• ঢাকা
  • বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬

বিশ্বের যেসব দেশে কখনোই রেল চলেনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ০৪:৫৫ পিএম
বিশ্বের যেসব দেশে কখনোই রেল চলেনি
ছবি: সংগৃহীত

বাহন হিসেবে রেল বেশ আরামদায়ক যান। অনেকে আবার রেলে ভ্রমণ করতে পছন্দও করেন। কিন্তু বিশ্বে এমনও কিছু দেশ আছে যেগুলোতে কখনো রেল চলে নি। শুনতে একটু ব্যতিক্রম হলেও বাস্তাবে সত্যি। এর মূল কারণ হলো সেসব দেশের রেলপথ নির্মাণ সহজ হয়নি বিভিন্ন কারণে। চলুন জেনে নেওয়া যাক তেমনই কয়েকটি দেশ সম্পর্কে-

আইসল্যান্ড

৬০ মিলিয়ন বছর ধরে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের অবশেষ থেকে উৎপত্তি লাভ করা দেশ আইসল্যান্ড। এটি পৃথিবীর সবচেয়ে উত্তরে অবস্থিত মানববসতিগুলির একটি। অসাধারণ প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর দেশটিতে রয়েছে দারুণ দারুণ সব ল্যান্ডস্কেপ। কিন্তু নেই কোন রেলপথ। ফলে তারা সড়ক পরিবহনের উপর নির্ভরশীল। মূলত ওই দেশের কম জনসংখ্যা, ভু প্রকৃতি রেলপথ তৈরি না হওয়ার জন্য দায়ী। অর্থাৎ দেশটিতে অনেক কম মানুষ বসবাস করেন। তাছাড়াও প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনার কারণে পরিবহনের জন্য রেললাইন তৈরির কথা ভাবেনি তারা।

ভুটান

পূর্ব হিমালয়ে অবস্থিত, ভুটানের রুক্ষ ভূখণ্ড রেলপথ নির্মাণের জন্য মোটেও উপযোগী নয়। কারণ এদেশে সমতল ভূমি প্রায় নেই বললেই চলে। তার উপর আবার পাহাড়ের ঢাল বেয়ে সমস্ত পথ এঁকে বেঁকে উঠে গিয়েছে। উঁচু পাহাড়ি পথ, খাড়া উপত্যকা ও সীমিত সমতল ভূমির কারণে এখানে রেলওয়ে ব্যবস্থা গড়ে তোলা সহজ নয়। পর্যটন নির্ভর এই দেশটি আপনার জন্য সকল সুযোগ সুবিধা দিলেও সেখানে ভ্রমণের জন্য সড়ক পরিবহনের উপর নির্ভরশীল হতে হবে।

মালদ্বীপ

জনপ্রিয় পর্যটন দেশ হওয়া সত্ত্বেও রেল চলাচলের কোনো সুব্যবস্থা নেই মালদ্বীপে। অবশ্য এতে তাদের কোনো অসুবিধা হচ্ছে না। মূলত স্থলভাগের ঘাটতির জন্য রেল সুবিধা রাখছে না দেশটি। দেশটির জনপ্রিয় যোগাযোগ মাধ্যম জলপথ।

পাপুয়া নিউ গিনি

দূরবর্তী দ্বীপ ও ঘন জঙ্গলের কারণে পাপুয়া নিউ গিনির বৈচিত্র্যময় ভূ-সংস্থান রেলওয়ে নেটওয়ার্ক নির্মাণের উপযোগী নয়। এমনকি সেখানকার সড়ক অবকাঠামোও সীমিত। তাই রেলপথ করা সম্ভব হয়নি।

মরিশাস

বিশ্বের পর্যটন মানচিত্রে অন্যতম মরিশাস। প্রতিবছর লক্ষ লক্ষ পর্যটক যান ওই দ্বীপপুঞ্জে৷ তবে দেশটির আয়তন এতই ছোট যে, কোনোদিন রেলপথ তৈরির প্রয়োজন পড়েনি সেখানে।

তবে এই তালিকা আরও কয়েকটি দেশ রয়েছে যেখানে রেল যোগাযোগ ব্যবস্থা নেই বা ট্রেন চলে না। যার মধ্যে রয়েছে সোমালিয়া দেশ, সাইপ্রাস, তিমুর, সলোমন দ্বীপেও রেললাইন নেই।

Link copied!