• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১, ১১ রবিউস সানি ১৪৪৬

বাড়ি নির্মাণে সমুদ্রের বালু ব্যবহার করা হয় না যে কারণে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৪, ০৬:৫৫ পিএম
বাড়ি নির্মাণে সমুদ্রের বালু ব্যবহার করা হয় না যে কারণে
ছবি: সংগৃহীত

বাড়ি নির্মাণে অনেকগুলো গুরুত্বপূর্ণ জিনিসের মধ্যে  একটি বালি। বাড়িতে শক্ত ও মজবুত রাখতে ভালো বালি ব্যবহার গুরুত্বপূর্ণ। কিন্তু তাই বলে সব বালি তো আর ব্যবহার কর হয় না।  নির্মাণে ব্যবহৃত বিভিন্ন ধরণের বালি বোঝা গুরুত্বপূর্ণ, কারণ এগুলির বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে যা নির্দিষ্ট অ্যাপ্লিকেশনে এগুলির উপযুক্ততাকে প্রভাবিত করে।

আসলে বাড়ি নির্মাণে ব্যবহারের আগে বালুর কিছু বৈশিষ্ট্য যাচাই করে নেওয়া জরুরি। নির্মাণ কাজের জন্য গোলাকার বালুকণার চেয়ে অমসৃণ কৌণিক বালুকণার প্রতিরোধক্ষমতা বেশি।

নির্মাণকাজে ব্যবহারের জন্য বালুর যেসব গুণাগুণ থাকা প্রয়োজন, তার খুব কমই সমুদ্রের বালুতে আছে। সাধারণত মরুভূমির বালু খুবই মসৃণ এবং সূক্ষ্ম হয়ে থাকে। এই বৈশিষ্ট্যের কারণে নির্মাণের সময় প্রয়োজনীয় রাসায়নিক বন্ধনে অংশ নিতে পারে না মরুর বালু। মরুভূমির বালু দিয়ে কোনো কাঠামো গঠন করা হলে ছোট আকারের জন্য কংক্রিটে এই বালুর পর্যাপ্ত শক্তি থাকবে না, তা ছাড়া মরুভূমির বালুর উন্মুক্ত কাঠামোর জন্য এই বালি শুকনা অবস্থায় কাঠামোর ভার বহন করতে পারলেও ভিজে গেলে ভেঙে পড়ে।

এ ছাড়া সমুদ্রের বালুতে লবণ থাকে, যা ইস্পাত ও লোহায় মরিচা ধরায়। যার কারণে সমুদ্রের বালি দিয়ে কোন অবকাঠামো তৈরি করলে তা ভালো হয় না।

Link copied!