• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১, ১৪ রবিউস সানি ১৪৪৬

‍‍‘মোরগ‍‍’ যে দেশের ‍‍‘জাতীয় পাখি‍‍’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৭:৫৮ পিএম
‍‍‘মোরগ‍‍’ যে দেশের ‍‍‘জাতীয় পাখি‍‍’
ছবি: সংগৃহীত

মোরগ গ্রাম বাংলার বাড়িতে বাড়িতে ঘুরে বেড়াতে দেখা যায়। মুরগি, মোরগ বা বনমোরগ আমাদের আশেপাশে প্রায়শই ঘুরে বেড়ায়। ঘরে এটি লালন পালন হয়। আবার মোরগের মাংস রান্না করে সুস্বাদু খাবারও তৈরি হয়। জানেন কি, এই মোরগ কোনো দেশের জাতীয় পাখির পর্যাদা পেয়েছে।

প্রত্যেকটি দেশেই পশু, পাখি, প্রাণীদের জাতীয় মর্যাদা দেওয়া হয়। যেমন এদেশে জাতীয় পশু,  জাতীয় পাখি, জাতীয় ফুল ও ফল রয়েছে। তেমনই প্রত্যেকটি দেশেই রয়েছে। তবে বিশ্বের একটি দেশের জাতীয় পাখি হচ্ছে মোরগ। দেশটি হলো সুদূর ইউরোপের ফ্রান্স। সেই দেশেরই জাতীয় পাখি হচ্ছে মোরগ।

জানা যায়, ফ্রান্সে গ্যালিক মোরগ হচ্ছে জাতীয় পাখি। যা সাধারণত বন্য মোরগ হিসেবেই পরিচিত। এই মোরগকেই জাতীয় পাখি হিসেবে ঘোষণা করেছে দেশটি। মোরগটি ওয়ালোনিয়া অঞ্চল এবং বেলজিয়ামের ফরাসি সম্প্রদায়েরও প্রতীক। শুধু তাই নয়, ফ্রান্সের মতো শ্রীলঙ্কাও এই মোরগকে জাতীয় পাখির মর্যাদা দিয়েছে।

গ্যালিক মোরগ আগে সিলন ফাউল নামে পরিচিত ছিল। যা শুধুমাত্র শ্রীলঙ্কার বন্য এলাকায় দেখা যায়। এই বন্য পাখিটি সর্বভুক। নিরামিষ এবং আমিষ উভয়ই খেতে পারে। একটি বন্য মুরগি প্রায় ৩৫ সে.মি. লম্বা হয় এবং এর ওজন হয় ৫১০-৬৪৫ গ্রাম।

Link copied!