• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

শ্রীলঙ্কাকে সহায়তায় এগিয়ে এলো আইএমএফ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০১:০৫ পিএম
শ্রীলঙ্কাকে সহায়তায় এগিয়ে এলো আইএমএফ

ঋণের বোঝায় জর্জরিত শ্রীলঙ্কাকে দ্রুত আর্থিক সহায়তা দেওয়ার কথা বিবেচনা করবে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ভারতের প্রতিনিধিত্বের পর আইএমএফ এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কার অর্থ মন্ত্রণালয়।

রয়টার্স বলছে, সোমবার ওয়াশিংটনে শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলি সাবরির নেতৃত্বে একটি প্রতিনিধিদল আইএমএফের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনা শুরু করেছে। এতে রিজার্ভ বাড়া, জ্বালানি, খাদ্য ও ওষুধের প্রয়োজনীয় আমদানির জন্য অর্থ প্রদানে আইএমএফের সহযোগিতার আশা করছে শ্রীলঙ্কার সরকার।

শ্রীলঙ্কার অর্থমন্ত্রী সাবরির সহযোগী শামির জাভাহির জানান, দ্রুত আর্থিক উপকরণের (আরএফআই) অধীনে ঋণ চেয়েছিল শ্রীলঙ্কা। যার অর্থ দেশের জন্য জরুরি ‘ব্যালেন্স-অফ-পেমেন্ট’ সমর্থন প্রয়োজন। তবে বিশ্বব্যাপী ঋণদাতা প্রতিষ্ঠান প্রাথমিকভাবে অনুরোধটি মঞ্জুর করতে আগ্রহী ছিল না।

দক্ষিণ এশিয়ার এই দ্বীপরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “ভারত একটি আরএফআই-এর জন্য শ্রীলঙ্কার পক্ষে প্রতিনিধিত্ব করেছে।  আইএমএফ পরে মন্ত্রী সাবরিকে এটি জানিয়েছে। আরএফআই জারির জন্য আদর্শ পরিস্থিতির বাইরে থাকা সত্ত্বেও বিশেষ অনুরোধটি বিবেচনা করবে আইএমএফ।”

দক্ষিণ এশিয়ার ২ কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটি ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর থেকে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে। বিদেশ থেকে পণ্য আমদানির জন্যেও প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রারও ঘাটতি রয়েছে।

দেশটি বিক্ষোভে উত্তাল হয়ে আছে। বিক্ষোভ দমনে কয়েক দফা কারফিউ ও জরুরি অবস্থা জারি করে সরকার। যদিও এসব নিষেধাজ্ঞা ধাপে ধাপে উঠিয়ে নেওয়া হয়েছে।

এদিকে আগামী ছয় মাসের জন্য ৩০০ কোটি ডলার বৈদেশিক সহায়তা চেয়েছে চরম অর্থসংকটে থাকা শ্রীলঙ্কা। জ্বালানি, ওষুধসহ প্রয়োজনীয় জিনিসপত্রের সরবরাহ পুনরুদ্ধার করতে এ সহায়তা প্রয়োজন বলে জানান শ্রীলঙ্কার অর্থমন্ত্রী আলী সাবরি। যদিও সহায়তার পাওয়ার বিষয়ে এখনও কিছু জানা যায়নি।
২০১৯ সাল থেকে রাজাপাকসে ও তার পরিবারের সদস্যরা দেশটির প্রশাসনে রয়েছে। কয়েক দশকের মধ্যে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবেলা করছে দক্ষিণ এশিয়ার দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিসহ নানা অনিয়মের বিরুদ্ধে দেশজুড়ে চলছে সরকারবিরোধী বিক্ষোভ।

Link copied!