• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর, ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬

রান্নায় যে ৩ ভুল কখনো করবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২০, ২০২৪, ১০:৫৫ এএম
রান্নায় যে ৩ ভুল কখনো করবেন না

রান্না করা খুব যে সহজ, তা নয়। রান্না করতে গিয়ে অনেকেই বিপাকে পড়েছেন। কখনও স্বাদ খারাপ হয়েছে, কোনো সময় খাবার আধসেদ্ধ থেকে গিয়েছে। তবে এই সমস্যাগুলির সাময়িক সমাধান রয়েছে। তবে অজান্তেই এমন কিছু ভুল হয়ে যায় যে, যার প্রভাব পড়ে শরীর। শুধু স্বাস্থ্যকর পদ খেলেই হবে না, রান্নার সময়েও সতর্ক থাকতে হবে। রান্নার সময় কোন ভুলগুলি এড়িয়ে না চললে পরে শরীর ভোগাতে পারে?

একসঙ্গে বেশি পরিমাণ রান্না

ছোট কড়াই অথচ রান্নার উপকরণ উপচে পড়ছে, এভাবে রান্না করা কখনও ঠিক নয়। তাতে রান্না সুস্বাদু হয় না। তেমনই সেদ্ধ হতেও অনেক দেরি হয়। আধসেদ্ধ খাবার শরীরের জন্য একেবারেই ভালো নয়। হজমের গোলমাল দেখা দিতে পারে। তাই সব সময় অল্প পরিমাণে রান্না করতে পারলেই ভালো।

আঁচের হেরফের

রান্নার আঁচ সঠিক হওয়া জরুরি। বিশেষ করে কড়াইয়ে তেল ঢালার আগে দেখে নিন ঠিক করে গরম হল কি না। কড়াই গরম না হওয়ার আগেই অনেকে তেল দিয়ে দেন। তাতে রান্নায় স্বাদ ঠিকমতো হয় না। তেমনই স্বাস্থ্যের জন্যেও এই অভ্যাস ভালো নয়। সব সময় কড়াই গরম হওয়ার পর তেল ঢালা উচিত। তা হলে রান্নাও দ্রুত হয়।

মশলার রকমফের

রান্না নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে অনেকেই পছন্দ করেন। নানা উপকরণ একই রান্নায় মিশিয়ে নতুন স্বাদের খাবার তৈরি হয়। কিন্তু নিয়ম না মেনে রান্নায় মশলার যথেচ্ছ ব্যবহার একেবারেই ঠিক নয়। তাতে রান্নার স্বাদ যেমন বিগড়ে যায়, তেমনি শরীরের ওপরেও এর প্রভাব পড়ে।

Link copied!