• ঢাকা
  • শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪, ২৬ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬

পূজায় মন কাড়া খাবার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৪, ০৩:৫৬ পিএম
পূজায় মন কাড়া খাবার
ছবি : সংগৃহীত

পূজা মানেই মজার সব খাবারের আয়োজন। এই আয়োজনে থাকে টক, ঝাল ও মিষ্টি সব খাবার। তবে সবকিছু ছাপিয়ে পূজার খাবার হিসেবে জনপ্রিয় কিছু পদ সবসময়ই থাকে। এসব খাবার ছাড়া পূজার খঅবার প্রায় অসম্পূর্ণ। চলুন তেমনই কয়েকটি পদের রেসিপি দেখে নেই-

পাঁচমিশালি সবজিবড়ি

যা যা লাগবে
এসময় বাজারে পাওয়া কয়েকধরনের সবজি, পাঁচফোড়ন ১ চা–চামচ, তেল ৪ টেবিল চামচ, কাঁচা মরিচ ৬–৭টি, শুকনো মরিচ ৩টি, আদাবাটা ২ চা–চামচ, জিরাগুঁড়া ২ চা–চামচ, ডালের বড়ি আধা কাপ, হলুদ আধা চা–চামচ, মরিচের গুঁড়া সামান্য, চিনি পরিমাণমতো, ঘি ২ চা–চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে বানাবেন
আগে বড়ি ভেজে তুলে রাখতে হবে। কড়াইতে তেল দিয়ে সব তরকারি একসঙ্গে দিয়ে দিতে হবে। লবণ, আদাবাটা, জিরার গুঁড়া, হলুদ–মরিচের গুঁড়া দিয়ে নেড়ে ঢেকে রাখুন। সবজি সেদ্ধ হয়ে মিশে গেলে চিনি, ঘি ও সামান্য ধনেপাতা দিয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করতে হবে।

আলুর দম

আলুর দম বানাতে যা যা লাগবে
আলু ১ কেজি, আদাবাটা ১ চা চামচ, রসুনবাটা ১ চা চামচ, মরিচগুঁড়া ও হলুদগুঁড়া ১ চা চামচ করে, আস্ত জিরা ১ চা চামচ, জিরাবাটা ১ চা চামচ, ধনেবাটা বা গুড়া ২ চা চামচ, তেজপাতা ১-২ টি, এলাচ ৩-৪টি, দারচিনি ২-৩ টুকরা, সিরকা ২ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ, লবণ ও তেল(সয়াবিন) পরিমাণমতো

যেভাবে বানাবেন
প্রথমে আলুগুলো বড় করে কেটে ধুয়ে সেদ্ধ করে নিতে হবে। এবার স্বেদ্ধ করা আলুর খোসা ছাড়িয়ে নিন। তারপর কড়াইয়ে তেল গরম করে অল্প লবণ ও হলুদ দিয়ে সেদ্ধ আলুগুলোকে ভেজে নিতে হবে। ভাজা আলুগুলোতে এবার এলাচ, দারচিনি দিয়ে দিন। এতে করে সুন্দর ঘ্রাণ আসবে। এরপর বাটা বা গুঁড়ামসলা ছাড়া বাকি মসলা দিয়ে দিন এবং কিছুক্ষণ কষান। এবার সব মসলা দিয়ে আরও কষিয়ে নিন। এবার আলু, চিনি, লবণ ও সিরকা দিয়ে দিন। কয়েকটা আলু ভেঙে দিন। এতে করে মাখা মাখা হবে। কষানো হয়ে এলে তাতে ভেজে রাখা আলুগুলো ঢেলে দিন এবং কিছুক্ষণ নাড়তে থাকুন। হয়ে এলে নামিয়ে নিন এবং গরম গরম পরিবেশন করুন।

সন্দেশ পাতুরি

যা যা লাগবে
দুধ এক লিটার, নারকেল কোরা এক কাপ, কাজুবাদাম ছয়-সাতটি, কিশমিশ ও পেস্তা সামান্য, কনডেন্সড মিল্ক ১০ টেবিল চামচ, ঘি তিন টেবিল চামচ, কলাপাতা একটি, গোলাপজল দুই চা চামচ, কেশর হালকা গরম দুধে ভেজানো সামান্য।

যেভাবে বানাবেন
প্রথমে এক লিটার দুধ লেবুর রস অথবা ভিনেগার দিয়ে ছানার জন্য কাটিয়ে নিন। তারপর চেপে চেপে পানি ফেলে শুকনা করে নিন। শুকনা ছানা অনবরত হাত দিয়ে মাখতে থাকুন। ছানা থেকে তেল বেরোতে শুরু করলে বুঝতে হবে এটা সন্দেশ করার জন্য তৈরি।

এবার ছানার সঙ্গে নারকেল কোরা, কনডেন্স মিল্ক, ড্রাই ফ্রুটস কুচি ও গোলাপজল ভালো করে মিশিয়ে নিন। কলাপাতাগুলো ছোট ছোট চার কোনা করে কেটে ওর মধ্যে ছানার মিশ্রণ রেখে ওপর থেকে কেশর ছড়িয়ে কলাপাতা মুড়ে বেঁধে নিন। তারপর তাওয়ায় ঘি গরম করে পাতুরিগুলো সেঁকে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

Link copied!