ছুটির দিনে স্যোশাল মিডিয়া দেখবেন না যে কারণে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৪, ০৬:০৬ পিএম
ছুটির দিনে স্যোশাল মিডিয়া দেখবেন না যে কারণে
ছবি : সংগৃহীত

মানুষ সামাজিক জীব। জীবনে উন্নতির জন্য আমাদের অন্যদের সাহচর্যের প্রয়োজন। এমনকি জীবনের হাসি-কান্না, ভালো-মন্দে মিশে আছে আমাদের আশেপাশের মানুষ। তবে বর্তমানে আমাদের কাজের ব্যস্ততায় এবং নানান চাপে পাশের মানুষ জনদের সঙ্গে খুব একটা দেখা সাক্ষাত হয়। এর মধ্যে আবার যুক্ত হয়েছে স্যোশাল মিডিয়া। এ যেন সময়কে পুরোপুরি চুরি করে নিয়ে যাচ্ছে। আগে যে চায়ের টেবেলে দেখা যেত বন্ধুদের আড্ডা এখন সেই একই জায়গায় দেখা যায় অনেকগুলো মানুষ মোবাইল হাতে এবং চোখ মোবাইলে। একই জিনিস ঘটে ছুটির দিনেও। আর এর নেতিবাচক প্রভাব পড়ছে আমাদের সামাজিক ও মানসিক স্বাস্থ্যে। সেজন্য অন্তত ছুটির দিনে স্যোশাল মিডিয়া থেকে দূরে থাকা উচিত।

৥ পুরো সপ্তাহ ছুটির দিন নিয়ে নানান পরিকল্পনা করলেন। ছুটির দিন সকালে উঠে মোবাইল ফোন হাতে নিয়ে স্যোশাল মিডিয়ায় ঢুকতেই এমন কিছু চোখে পড়লো তাতে মনটাই খারাপ হয়ে গেলো। সারাদিন আর কিছু করার ইচ্ছাটাই নষ্ট হয়ে গেল। এভাবেই স্যোশাল মিডিয়া আপনার কাছ থেকে আপনার ভালো সময় কেড়ে নিতে পারে। তাই ছুটির দিনে স্যোশাল মিডিয়া থেকে দূরে থাকা উচিত।

৥ স্যোশাল মিডিয়া একজন আরেকজনের সঙ্গে যোগাযোগ স্থাপন করলেও বাস্তবে কখনো সংযোগ স্থাপন করা সম্ভব হয় না। তাই অন্তত ছুটির দিনে স্যোশাল মিডিয়া থেকে দূরে থাকুন।

৥ সারা সপ্তাহ ব্যস্ততার পর একদিন ছুটি মেলে। সেদিন উচিত প্রিয় জনদের সময় দেওয়া। কিন্তু সেটা না করে যদি আপনি ব্যস্ত থাকেন স্যোশাল মিডিয়ায় তাতে সময় কাটবে ঠিকই, তবে প্রিয় জনের সঙ্গে ভালো সময় কাটানো সুযোগ থেকে বঞ্চিত হবেন।

৥ ছুটির দিনটাই ভালো সুযোগ পরিবারের সবার সঙ্গে বন্ধন আরও দৃঢ় করার। কিন্তু আপনি ব্যস্ত রইলেন আপনার স্যোশাল মিডিয়ার বন্ধুদের সঙ্গে। তাতে পরিবারের সদস্যদের সঙ্গে বন্ধন ভালো হওয়ার পরিবর্তে খারাপের দিকেই যাবে।

৥ বাস্তবের ব্যক্তিগত বা সামাজিক যোগাযোগ ব্যক্তির মানসিক চাপ কমাতে, সুখ অনুভূতি উদ্দীপ্ত করতে, স্বাস্থ্যকর জীবন যাপনে এবং আরও ইতিবাচক বোধ তৈরি করতে যেভাবে সহায়তা করে, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সংযোগ স্থাপন বা যোগাযোগ তেমনটি করতে পারে না। ফলে এসময় আপনার মধ্যে একাকিত্ব চলে আসবে।

৥ ছুটির দিনে নিজের সন্তানকে সময় দিন, তাদের নিয়ে বেড়াতে যান। এতে তাদের সঙ্গে বন্ধুত্ব তৈরি হবে যা তাদের মানসিক বিকাশে বেশ কার্যকরী।

৥ সোশ্যাল মিডিয়া মানুষের মধ্যে একাকীত্ব এবং বিচ্ছিন্নতাবোধ তৈরি করছে যা তাদের মধ্যে উদ্বেগ এবং বিষন্নতার মতো মানসিক স্বাস্থ্য সমস্যাগুলিকে বাড়িয়ে তুলছে। তাই অন্তত ছুটির দিনে এই মাধ্যম থেকে দূরে থাকুন।

Link copied!