• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬

যে প্রাণী জন্মায়, কিন্তু মারা যায় না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৩, ২০২৪, ০৫:২৪ পিএম
যে প্রাণী জন্মায়, কিন্তু মারা যায় না
ছবি: সংগৃহীত

জন্ম হলে মৃত্যু হবে- এটাই পৃথিবীর নিয়ম। কেউ বয়সের ভারে মৃত্যুর পথে এগিয়ে যায়, কেউ রোগে আক্রান্ত হয়ে জীবনের সঙ্গে হার মানে। তবে মৃত্যু চিরন্তন সত্য। যার স্বাদ প্রতিটি প্রাণীরই ভোগ করতে হবে। চিরন্তন এই সত্যটি একটি প্রাণীর ক্ষেত্রে খাটে না। মানে পৃথিবীর বুকে এমন একটি প্রাণী রয়েছে যারা জন্মায়, কিন্তু মারা যায় না। অবাক হচ্ছেন! এই প্রাণীর নাম কী জানেন?

বিজ্ঞানীরা বলছেন, পৃথিবীতে এমন একটিই প্রাণী আছে, যে প্রায় অমরত্ব লাভ করেছে। আক্ষরিক অর্থেই এরা নিজেদের প্রায় ‘অমর‍‍` করে রেখেছে। মৃত্যুর কোনরকম আশঙ্কা থাকলে, এর বার্ধক্যের উল্টো পথ ধরে। এই অমর প্রাণীর নাম হলো ব্যাকওয়ার্ড এজিং জেলিফিশ।

প্রাণীবিদরা জানান, পৃথিবীর বুকে একমাত্র ‍‍`অমর‍‍` প্রাণী হচ্ছে ব্যাকওয়ার্ড এজিং জেলিফিশ। এই প্রাণীকে টারিটোপসিস ডোরনি বলা হয়। এটি জেলিফিশের এই ক্ষুদ্র প্রজাতি। যা ‘অমর জেলিফিশ‍‍` নামেও পরিচিত।

গবেষকরা জানান, এই জেলিফিশের শরীরের কোনও অংশে আঘাত লাগলে কিংবা অসুস্থ হয়ে পড়লে সঙ্গে সঙ্গে ‘পলিপ‍‍` দশা-তে চলে যায়। চারপাশে মিউকাস মেমব্রেন তৈরি করে গুটি বাঁধে পলিপের আকারে। এই পলিপ অবস্থায় এই প্রাণী তিন দিন পর্যন্ত থাকে। এভাবেই নিজেদের বয়স কমিয়ে নেয়।

গবেষকরা আরও জানান, পলিপ অবস্থায় তিন দিন থাকার সময় এই প্রাণী শরীরের সব কোষকে নতুন কোষে রূপান্তর করে। এতে তাদের বয়সও কমে য়ায়। বারবার নিজেকে রূপান্তরের মাধ্যমে এরা নিজেদের বার্ধক্যকে ঠেকিয়ে দেয়। এমনকি এই জেলিফিশের শরীরের কোনও অংশ কেটে দু-টুকরো করে দিলেও এরা দুটো পৃথক ফ্ল্যাটওয়ার্ম তৈরি হয়। তাই এই প্রাণীর শরীরের বয়স বাড়লেও অর্গ্যানের বয়স বাড়ে না।

এদিকে আমেরিকার ম্যাসাচুসেটস-এর এক বিজ্ঞানী জানান, কোষের রূপান্তরের মাধ্যমে জেলিফিশের মতো রিজেনারেটিং ফ্ল্যাটওয়ার্মও নিজেদের বয়স পিছিয়ে দিতে পারে। সে দিক থেকে  তারাও অমর প্রাণী হিসেবে পরিচিত।

Link copied!