• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

মৃত মানুষকে বাঁচিয়ে তুলবে ক্রায়োনিক্স!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০২:২০ পিএম
মৃত মানুষকে বাঁচিয়ে তুলবে ক্রায়োনিক্স!
ছবি- সংগৃহীত

মানুষ মরণশীল। মানুষের শরীর কোনো না কোনো এক সময় নিষ্ক্রিয় হবেই। সেই নিষ্ক্রিয় অবস্থা থেকে বেঁচে ফিরবে, সেটা মানুষ কখনও ভাবে নি। তবে আমেরিকার এক সংস্থার দাবি ২০০-২৫০ বছর পর আবার বেঁচে উঠতে শুরু করবেন মৃত ব্যক্তিরা।

আমেরিকার এই সংস্থাটির নাম ক্রায়োনিক্স ইনস্টিটিউট । এই সংস্থাটি এমন এক বিশেষ পদ্ধতিতে মৃতদেহ সংরক্ষণ শুরু করেছে, যার ফলে মৃত্যুর ২০০-২৫০ বছর পর আবার বেঁচে উঠতে পারবে মানুষ। তারা এখন পর্যন্ত ৫০০ জনেরও বেশি দেহ এবং ২০০টির বেশি মস্তিষ্ক হিমায়িত অবস্থায় রেখেছে।

যেভাবে সংরক্ষণ করছে মৃতদেহ

সংস্থাটি ক্রায়ো পদ্ধতিতে মৃতদেহ সংরক্ষণ করছে । এই পদ্ধতিতে সংরক্ষণ হলো অত্যন্ত নিম্ন তাপমাত্রায় মানুষের দেহকে হিমায়িত করে সংরক্ষণ করা। তারা মৃতদেহ হিমাঙ্কের ১৯৬ ডিগ্রি সেলসিয়াসে নিচে ঠান্ডা করে তা অতি সাবধানে তরল নাইট্রোজেনের একটি বিশাল পাত্রে ডুবিয়ে রেখেছে।

ছবি: সংগৃহীত

আমেরিকার সংবাদমাধ্যম ‘সিনেট’-এর প্রতিবেদন থেকে জানা যায়, ১০ ফুট লম্বা স্টেনলেস স্টিলের চেম্বারে এ ভাবে অনেক মৃত ব্যক্তির দেহ রাখা রয়েছে। তাদের ধারণা এইভাবে দেহ সংরক্ষণ করলে ভবিষ্যতে দেহগুলো বেঁচে উঠবে। তার জন্য সময় লাগবে ২০০-২৫০ বছর।

মৃতদেহ বাঁচিয়ে তোলার ধারণা কীভাবে এলো

১৯৬২ সালে দেহ সংরক্ষণ নিয়ে মিশিগান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রবার্ট এটিনগারের লেখা একটি বই হইচই ফেলে। সেখানে দেহ সংরক্ষণ করে একজন মৃতকে পুনরায় বাঁচিয়ে তোলার সম্ভাবনার কথা লেখা ছিল। এরপরেই শুরু হয় গবেষণা। আর প্রথম ১৯৬৭ সালে যার দেহ সংরক্ষণ করা হয় তার নাম জেমস বেডফোর্ড। তিনি একজন চিকিৎসক ছিলেন। তারপর রবার্টের হাতে তৈরি ক্রায়োনিক্স ইনস্টিটিউট এই পদ্ধতিতে দেহ সংরক্ষণ শুরু করে।

তবে আমেরিকার এই সংস্থাটির অমরত্বের যে দাবি সেটাকে চিকিৎসা বিজ্ঞান ভুয়া বলছে। তার সঙ্গে উঠেছে আরও কিছু প্রশ্ন। এই যেমন- দেহ সংরক্ষণের ২০০-২৫০ বছর পর যদি কেউ বেঁচেও ওঠেন, তাহলে তার পরিচয় কী হবে? বেঁচে ওঠার পর সে কতক্ষণ স্থায়ী হবে? কিংবা যদি তার পূর্বের কোনো স্মৃতি না থাকে তবে কী হবে? এরকম বেশ কিছু প্রশ্ন।

এত প্রশ্ন, এত বিতর্ক থাকার পরও স্যাম অল্টম্যান, জেফ বেজোসের মতো ধনকুবের ওই সংস্থায় টাকা দিয়েছে।

Link copied!