• ঢাকা
  • রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৩ রবিউল আউয়াল ১৪৪৫

ঘরোয়া উপাদানেই চুলে কন্ডিশনিং করুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ৯, ২০২৪, ০৫:০৭ পিএম
ঘরোয়া উপাদানেই চুলে কন্ডিশনিং করুন
ছবি: সংগৃহীত

চুল পড়ার সমস্যা কম-বেশি সবারই থাকে। প্রতিদিন বাইরের ধুলা-বালি, গরমে চুলের গোড়া ঘামে ভিজে যাওয়াসহ নানা কারণেই চুলে ময়লা জমে। আর চুল ময়লা হলেই তা বেশি পড়তে থাকে। তাই চুল পরিষ্কার রাখতে প্রতিদিনই শ্যাম্পু করতে হয়। শ্যাম্পুর সঙ্গে কন্ডিশনার ব্যবহার করাও আবশ্যক। নয়তো চুলের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। অনেকেই বাজার থেকে বিভিন্ন ব্র্যান্ডের কন্ডিশনার কিনে নেন। কিন্তু এসব কন্ডিশনারে অনেকের চুল পড়া আরও বেড়ে যায়। কিংবা চুলে চিটচিটে ভাব হয়ে যায়। তাই ঘরোয়াভাবে কন্ডিশনার বানিয়ে ব্যবহার করতে পারেন। যা চুলের জন্য অত্যন্ত উপকারী হয়। কয়েকটি উপায়ে আপনি ঘরেই কন্ডিশনার বানিয়ে নিতে পারেন।

নারকেল তেলের ব্যবহার

চুলে শ্যাম্পু করার ৩০ মিনিট আগে নারকেল তেল লাগিয়ে নিন। এরপর ভালো করে শ্যাম্পু করুন। নারকেল তেলে ৬ শতাংশ মনোস্যাচুরেটেড এবং ২ শতাংশ পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা চুলকে মজবুত করে। এছাড়াও নারকেল তেলে ভিটামিন ই, কে, আয়রন, অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। যা খুশকি দূর করবে। চুল পড়া বন্ধ করবে।

কলার মাস্ক

চুলকে কন্ডিশনিং করতে কলার মাস্ক লাগিয়ে নিন। কলার সঙ্গে খানিকটা অলিভ অয়েল মিশিয়ে লাগাতে পারেন। আবার পাকা কলা চটকে চুলে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। কলাতে পটাশিয়াম, কার্বোহাইড্রেট ও ভিটামিন রয়েছে। যা চুলকে কোমল করে। চুলকে মজবুত করে। এছাড়াও কলায় সিলিকা থাকে। যা চুল পড়া কমায়।

বেকিং সোডা

বেকিং সোডা পানিতে মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। মাথার ত্বকে ময়লা জমে ব্যাকটেরিয়া ও ছত্রাকের সংক্রমণ হতে পারে। বেকিং সোডা ব্যবহারে সংক্রমণ দূর হবে। চুল শক্তিশালী হবে।

শিয়া বাটার দিয়ে কন্ডিশনিং করুন

আফ্রিকান শিয়াগাছের ফল থেকে চর্বি পাওয়া যায়। যা থেকে শিয়া বাটার তৈরি হয়। এই শিয়া বাটার ভিটামিন সি-সমৃদ্ধ এবং অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর। এতে ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা চুলকে শক্তিশালী করে। তাই শিয়া বাটার চুলে লাগিয়ে নিন। এরপর শ্যাম্পু করে নিন। চুলের উজ্জ্বলতাও বাড়বে।

অ্যাপল সিডার ভিনেগার

পানিতে অ্যাপল সিডার ভিনেগার পরিমাণমতো মিশিয়ে চুলের গোড়ায় লাগিয়ে নিন। ৫ মিনিট রেখে ভালোভাবে ধুয়ে নিন। চুল চকচকে হবে। আপেল সিডার ভিনেগার ভিটামিন, খনিজ ও অ্যাসেটিক অ্যাসিডসমৃদ্ধ। যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

অলিভ অয়েল-মধুর মিশ্রণ

মধু ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে নিলে কন্ডিশনিং হয়ে যাবে। এটি চুলের খুশকি কমাবে। মধুতে ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, আয়োডিন, জিংক, কপার, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রয়েছে। অলিভ অয়েলে রয়েছে ভিটামিন এ, ই এবং অ্যান্টি-অক্সিডেন্ট। এগুলো চুলে প্রাণ ফিরিয়ে দেয়।


অলিভ অয়েল- ডিমের মিশ্রণ

ডিম ও অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে চুলে কন্ডিশনিং করে নিন। এতে চুল পর্যাপ্ত প্রোটিন পাবে। ডিমে থাকা প্রোটিন চুল মজবুত করবে। চুল দ্রুত বেড়ে উঠবে। এই মিশ্রণ চুলের খুশকি দূর করে উজ্জ্বলতাও বাড়াবে।

 

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

Link copied!