• ঢাকা
  • মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

বন্যায় বৈদ্যুতিক নিরাপত্তায় যেসব নিয়ম মানবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৭, ২০২৪, ০৪:৪৮ পিএম
বন্যায় বৈদ্যুতিক নিরাপত্তায় যেসব নিয়ম মানবেন
ছবি: সংগৃহীত

ভয়াবহ বন্যার কবলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল। হটাৎ এই বন্যায় পানিবন্দী হয়ে আছে কয়েক লাখ মানুষ। বাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে আসতে হয়েছে অনেক মানুষদের। অনেকে আবার বাড়িতেই অবস্থান করছেন। এর আগে আমরা বন্যায় বিদ্যৎপৃষ্ট হয়ে মারা যেতে দেখেছি। যেখানেই থাকেন না কেন, বন্যায় বৈদ্যুতিক নিরাপত্তায় সতর্ক থাকতে হবে। বন্যার সময় ও তার পরবর্তী সময়ে বেশ কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে আরও বেশি সচেতন থাকতে হবে। চলুন দেখে নেই বন্যায় কীভাবে বৈদ্যুতিক নিরাপত্তায় সতর্ক থাকবেন-

বন্যার সময়
বন্যার সময় ঘরে বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখাই শ্রেয়। বিদ্যুৎ সংযোগ চালু থাকলে বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার থেকে বিরত থাকুন। বিশেষ করে যদি ঘর বা আশেপাশের কোনো অংশ পানির নিচে থাকে। পানি বিদ্যুতের ভালো পরিবাহক হওয়ায় বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করলে তড়িতাহত হওয়ার আশঙ্কা থাকে। এছাড়া ভেজা অবস্থায় বৈদ্যুতিক প্যানেল বা স্যুইচ বোর্ডের কাছে যাওয়া থেকে বিরত থাকুন।

বন্যার পরবর্তী সময়ে

  • বন্যা পরবর্তী সময়ে ভেজা বৈদ্যুতিক যন্ত্রপাতি থেকে দূরে থাকুন, এতে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঝুঁকি আছে।
  • যারা বন্যার সময়ে বাড়ির বাইরে নিরাপদ আশ্রয়ে ছিলেন তারা বাড়িতে পৌঁছেই মেইন সুইচ চালু করে দেবেন না। সবকিছু ভালোমত পরীক্ষা করে তারপর বিদ্যুৎ চালু করা উচিত।
  • বন্যার পানি ঘর থেকে নেমে গেলেও মাটি তখনও কিছুটা আদ্র থাকে। তাই ভেজা মাটিতে খালি পায়ে বৈদ্যুতিক কোন কাজ করার চেষ্টা করবেন না। এতে করে বিদ্যুৎস্পৃষ্ট হওয়ার ঝুঁকি বেশি থাকে।
  • সুইচবোর্ড বা বৈদ্যুতিক যন্ত্রপাতি ভিজে গেলে সেগুলো ব্যবহার না করাই ভালো। ব্যবহার করলেও একবার ভালোভাবে পরীক্ষা নিরীক্ষা করে নিতে হবে।
  • ভালো হয়, পুরো বাসার বৈদ্যুতিক সংযোগ ইলেকট্রিশিয়ান দিয়ে পরীক্ষা করিয়ে নেওয়া। সংযোগ নিরাপদ হলেই মেইন সুইচ অন করতে হবে। 
Link copied!