• ঢাকা
  • মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০২৪, ৬ কার্তিক ১৪৩১, ১৮ রবিউস সানি ১৪৪৬

ব্যবসায় সফলতার ৪ কৌশল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৪, ০২:২৫ পিএম
ব্যবসায় সফলতার ৪ কৌশল
ছবি: সংগৃহীত

ক্যারিয়ার গড়ার অন্যতম উপায় ব্যবসা করা। কেউ চাকরি করে ক্যারিয়ার গড়েন, তো কেউ ব্যবসা করে ক্যারিয়ারে বড় হোন। ব্যবসায় সফলতা পাওয়া চ্যালেঞ্জের বিষয়। অনেকে ব্যবসা শুরু করেন, কিন্তু সফলতা দেখতে পারেন না। ব্যবসায় সফল হওয়া এবং বিশ্বজুড়ে পরিচিতি পাওয়া সহজ নয়। এরজন্য কিছু রীতিনীতিতে অটল থাকতে হয়। কিছু কৌশল এবং সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী সামনে এগিয়ে যেতে হয়। যারা বড় ব্যবসায়ী বা শিল্পপতি তারাও কিছু বিশেষত্বের কারণে সফলতা পেয়েছে। এমন কিছু বৈশিষ্ট্য বা বিশেষত্ব থাকতে হবে যা অন্য প্রতিষ্ঠান থেকে আলাদা করবে। বড় ব্যবসায়ীদের সফলতা পেছনে তাকালে হয়তো এমনই চিত্র দেখা যাবে।

ভারতের শিল্পপতি রতন টাটা বিশ্ববিখ্যাত। বিভিন্ন সাক্ষাতকারে নিজের সফলতার পেছনে চারটি কৌশলের কথা জানিয়েছিল। যা তিনি একেবারেই ছাড় দিতেন না। সেই কৌশলগুলো হলো-

কর্মচারীদের পাশে থাকা

কর্মচারীরা যেকোনো প্রতিষ্ঠানের চালিকাশক্তি। কর্মচারীদের মধ্যে সন্তুষ্টি থাকলে প্রতিষ্ঠানের দ্রুত উন্নয়ন হবে। ব্যবসা ক্ষেত্রে কর্মচারীদের স্বার্থকে মূল্যায়ন করতে হবে। কর্মচারীদের সহযোগিতা ও সন্তুষ্টি ছাড়া উন্নতি বা সফলতা সম্ভব নয়। তাই যত বড় ব্যবসায়ীই হোন না কেন, কর্মচারীবান্ধব হতে হবে।

কর্মী ছাঁটাই নয়

বিভিন্ন কোম্পানি মাঝেমধ্যেই খারাপ অবস্থায় থাকে। টার্নওভার, লাভের পরিমাণ ইত্যাদি খারাপ হলে অনেক কোম্পানিই কর্মচারী ছাঁটাই শুরু করে। কিন্তু কর্মচারী ছাঁটাই কোনো সমাধান নয়। বরং এতে প্রতিষ্ঠানের নাম খারাপ হয়। ব্যবসার ক্ষেত্রে অভিজ্ঞ কর্মীর প্রয়োজন। কর্মী ছাটাই হলে অভিজ্ঞরাও বাদ পড়তে পারে। যা প্রতিষ্ঠানের সফলতার পথে নেতিবাচক হয়। তাই কর্মী ছাটাই না করে উপযুক্ত পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

প্রাসঙ্গিক এবং ওয়াকিবহাল থাকা প্রয়োজন

নিজের কোম্পানি সম্পর্কে সবসময় প্রাসঙ্গিক এবং সব বিষয় নিয়ে ওয়াকিবহাল থাকতে হবে। প্রতিষ্ঠানের সব রকম পরিস্থিতি নিয়ে সবসময় ওয়াকিবহাল থাকলে যেকোনো পরিস্থিতি সামলে নেওয়া যায় সহজেই। এছাড়াও তরুণ কর্মশক্তিকে কাজে লাগাতে হবে। প্রতিষ্ঠানকে আধুনাকিয়ান রাখতে তরুণ কর্মচারীদের সুযোগ দিতে হবে। তবেই সাফল্যে পৌছাবে প্রতিষ্ঠানটি।

নিজের ঐক্য নিজের শক্তি

কঠিন সময়ে ঐক্যবদ্ধ থাকতে হবে। যা প্রতিষ্ঠানকে উন্নতির দিকে নিয়ে যাবে। প্রতিটি ব্যবসার ক্ষেত্রেই  কঠিন সময় আসে। সেই কঠিন সময়ে কোম্পানির সঙ্গে জড়িত সব কর্মচারী এবং মালিকপক্ষকে  ঐক্যবদ্ধ থাকতে হবে। ঐক্যবদ্ধভাবে এগিয়ে গেলে সফলতা ধরা দিবে।

Link copied!