• ঢাকা
  • রবিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

ধরা পড়লো ‘সমুদ্র দানব’, ভাইরাল নেটদুনিয়ায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৪, ০২:০৮ পিএম
ধরা পড়লো ‘সমুদ্র দানব’, ভাইরাল নেটদুনিয়ায়
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় জেলেদের জালে ধরা পড়েছে এক বিরল মাছ। বিশালাকৃতির এই মাছটি নাম ডুমসডে ফিশ। ডেইলি মেইল ​​ওয়েবসাইট-এর প্রতিবেদন অনুযায়ী, কার্টিস পিটারসন এবং তার এক বন্ধু অস্ট্রেলিয়ার টিউই দ্বীপের কাছে এই বিশাল অরফিশ খুঁজে পেয়েছেন। যার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাওয়ার পর মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।

ফিশিং অস্ট্রেলিয়া টিভি-র ফেসবুক পেজে এই মাছের (অরফিশ ) ছবি পোস্ট করা হয়। টিউই দ্বীপটি অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলে অবস্থিত ডারউইন থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে অবস্থিত। অরফিশকে খুব বিরল বলে মনে করা হয়। কারণ তারা সমুদ্রের কয়েক হাজার ফুট নীচে সাঁতার কাটে।

ডেইলি মেইলের প্রতিবেদন থেকে জানা যায়, বিরল এই মাছটি ৩০০০ ফুট গভীরতায় থাকে। প্রায়ই এর মৃতদেহ সমুদ্রের তীরে ভেসে আসে। এই মাছ ধরা সহজ নয়। এই মাছ ১০ মিটার পর্যন্ত লম্বা হয়। এদের আকৃতি সাপের মতো। সমুদ্র দানব হিসেবে বিবেচিত হয় এই মাছ। এই মাছকে ডুমসডে ফিশ বলা হয়।

অনেকের ধারণা, এই ধরনের প্রাণী সমুদ্রে খুব কমই দেখা মেলে। যা প্রলয়কারী মাছ হিসেবেই পরিচিত। অর্থাত্ কোনও বিপর্যয় ঘটার আগে এই মাছের দেখা পাওয়া যায়। চীনসহ কয়েকটি দেশে অনেক ধরনের গল্প প্রচলিত।

জাপানিরা বিশ্বাস করে, এটি সমুদ্রের সাপ। এই মাছ দেখা গেলে ভূমিকম্প হয়। সম্প্রতি ক্যালিফোর্নিয়ার সমুদ্র সৈকতে দেখা গিয়েছে এই মাছ। তার দুদিন পরই ওই শহরে ভূমিকম্প হয়।

অন্যদিকে বিজ্ঞানীরা মনে করেন, এটা নিছক কুসংস্কার। এই মাছের সঙ্গে কোনো প্রাকৃতিক বিপর্যয়ের সম্পর্ক পাওয়া যায়নি। এটি গুজব মাত্র।

এদিকে সামাজিক যোগাযোগমাধ্যমে এই ‘সমুদ্র দানব’-এর ছবি পোস্ট করায় নেটিজেনদের নজরে আটকে যায়। অনেকেই কৌতুহল নিয়ে এই ছবি নিচে মন্তব্য জানাচ্ছেন। কেউ কেউ বলছেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে এই মাছের ছবি তৈরি করা হয়েছে। যা বাস্তবে ধরা খুবই কষ্টকর। আবার কেউ অবাক হয়েছেন এবং জেলেদের প্রশংসা করেছেন।

Link copied!