• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

আপনার শিশুকে যা ভুলেও কিনে দেবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৪, ০৬:৩৩ পিএম
আপনার শিশুকে যা ভুলেও কিনে দেবেন না
শিশুকে দামি উপহার দেওয়া থেকে বিরত থাকুন। ছবি: সংগৃহীত

শিশুদের নিয়ে বাইরে গেলেই নানান কিছু দেখে সে। অনেক শিশু আবার বায়না ধরে কেনে দেবার জন্য। অনেকে আবার শিশুকে ভালোবেসে এটা সেটা কিনে দেয়। কেউ বা বেড়াতে যাওয়ার সময় কারও বাসায় বাচ্চা থাকলে নানান কিছু কিনে নিয়ে যায়। তবে শিশুকে যতই ভালোবাসুন না কেন এমন অনেক জিনিস আছে যেগুলো শিশুকে দেওয়া যাবে না। এতে শিশুর ক্ষতির সম্ভাবনা থাকে। যেমন-

প্লাস্টিকের খেলনা
প্লাস্টিক শরীরের জন্য কখনওই ভালো না। আর খারাপ সস্তার প্লাস্টিক হলে সেই ক্ষতির পরিমাণ বেড়ে যায়। গবেষণায় দেখা যায়, প্লাস্টিকের খেলনায় অ্যান্টিমনি, বেরিয়াম, ব্রোমিন, ক্যাডমিয়াম, সিসারসহ আরও কিছু বিপজ্জনক রাসায়নিক উপাদান থাকে। এসব উপাদান শিশুর শরীরের জন্য ক্ষতিকর। এটি দীর্ঘস্থায়ী রোগের কারণ হতে পারে। তাই খেলনা দেওয়ার ক্ষেত্রে সাবধান। প্লাস্টিকের জিনিস দেওয়া থেকে বিরত থাকাই ভালো।

মোবাইল
শিশুদের মধ্যে মোবাইলের প্রবণতা বেড়েছে অনেক। এরকম অনেক শিশু আছে যার হাতে মোবাইল না দিলে খেতেই চায় না। এই অভ্যাস কিন্তু এমনে এমনেই হয় নাই। এর জন্য অভিবাকেরা দায়ী। আর আপনার এই ভুলের কারণে আপনার চোখের ক্ষতি হচ্ছে। গবেষণায় বলছে ধীরে ধীরে মায়োপিয়া আক্রান্ত শিশুর সংখ্যা বাড়ছে। তাই শিশুর ভালো করতে তার হাতে কোন রকম ডিভাইস তুলে দেবেন না।

বাইরের খাবার
চিপ্‌স, চকোলেট, কোমল পানীয় বা প্রক্রিয়াজাত করণ খাবার শিশুকে না ঠিক না। আবার বেশি চিনি দেওয়া খাবারও কখনওই শিশুকে দেবেন না। এতে নানান ধরনের দীর্ঘমেয়াদী রোগের ভয় থাকে। আবার চিনিযুক্ত খাবারের কারণে ডায়াবিটিস বাসা বাঁধবে শরীরে। স্থূলতা দেখা দিতে পারে। তাই শিশুকে খাবার দেওয়া সময় সচেতন থাকতে হবে।

ভিডিও গেম
সন্তানের মন ভুলিয়ে তাকে ব্যস্ত রাখার জন্য অনেক মা-বাবা আছেন যারা শিশুকে ভিডিয়ো গেম কিনে দেন। এগুলো শিশুর মনোজগতে যেমন প্রভাব ফেলে তেমনি চোখের জন্যও ক্ষতিকর। আবার ভিডিয়ো গেমে কী কনটেন্ট রয়েছে, প্রাপ্তমনস্কদের কোনও বিষয় রয়েছে কি না তা আগে যাচাই করে নেওয়া জরুরি। সেটা অনেক সময়েই যাচাই করা হয় না তখন শিশুর জন্য অনুচিত এমন অনেক কিছু তার সামনে চলে আসে। তাই শিশুকে ভিডিও গেম কিনে দেবেন না।

দামি উপহার
শিশু যা চাইবে তাই কিনে দেওয়া থেকে বিরত থাকুন। তাকে সবসময় খুব দামি উপহার, মূল্যবান কিছু না দেওয়াই উচিত। এতে শিশুর চাহিদা বেড়েই চলবে। যখন আপনি কিনে দিতে পারবেন না তখনই সমস্যা তৈরি হবে। 

Link copied!