• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

কম খরচে বারান্দা সাজান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৪, ০৯:৪৭ পিএম
কম খরচে বারান্দা সাজান
ছবি: সংগৃহীত

বারান্দা ঘরের গুরুত্বপূর্ণ একটি স্থান। কেননা এখানে বসেই প্রকৃতির সৌন্দর্য উপভোগ করা যায়। শহরের ব্যস্ত জীবনে একটি সুন্দর ও সুশৃঙ্খল বারান্দা মানসিক প্রশান্তি এনে দিতে পারে। বাড়ির সবচেয়ে ছোট স্থান এটি। তাই বারান্দা সাজানোর জন্য প্রচুর টাকা খরচ করার প্রয়োজন নেই। কম খরচে এবং সৃজনশীল কিছু আইডিয়া ব্যবহার করে বারান্দাকে আকর্ষণীয় ও আরামদায়ক করা যায়। গাছপালা, আলো, পুরনো জিনিসপত্র পুনর্ব্যবহার এবং মাটির জিনিসপত্রের মতো উপকরণ ব্যবহার করে বারান্দাকে ছোট্ট শান্তিপূর্ণ  স্থান করে নিতে পারেন। যেখানে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করা যাবে সহজেই। চলুন জেনে নেই কীভাবে বারান্দা সাজিয়ে নেবেন কম খরচে।

প্ল্যান্টার ও গাছপালা

বারান্দার সজীবতা বাড়ানোর সবচেয়ে সহজ এবং সাশ্রয়ী উপায় হচ্ছে গাছ। বারান্দায় ছোট ছোট গাছ রাখতে পারেন। তুলসী, পুদিনা, মানি প্ল্যান্ট কিংবা ফুলের গাছ রাখলে বারান্দার সৌন্দর্য্য আরও বেড়ে যাবে। পুরনো প্লাস্টিকের বোতল, মাটির পাত্র, বা পুরানো টিনের ক্যান ব্যবহার করে প্ল্যান্টার তৈরি করতে পারেন। এই প্ল্যান্টারগুলোতে গাছ লাগিয়ে বারান্দার কোণায় বা রেলিংয়ের সঙ্গে ঝুলিয়ে দিন। আরও একটু সৃজনশীলতা আনতে প্ল্যান্টারগুলোকে রং করে বা হাতে আঁকা ডিজাইন দিয়ে সাজিয়ে নিন।

আলো ব্যবহার

বারান্দার পরিবেশকে পরিবর্তন করতে আলোকিত করে দিন। কম খরচে সৌরবিদ্যুতের আলো বা  ব্যাটারিচালিত ফেয়ারি লাইট ব্যবহার করুন। এগুলো বারান্দার রেলিংয়ে বা দেয়ালে লাগিয়ে দিন।  মোমবাতি বা ছোট লণ্ঠনও ব্যবহার করতে পারেন। যা বারান্দাকে আরও আরামদায়ক করে তুলবে।

বসার জায়গা তৈরি করুন

বারান্দায় বসার জন্য জায়গা রাখুন। কম খরচে একটি ছোট বেঞ্চ বা দুটি কাঠের চেয়ার ব্যবহার করতে  পারেন। চাইলে পুরনো ফার্নিচারকে রং করে নতুন রূপ দিতে পারেন। বসার জায়গায় ছোট কুশন বা  প্যাডেড ম্যাট যোগ করলে আরও আরামদায়ক হবে। পুরোনো কাঠের প্যালেট দিয়ে আরামদায়ক  সোফাও তৈরি করতে পারেন।

পর্দা ব্যবহার করুন

বারান্দার জন্য হালকা ও সাশ্রয়ী পর্দা ব্যবহার করুন। সুতির পর্দা বা পুরনো শাড়ি কাটিয়ে পর্দা তৈরি করে নিন। যা আপনাকে প্রখর রোদ থেকে রক্ষা করবে। বাঁশের তৈরি ব্লাইন্ডসও ব্যবহার করতে পারেন। এটি কম খরচেই হয়ে যাবে।

পুরোনো জিনিসপত্র পুনর্ব্যবহার করুন

পুরোনো কাপড়, জার, বোতল ইত্যাদি পুনর্ব্যবহার করে বারান্দার জন্য সুন্দর কিছু তৈরি করতে পারেন। পুরোনো সুতির শাড়ি বা বেডশিট ব্যবহার করে সিট কভার, টেবিল ক্লথ বা কুশন কভার তৈরি করে নিন। পুরনো কাঁচের বোতলকে রং করে বা কাপড় দিয়ে ঢেকে ঝুলন্ত প্ল্যান্টার তৈরি করুন।

মাটির প্রদীপ ও পাত্রের ব্যবহার

বারান্দায় মাটির প্রদীপ, পাত্র বা অন্যান্য মাটির তৈরি জিনিসপত্র ব্যবহার করুন। স্থানীয় হাট বা বাজার থেকে এসব সস্তায় পাওয়া যাবে। মাটির জিনিসপত্র শুধু পরিবেশবান্ধব নয়, এগুলো বারান্দায় একটি দেশিয় ও প্রাকৃতিক আবহ তৈরি করতে পারে। মাটির প্রদীপ বা পাত্রে রং করে কিংবা পেইন্টিং দিয়ে সেগুলোকে আরও আকর্ষণীয় করে নিন।

দেয়ালে আর্ট বা ডেকোরেশনের ব্যবহার

বারান্দার দেয়ালে আর্ট বা ডেকোরেশন যুক্ত করে নিন। এটি খুব বেশি খরচসাপেক্ষ নয়। বারান্দার একাংশে দেয়ালে মূরাল আঁকতে পারেন। কম খরচে ফ্রেমসহ প্রিন্টেড ছবি বা পোস্টার কিনে দেয়ালে লাগান। কাগজ বা কাপড় দিয়ে ওয়াল হ্যাঙ্গিংও তৈরি করে নিতে পারেন।

Link copied!