• ঢাকা
  • মঙ্গলবার, ০১ অক্টোবর, ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১, ২৮ রবিউল আউয়াল ১৪৪৬

কফির যত নাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১১, ২০২৪, ০৪:১৪ পিএম
কফির যত নাম
ছবি: সংগৃহীত

কফির সৌরভটা কেমন একটা মিষ্টি আর পোড়া পোড়া। আর সেই পোড়া পোড়া ঘ্রাণ যখন আমাদের নাকে লাগে তখন মন হয়ে উঠে চনমনে। কফি তো আমরা এখন দিব্যি পান করছি। নানা স্বাদের। জমছে আড্ডা বন্ধু বা প্রিয়জনের সঙ্গে। সেই কফির কত ধরনের স্বাদের হতে পারে সে সম্পর্কে খুব কমই জানা আছে আমাদের। আজ জানব বিভিন্ন ধরনের কফির নাম এবং পরিচিতি।

এসপ্রেসো
প্রায় সব ধরণের কফিই এসপ্রেসোর উপর নির্ভর করে বানানো হয়। অর্থাৎ বিভিন্ন স্বাদের কফির মূল কাঁচামাল এই এসপ্রেসো। এসপ্রেসো সাধারণত খুব কড়া এবং তেতো হয়ে থাকে। দুই ধরণের এসপ্রেসো তৈরি করা হয়। শর্ট ব্ল্যাক এবং ডোপিও বা ডাবল এসপ্রেসো। যাদের ক্যাফেইনের পরিমাণ একটু বেশিই প্রয়োজন তাদের জন্য ডোপিও যথার্থ।কফিভক্তদের মধ্যে অনেক জনপ্রিয় এই কফিটি মূলত সামান্য গরম পানিতে গাঢ় কফির মিশ্রণ। এতে কোনও চিনি দেওয়া হয় না। যেহেতু এতে কফির পরিমাণ অনেক বেশি থাকে তাই এই মৌলিক কালো কফিকে শর্ট ব্ল্যাকও বলা হয়। এটি অল্প পরিমাণে পরিবেশন করা হয়।

আমেরিকানো
এসপ্রেসো শটে গরম পানি যোগ করে তৈরি করা আমেরিকানো হলো একদম সাদাসিধে, ফেনাবিহীন এবং দেহমনে আরামদায়ক কফি। বলা হয়, এসপ্রেসোর তিতকুটে স্বাদ সইতে না পেরে মার্কিনরা এভাবে পানি মিশিয়ে খেত কফি। তাই নামটাও হয়েছে এমন।

ক্যাফিঅস্ট 
আমাদের অনেকের কাছেই ফিনল্যান্ডের বিখ্যাত এই কফি অলোভনীয় মনে হতে পারে কফি তৈরির প্রক্রিয়া সম্পর্কে জানলে। কারণ এই কফিটি তৈরি করা হয় দেশটিতে তৈরি এক প্রকার চিজ কার্ড দিয়ে। এই চিজ কার্ডের টুকরোর উপর গরম কফি ঢেলে দেওয়া হয়। যা ফিনল্যান্ডের মানুষের ভীষণ পছন্দের পানীয়।

ক্যাপুচিনো 
এসপ্রেসোভিত্তিক এই কফিটির নাম এসেছে অস্ট্রিয়ার কাপুজিনার থেকে। সবার পছন্দের এই কফি বানানোর জন্য এক ভাগ কালো এসপ্রেসোর সঙ্গে এক ভাগ ক্রিমি ফেনিল দুধ আর এক ভাগ ফেনার সমন্বয়ে কাপুচিনো কফি তৈরি হয়।  এই কফির ওপরে আবার কোকো পাউডারও ছিটানো হয়।

অন্যান্য দুধসহ কফির তুলনায় এটি একটু কড়া হয়ে থাকে। যারা একটু কড়া দুধ কফি পছন্দ করেন তাদের জন্য সঠিক পছন্দ হতে পারে এটি।    

অ্যাফোগাতো
অ্যাফোগাতো শব্দটি ইতালিয়ান, যার অর্থ হচ্ছে নিমজ্জিত। এটি মূলত এক প্রকার ডেজার্ট কফি। সামান্য দুধের সাথে ভ্যানিলা আইসক্রিম এবং সিঙ্গেল অথবা ডাবল শট এসপ্রেসোর মিশ্রণে এটি তৈরি করা হয়ে থাকে। অনেকে চাহিদা মতো চকলেট সিরাপও ব্যবহার করে থাকে।

লাতে
ক্যাপুচিনোর মতোই তৈরির প্রক্রিয়া এই কফির। তবে এই কফিতে দুধের পরিমাণ বেশি থাকে। যারা দুধসহ কফি চান কিন্তু বেশি কড়া কফি খেতে চান না,তারা ক্যাপুচিনোর বদলে লাতে বেছে নিতে পারেন।

ফ্র্যাপুচিনো
অত্যন্ত জনপ্রিয় কফি ফ্র্যাপুচিনোর ইতিহাস বেশ মজার। কারণ এটি প্রখ্যাত কফি চেইন স্টারবাকস একবার ভুল করে বানিয়ে ফেলেছিল। তারপর এটি পায় তুমুল জনপ্রিয়তা। এটিও একটি এসপ্রেসোভিত্তিক কফি, যার সঙ্গে আরও থাকে ক্রিম এবং আইসড কফি। ক্যাফেইন ছাড়াও ফ্র্যাপুচিনো পাওয়া যায়। এর স্বাদ নিতে চাইলে কফিশপে আপনার বারিস্তাকে ডিক্যাফ ফ্র্যাপুচিনো বানিয়ে দিতে অনুরোধ করতে পারেন।

আইরিশ কফি 
এটি মূলত এসপ্রেসো, আইরিশ হুইস্কি এবং চিনি দ্বারা তৈরি করা হয়। পরিবেশনের সময় উপরের দিকটায় গাঢ় ক্রিমে ভর্তি থাকে। ইউরোপ, আমেরিকায় এর অনেক জনপ্রিয়তা রয়েছে।

ফ্যারিশা 
কফি, রাম ও চিনির মিশেলে তৈরি কফির উপরে হুইপড ক্রিম ও চকলেট গুঁড়া ছিটিয়ে তৈরি করা হয় বিশেষ ধরনের এই কফিটি। শুধু জার্মানিতেই নয়, বিশ্বের বহু দেশেই এ কফিটি পরিচিতি লাভ করেছে।

মোকা
বিভিন্ন রকম কফির মধ্যে মোকা অন্যতম মজাদার একটি কফি। মোকা বানানো হয় এসপ্রেসো, দুধ এবং চকলেটের সমন্বয়ে, যা গরম বা ঠান্ডা দুভাবেই খাওয়া যেতে পারে। 

Link copied!