• ঢাকা
  • মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০২৪, ৩০ আশ্বিন ১৪৩১, ১২ রবিউস সানি ১৪৪৬

বিশ্বের সবচেয়ে দামি মাছ কোনটি, জানেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৪, ০৩:১৮ পিএম
বিশ্বের সবচেয়ে দামি মাছ কোনটি, জানেন?
ছবি: সংগৃহীত

বাঙালি মাছ খেতে পছন্দ করে। প্রিয় মাছটি পাতে থাকলে যেন মন ভরে যায়। আবার অনেকে ঘরের অ্যাকুরিয়ামেও মাছ সাজিয়ে রাখতে পছন্দ করেন। হরেক রঙের মাছ দিয়ে অ্যাকুরিয়াম সাজানো হয়। আবার সৌখিন মানুষরা দামি ও সুন্দর মাছগুলোকে নিজের ঘরের শোভা বাড়াতে কিনে আনেন। বিশেষ করে ধনীদের মধ্যে এমন সৌখিনতা দেখা যায়। বিরল মাছের খোঁজ পেতেই যেকোনো প্রান্তেও ছুটে যান। মাছপ্রেমীরা জানেন কি, বিশ্বের সবচেয়ে দামি মাছ কোনটি?

বিশ্বের সবচেয়ে দামি মাছ হলো- ‍‍‘প্ল্যাটিনাম অ্যারোওয়ানা‍‍’। চার ফুট হয় এর উচ্চতা। এই মাছ পানির  নিচে থাকা মাছ, উড়ে বেড়ানো পাখি, এমনকি সাপ, ইদুঁরও খেয়ে নিতে পারে।

‍‍‘প্ল্যাটিনাম অ্যারোওয়ানা‍‍’ মাছটি এশিয়া ও দক্ষিণ পূর্ব এশিয়ার স্বাদু পানিতেই পাওয়া যায়। যার রং হয় ধবধবে সাদা। তবে কিছু মাছের মধ্যে একটু হালকা অরেঞ্জ রংও দেখা যায়।

জানা যায়, মাছটি নিলামে বিক্রি হয়। ধনীরা চড়া মূল্যে মাছটি কিনে নেন। কারণ এই মাছকে  সৌভাগ্যের প্রতীক মনে করা হয়। এই মাছ সৌভাগ্য নিয়ে আসে বলে বিশ্বাস অনেকের। ধনীরা ঘরের শোভা বাড়াতেই এই মাছ কিনেন। মাছটি কেনার জন্য ৪ লাখ মার্কিন ডলার কিংবা এর বেশিও গুণতে হয়। যার দাম প্রায় ৩ থেকে ৫ কোটি টাকা পড়ে।

নেটিজেনরা মন্তব্য করেন, ‍‍‘প্ল্যাটিনাম অ্যারোওয়ানা‍‍’ মাছটি নিলামে বিক্রি হওয়ায় এর মূল্য বেশি হয়। আর মাছটি কেনার সমমূল্য দিয়ে বাড়ি কিংবা গাড়িও কিনে নেওয়া যাবে।

Link copied!