• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

টাটকা মাছের রমরমা বাজার এখন অনলাইনে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৫:১৭ পিএম
টাটকা মাছের রমরমা বাজার এখন অনলাইনে
ছবি: সংগৃহীত

ডিজিটাল যুগে অনলাইন কেনাকাটায় ধুম পড়েছে। এখন আর কষ্ট করে দোকান বা বাজারে যেতে হয় না। দৈনন্দিনের প্রয়োজনীয় সবকিছুই অনলাইনে পাওয়া যাচ্ছে। আগে সপ্তাহে একদিন বাজার করে রাখতে হতো। কিন্তু এখন চাইলেই অনলাইনের মাধ্যমে প্রতিদিন বাজার করা যায়। শুকনো উপকরণ, কাঁচা বাজার, এমনকি মাছ-মাংসও কেনা যাচ্ছে অনলাইনের মাধ্যমে।

বাড়িতে বসেই অনলাইনে ফেসবুকভিত্তিক দোকান থেকে মাছ কেনা যাচ্ছে। নদী ও হাওরের তাজা মাছের সমারোহ রয়েছে সেখানে। ঢাকার বিভিন্ন স্থানে মাছ সরবরাহ করা হচ্ছে দোকান থেকে। ইলিশের মৌসুমে চাঁদপুর বা পদ্মার টাটকা ইলিশ, হাওরের অন্যান্য মাছ, বিলের ছোট ছোট মাছ সবই পাওয়া যাচ্ছে অনলাইনের এসব দোকানে। আবার সেই মাছ কিনলে কাটার ঝামেলাও থাকছে না। কারণ অর্ডার করা মাছ কেটে টুকরো করে ঘরের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হচ্ছে। যা নিত্যদিনের কাজের ঝামেলা অনেকটাই কমিয়ে দিচ্ছে। অনলাইনের এসব দোকানের হদিস পেতে চোখ রাখতে পারেন আজকের আয়োজনে।

তাজা

তাজা পেইজের বেশির ভাগই প্রাকৃতিক জলাশয়ের মাছ। এই পেজের ‘সিগনেচার আইটেম’ ইলিশ মাছ ও মাছের ডিম। চাঁদপুরের ইলিশ পাওয়া যাবে। তাছাড়া জলাশয় থেকে মাছ এনেই পেইজটির উদ্যোক্তা প্রীতি ফেসবুক পেইজে লাইভে আসেন। সেখানে জলাশয়ের মাছের সবকিছু বিস্তারিত ক্রেতাদের কাছে তুলে ধরেন। ঢাকার মধ্যে ডেলিভারি পেতে ২০০ টাকা দিতে হবে। এছাড়াও মাছ কেটে নেওয়ার আলাদা চার্জ রয়েছে। বড় মাছ কাটতে ৫০ টাকা এবং ছোট মাছ কেজিপ্রতি ২০ টাকা করে খরচ দিতে হবে ক্রেতাকে। রাতে অর্ডার নিশ্চিত করলে পরদিন সকালেই বাড়িতে পৌছে যাবে জলাশয়ের টাটকা মাছ।

জেলেবাড়ি

রাজশাহীর ঘেরের মাছ নিয়ে কাজ করছে জেলেবাড়ি। এখানে টাটকা এবং সুস্বাদু মাছ পাওয়া যায়।   সংশ্লিষ্টরা জানান, এখানকার মাছকে প্রাকৃতিক খাবার খাওয়ানো হয়। তাই মাছের স্বাদ নষ্ট হয় না। মাছ পরিষ্কার করে রান্নার উপযোগী করে দেওয়া হয়। এর জন্য় অতিরিক্ত কোনো চার্জ নেওয়া হয় না। বরং মাছের দামের সঙ্গেই এটি সামঞ্জস্য করা হয়। জেলেবাড়িতে মাছ অর্ডার করতে অন্তত দুই দিন আগে তাদের ফেসবুক পেজে মেসেজের মাধ্যমে অর্ডার নিশ্চিত করতে হবে। এছাড়াও সরাসরি মোবাইল ফোনে কথা বলেও অর্ডার নিশ্চিত করা যাবে।

নদীর মাছ

নদীর মাছ পেইজে পদ্মার ইলিশ, নদীর ছোট মাছ পাওয়া যাবে। এখানে অন্তত ৪ দিন আগে মাছ অর্ডার করে রাখা ভালো। ক্রেতারা মাছ কেটে ডেলিভারি নিতে অতিরিক্ত চার্জ দিতে হবে। এ ক্ষেত্রে বড় মাছ কাটতে ১৫ টাকা, আবর ছোট মাছ কাটতে কেজিতে খরচ হবে ২০ টাকা। এই পেইজে টাটকা ও সুস্বাদু মাছ পাওয়া যায়।

ফিশ ওয়ার্ল্ড

দ্রুত সময়ের মধ্যে ঘরের দরজায় মাছ পৌঁছে দেবে ফিশ ওয়ার্ল্ড। ক্রেতারা ক্যাশ অন ডেলিভারিতে ১২ ঘণ্টার মধ্যেই মাছ পেয়ে যাবেন। ফিশ ওয়ার্ল্ডের নিজস্ব কোল্ড স্টোরেজ চট্টগ্রামে। এখানেও মাছ কেটে রান্নার উপযোগী করে ডেলিভারি করা হয়।

ফ্রেশ ফিশ

অনলাইনে মাছ কেনার আরও একটি মাধ্যম হতে পারে ফ্রেশ ফিশ। রাতে অর্ডার করলে পরদিন সকালেই বাড়িতে মাছ পৌছে যাবে। এখানে হাওর, নদী ও সমুদ্রের মাছ বিক্রি হয়। কোনো কারণে মাছ নষ্ট হয়ে গেলে বা পঁচে গেলে ক্রেতাদের পুনরায় মাছ পাঠানো হয়। এক্ষেত্রে কোনো ডেলিভারি চার্জও দিতে হয় না। দূরত্ব অনুযায়ী ডেলিভারি চার্জ নির্ধারণ করে প্রতিষ্ঠানটি।

Link copied!