব্যাগ পরিবেশের জন্য ক্ষতিকর। ইতোমধ্যেই দেশের সুপারশপগুলোতে পলিথিন ব্যাগের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। ১ অক্টোবর থেকে পলিথিন ব্যাগ নিষিদ্ধের নির্দেশনা কার্যকর হয়েছে। ক্রেতারা এখন থেকে পলিথিনের বিকল্প ব্যাগে পণ্য সামগ্রী বহণ করবেন। তবে এই বিকল্প ব্যাগ কী হতে পারে, তা নিয়েই প্রশ্ন থেকে যাচ্ছে অনেকের মনে।

দীর্ঘদিন ধরেই সুপারশপ কিংবা বাজারে পণ্য বহণের জন্য পলিথিন ব্যাগ ব্যবহার করা হচ্ছে। এটি ওজনে হালকা এবং টেকসই হয়। তাই ভারী পণ্যও পলিথিন ব্যাগে বহণ করতেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতেন ক্রেতারা। তবে পলিথিন সহজে নষ্ট হয় না এবং তা পরিবেশের জন্য ক্ষতিকর হওয়ায় এটি ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। সুপারশপে কাগজের ব্যাগ, পাটের ব্যাগের ব্যবহার শুরু হচ্ছে।

পণ্য বহণে কাগজের ব্যাগের ব্যবহার আগেও ছিল। তবে তা সব ধরণের পণ্য বহণে উপযোগী নয় বলে মাত্র কিছু সংখ্যক স্থানেই এটি ব্যবহার হতো। এছাড়াও পলিথিনের বিকল্প হিসেবে কাগজের ব্যাগের ব্যবহার বাড়লে এটা কতটা পরিবেশবান্ধব হবে, তা নিয়েও সন্দেহ প্রকাশ করছেন অনেকে।

কাগজের ব্যাগের ব্যবহার কতটা পরিবেশবান্ধব

কাগজের ব্যাগ সাধারণত একবারের বেশি ব্যবহার করা যায় না। ভেজা জিনিসপত্র বহনের জন্য এটি  উপযুক্ত নয়। কারণ কাগজের ব্যাগ পানির স্পর্শে সহজেই নষ্ট হয়ে যায়। তাই নিয়মিত বাজারে এই ব্যাগের ব্যবহার ততটা উপযুক্ত নাও হতে পারে।

এদিকে কাগজের ব্যাগ উত্পাদনও সাশ্রয়ী নয়। আয়ারল্যান্ডভিত্তিক এক গবেষণায় উঠে আসে, প্লাস্টিক ব্যাগ বা পলিথিন তৈরিতে যে পরিমাণ শক্তি খরচ হয়, কাগজের ব্যাগ উৎপাদনে এর চার গুণ শক্তি লাগে। এছাড়াও কাগজের ব্যাগ দ্রুত পচনশীল। আবার এটি তৈরিতে গাছ কাটা হয়। তাই বনভূমি হুমকির মুখে পড়ে।

কাগজের ব্যাগ তৈরি করতে বিষাক্ত রাসায়নিক বর্জ্যও বেশি তৈরি হবে। এটি পলিথিনের থেকেও ওজনে বেশি হয়। তাই কিছু পণ্য বোঝাই হলেই কাগজের ব্যাগ আরও ভারী হয়ে যায়। তাই এটি বহণ করাও কষ্টকর হয়।

বিকল্প উপায় কী

পলিথিন ব্যাগ ও কাগজের ব্যাগের বাইরে অন্যকিছু নিয়ে ভাবছেন বিশেষজ্ঞরা। এক্ষেত্রে পাটের ব্যাগ উপকারী হতে পারে বলে বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন। সরকারও এই বিষয়ে ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে। পাটের ব্যাগ টেকসই ও দ্রুত পচনশীল। আবার ভারী পণ্য বহণেও উপযুক্ত। পানির স্পর্শে সহজে নষ্ট হয় না। পাশাপাশি একের অধিকবার ব্যবহারের উপযোগী হয় পাটের ব্যাগ। এছাড়াও  বাঁশ, বেত ও হোগলাপাতার তৈরি ব্যাগের ব্যবহারও পরিবেশবান্ধব হতে পারে বলে মত দিচ্ছেন বিশেষজ্ঞরা। তাই পাটের ব্যাগের ব্যবহার বাড়াতে এর উত্পাদন বাড়ানো প্রয়োজন বলে মনে করা হচ্ছে। পাটের ব্যাগ ফ্যাশনেও জায়গা করে নিয়েছে। নারীরা তাদের আউটফিটের সঙ্গে মানানসই পাটের ব্যাগ সহজেই বহণ করতে পারছেন।

তাছাড়া নিত্যদিনের বাজারে সঙ্গী হতে পারে কাপড়ের ব্যাগ। এটি দুই ফিতায় তৈরি করা হয়। যা সহজেই বহণযোগ্য। ভারী পণ্য বহণ করা এবং পুনর্ব্যবহারের জন্য কাপড়ের ব্যাগ অধিক কার্যকর।

 

Link copied!